Governor Bose: বাংলা নিয়ে বই লিখছেন রাজ্যপাল, নাম রাখতে পারেন ‘সোল অব বেঙ্গল’

CV Ananda Bose: রাজ্যপাল হিসাবে বাংলার দায়িত্ব নিয়ে আসা ইস্তক একাধিকবার রাজ্যপাল সিভি আনন্দ বোস বাংলার প্রতি তাঁর অনুরাগ ব্যক্ত করেছেন। তাঁকে এমনও বলতে শোনা গিয়েছে, বাংলা তাঁর দ্বিতীয় বাড়ি।

Governor Bose: বাংলা নিয়ে বই লিখছেন রাজ্যপাল, নাম রাখতে পারেন 'সোল অব বেঙ্গল'
রাজ্যপাল সিভি আনন্দ বোস। (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 9:00 PM

কলকাতা: বই লিখছেন রাজ্যপাল (GOV Bengal)। বাংলাকে নিয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোস তাঁর বই লিখতে চলেছেন বলে নিজেই জানালেন বৃহস্পতিবার। বরং বলা ভাল, লেখা শুরু করে দিয়েছেন। রাজ্যপাল হিসাবে বাংলায় তাঁর যে অভিজ্ঞতা, মূলত তা বইয়ের পাতায় লিপিবদ্ধ করছেন তিনি। বাংলায় থেকে, বাংলা থেকে যে অভিজ্ঞতা তিনি সঞ্চয় করছেন, তা-ই হবে রাজ্যপালের লেখা বইয়ের প্রতিপাদ্য বিষয়। এদিন রাজভবনে একটি পুস্তক প্রকাশনী অনুষ্ঠান ছিল। সেখানেই রাজ্যপাল বোসের কাছে সাংবাদিকরা প্রশ্ন রাখেন, তিনি কি কোনও বই লিখতে চান? তারই উত্তরে রাজ্যপাল বলেন, “আমি ইতিমধ্যেই একটি বই শুরু করেছি। তার নাম হয়ত হতে পারে সোল অব বেঙ্গল (Soul of Bengal)। আমি বাংলার সোল বোঝার চেষ্টা করেছি। বাংলা নিয়ে লেখা সেই বই শেষ হলে, আমার ইচ্ছা পূর্ণ হলে, আমার মনে হয় বইটি আমার ম্যাগনাম ওপাস হবে।”

একইসঙ্গে রাজ্যপাল বলেন, “বাংলা সবসময়ই সেরা স্থান। এখানকার মানুষ খুব ভাল। এখানকার মানুষের নিজেদের সংস্কৃতি, ঐতিহ্যের প্রতি দায়বদ্ধতা, শান্তিপ্রিয়তা চোখে পড়ার মতো। আমি নিশ্চিত বাংলা তার পুরনো গৌরব ফিরে পাবে। বাংলা সার্বিকভাবে সবার আগে এগিয়ে যাবে।”

রাজ্যপাল হিসাবে বাংলার দায়িত্ব নিয়ে আসা ইস্তক একাধিকবার রাজ্যপাল সিভি আনন্দ বোস বাংলার প্রতি তাঁর অনুরাগ ব্যক্ত করেছেন। তাঁকে এমনও বলতে শোনা গিয়েছে, বাংলা তাঁর দ্বিতীয় বাড়ি। সরস্বতী পুজোয় বাংলায় হাতেখড়িও হয়েছে তাঁর। বিভিন্ন অনুষ্ঠানে বাংলায় দু’ একটি লাইনও বলতে শোনা যায় তাঁকে। রাজ্যপালের বাংলার প্রতি ভালবাসা, বাংলার ঐতিহ্যের প্রতি যে ভালবাসা, তাকেই এবার বইয়ের মধ্যে মূর্ত করে তুলছেন তিনি।