সিনেমা হল-মাল্টিপ্লেক্স খোলায় ছাড়পত্র নবান্নের

সন্ধ্যার পরই নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে নবান্নর পক্ষ থেকে সিনেমা হল ও মাল্টিপ্লেস খোলায় ছাড়পত্র দেওয়ার কথা ঘোষণা করা হল

সিনেমা হল-মাল্টিপ্লেক্স খোলায় ছাড়পত্র নবান্নের
সিনেমা হল খোলায় ছাড়পত্র রাজ্যের
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 8:57 PM

কলকাতা: নতুন করে করোনা বিধিনিষেধ ১৫ অগস্ট পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্তের কথা বৃহস্পতিবারই ঘোষণা করেছে রাজ্য সরকার। বিশেষ কোনও ছাড়পত্র দেওয়া হয়নি। তবে সন্ধ্যার পরই নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে নবান্নর পক্ষ থেকে সিনেমা হল ও মাল্টিপ্লেক্স খোলায় ছাড়পত্র দেওয়ার কথা ঘোষণা করা হল। ৫০ শতাংশ দর্শকদের প্রবেশাধিকারের শর্তে এই ছাড়পত্র দেওয়া হয়েছে। করোনার কিছু কড়াকড়ির মাঝে নবান্নের এই নির্দেশিকা বিনোদন জগতে কিছুটা হলেও অক্সিজেন সঞ্চার করবে তা বলাই যায়। যদিও সংশোধিত বিজ্ঞপ্তিতেও সাধারণ যাত্রীদের জন্য লোকাল ট্রেন খোলার বিষয়ে কোনও উল্লেখ নেই।

নবান্নর তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আগামী ৩১ জুলাই থেকে অর্ধেক দর্শকাসনে উপস্থিতির অনুমতি-সহ সিনেমা হল ও মাল্টিপ্লেক্সে প্রবেশ করা যাবে। একই সঙ্গে অন্য়ান্য করোনা বিধি পালনও বাধ্যতামূলক করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে।

উল্লেখ্য, বৃহস্পতিবারই নবান্নের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বর্তমানে বজায় থাকা বিধিনিষেধের মেয়াদ আগামী ১৫ অগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। নয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ বার থেকে কোনও সরকারি অনুষ্ঠান করতে গেলে ৫০ শতাংশের উপস্থিতিতে কোনও ঘেরা জায়গায় তা করা যেতে পারে। এ ছাড়া প্রত্যেক সেক্টরের ক্ষেত্রে যতটা সম্ভব ‘ওয়ার্ক ফ্রম হোম’ করানোর কথা উল্লেখ করা হয়েছে। তবে রাত ৯ টা থেকে ভোর ৫ টা নাইট কার্ফুর ক্ষেত্রে আরও কড়া ব্যবস্থা নিতে চলেছে প্রশাসন। সব জেলার পুলিশ সুপার ও জেলা শাসকদের নির্দেশ দেওয়া হয়েছে যাতে নাইট কার্ফুর বিষয়টিতে তাঁরা আরও বেশি জোর দেন। রাতে কোনও গাড়ি চলাচলের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

গত মঙ্গলবারই করোনা বিধি মানা নিয়ে জেলাগুলিকে আরও কড়া নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। রাত ৯ টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত যে কড়া বিধিনিষেধ জারি করা হয়েছে, সেই বিধিনিষেধ অনেক ক্ষেত্রেই সাধারণ মানুষ এবং বেশ কিছু হোটেল রেস্তোরাঁ মানছে না বলে অভিযোগ আসছে। তাই নাকা চেকিং-এর পাশাপাশি প্রয়োজন হলে আবগারি দফতরকেও নামানোর নির্দেশ দেওয়া হয়েছে। আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে প্রয়োজনে কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশও রয়েছে।

বুধবারই গাইডলাইনের মেয়াদ বাড়িয়েছে কেন্দ্রও। ৩১ অগস্ট পর্যন্ত দেশ জুড়ে করোনা সংক্রান্ত গাইডলাইনের মেয়াদ বাড়িয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। বুধবার কেন্দ্রের তরফে এই নির্দেশিকা দেওয়া হয়েছে। একইসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে দেশের সব রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে চিঠি লিখে জানিয়েছে, যাতে করোনা বিধির ক্ষেত্রে কোনও ছাড় না দেওয়া হয়। সংক্রমণ কমে গিয়েছে বলে কেউ যেন আত্মতু্ষ্টিতে না ভোগেন, এমনটাও লেখা হয়েছিল সেই চিঠিতে। আরও পড়ুন: দেবাঞ্জনের দেওয়া ভ্যাকসিন আসল ছিল না নকল? অবশেষে জানাল সেরাম ইন্সটিটিউট