COVID 19: কোভিড মোকাবিলায় কোমর বাঁধছে নবান্ন, বুধবার জরুরি বৈঠক ডাকলেন মুখ্যসচিব

Covid19: ইতিমধ্যেই কেন্দ্রের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠিয়ে জানানো হয়েছে, পিএসএ প্ল্যান্টগুলির উপর নজর রাখতে।

COVID 19: কোভিড মোকাবিলায় কোমর বাঁধছে নবান্ন, বুধবার জরুরি বৈঠক ডাকলেন মুখ্যসচিব
প্রতীকি ছবি।Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2022 | 10:46 PM

কলকাতা: করোনা (Covid19) পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক ডাকলেন রাজ্যের মুখ্যসচিব। আগামী বুধবার এই বৈঠক ডাকা হয়েছে। বেলা ১২টা নাগাদ ওই বৈঠকে রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে উপস্থিত থাকতে বলা হয়েছে। সূত্রের খবর, রাজ্যের তরফ থেকে এদিন করোনা পরিস্থিতি নিয়ে বিশেষ কিছু নির্দেশ দেওয়া হতে পারে। মঙ্গলবার সমস্ত রাজ্যের সঙ্গে বৈঠকে বসার কথা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর। এরপরই রাজ্য বৈঠকে বসতে চলেছে বুধবার। জেলার স্বাস্থ্য দফতরের বিভিন্ন স্তরের আধিকারিকদের নিয়ে এই বৈঠক হতে চলেছে। ডিসেম্বর শেষ হতে চলল, তবু দিনেরবেলা গরমের কমতি নেই। রাতের দিকে অতি হালকা ঠান্ডার আমেজ। ঘরে ঘরে সর্দি, কাশি, ফ্লু। আর এরইমধ্যে কারও কারও শরীরে ঘাপটি মেরে লুকিয়ে থাকছে কোভিডও।

বিশ্বের একাধিক দেশে মাথাচাড়া দিচ্ছে করোনা। ওমিক্রনের নয়া সাব ভ্যারিয়েন্ট রাতে ঘুম ওড়াচ্ছে ভারত-সহ বিভিন্ন দেশের। কেন্দ্র থেকে রাজ্যগুলিকে সতর্ক হতেও বার্তা দেওয়া হয়েছে। এরইমধ্য়ে সোমবার বিদেশ থেকে কলকাতায় আসা এক মহিলার শরীরে কোভিডের নমুনা ধরা পড়ার খবর ছড়ায়। রবিবারও বিদেশ থেকে কলকাতা বিমানবন্দরে আসা এক ব্যক্তির শরীরে কোভিডের উপস্থিতি ধরা পড়ে।

সোমবার কুয়ালালামপুর থেকে কলকাতায় এসেছিলেন এক মহিলা। এয়ার এশিয়ার AK-63 বিমানে কলকাতায় আসেন তিনি। রাত ১২টা ৪০ নাগাদ বিমান কলকাতায় পৌঁছনোর পর বিমানবন্দরে থাকা স্বাস্থ্য দফতরের আধিকারিকরা কোভিড পরীক্ষা করেন। তার রিপোর্ট পজিটিভ আসে। এরপরই বেলেঘাটা আইডি হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। যদিও কোভিড-সতর্কতা রয়েছে এমন দেশ থেকে যেহেতু তিনি আসেননি, তাই জেনোম সিকোয়েন্সিংয়ের সম্ভাবনা এখনও প্রকট নয়। বরং তাঁর আরটি-পিসিআর পরীক্ষা করানো হবে আরও একবার।

ইতিমধ্যেই কেন্দ্রের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠিয়ে জানানো হয়েছে, পিএসএ প্ল্যান্টগুলির উপর নজর রাখতে। ঠিকমতো সেগুলি কাজ করছে কি না তা দেখার পাশাপাশি নিয়মিতভাবে মক ড্রিল করার জন্যও পরামর্শ দেওয়া হয়েছে। হাসপাতাল ও অন্যান্য স্বাস্থ্যকেন্দ্রগুলিতে মেডিক্যাল অক্সিজেন পর্যাপ্ত মজুত থাকছে কি না তাও নজরে রাখতে বলা হয়েছে। নজরে রাখতে বলা হয়েছে ভেন্টিলেটর, বাইপ্যাপ এবং অন্যান্য লাইফ সাপোর্ট সামগ্রীর স্টকও।