DA: ‘বিকাশবাবুরা যেমন আছেন, তেমন আমরাও আছি’, ডিএ মঞ্চ থেকে বার্তা বিরোধী দলনেতার

DA: আন্দোলনকারীদের মহাসমাবেশে দেখা যায় সেলিম, সুজন, বিকাশ ভট্টাচার্য, কৌস্তভ বাগচী থেকে শুভেন্দু অধিকারী, অশোক লাহিড়িদের।

DA: 'বিকাশবাবুরা যেমন আছেন, তেমন আমরাও আছি', ডিএ মঞ্চ থেকে বার্তা বিরোধী দলনেতার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 8:17 PM

কলকাতা: ডিএ (DA) আন্দোলনকারীরা নিজেদের মতো করেই আন্দোলন করছিলেন। কর্মবিরতি, ধর্মঘট ডেকে প্রতিবাদ জানাচ্ছিল সংগ্রামী যৌথমঞ্চ। কিন্তু বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘চোর-ডাকাত’ মন্তব্যের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার বাম-কংগ্রেস-বিজেপি একজোট হয়ে ময়দানে। আন্দোলনকারীদের মহাসমাবেশে দেখা যায় সেলিম, সুজন, বিকাশ ভট্টাচার্য, কৌস্তভ বাগচী থেকে শুভেন্দু অধিকারী, অশোক লাহিড়িদের। অন্যদিকে এদিন ডিএ মঞ্চ থেকে আগামী সপ্তাহে ফের কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে। ৬ এপ্রিল ফের ২৪ ঘণ্টার কর্মবিরতি। সংগ্রামী যৌথমঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ বলেন, “ওনার ভুলভাল কথা শোনার জন্য রাজ্যের কর্মচারী শিক্ষকরা আর প্রস্তুত নন। যেদিন মিউ মিউ ঘেউ ঘেউ করবেন না বলেছিলেন, সেদিন থেকে যদি আমরা কর্মবিরতি পালন করতাম, এতটা আমাদের দেখতে হতো না। তবে আমরা এখন জেগেছি। উনি একটা কথা বললে, পাঁচটা কথা শোনার জন্য প্রস্তুত থাকতে হবে।” শনিবার রাজ্যজুড়ে ধিক্কার মিছিল হবে বলেও জানান তিনি।

এদিন ডিএ মঞ্চে গিয়ে বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, “রাজ্যের মুখ্যমন্ত্রী বলেছেন এই আন্দোলনকারীরা হয় চোর ডাকাত, নাহলে চিরকুটে চাকরি পাওয়া। বাংলার সরকারি কর্মীরা, তাঁরা ঘেউ ঘেউ শুধু করেন না, প্রয়োজনে কামড়ে দিতে জানেন।

এই ডিএ আন্দোলন নিয়ে মুখ্যমন্ত্রী বলেছেন, “বিজেপি আর সিপিএমের লোক কোঅর্ডিনেশন কমিটির সঙ্গে মিলে আছে। তারাই তো কাগজগুলো সরায়। আর তাদের আমলে আপনি একটা কাগজ খুঁজে পাবেন না। আমি সব ডিপার্টমেন্টকে নির্দেশ দিয়েছি, সব ফাইল খুঁজে বের করুন।” একইসঙ্গে মুখ্যমন্ত্রী বুধবার ধরনামঞ্চ থেকে বলেছিলেন, “যে চোর ডাকাতগুলো চিরকুটে চাকরি পেয়েছিল সব গিয়ে ডিএ-র ওখানে বসে আছে। তাদের কাছে আমায় জ্ঞান শুনতে হবে। চোরেরা, ডাকাতরা, জ্ঞানদাতারা।”

এ নিয়ে শুভেন্দু অধিকারীর বক্তব্য, “এই সরকার দেউলিয়া। ৬ লক্ষ কোটি টাকার দেনা আছে। সরকার আপনাদের ডিএ আটকানোর জন্য আইনজীবীদের পিছনে খরচ করেছে। এই লড়াইয়ে বিকাশবাবুরা যেমন আছেন, তেমন আমরাও আছি। কথা এক, লক্ষ্য এক, উদ্দেশ্য হক, হকের অধিকার ছিনিয়ে নিতে হবে। পথ‌ই পথ দেখাবে। পথ আপনারা ছাড়বেন না। আপনারা পরিবর্তনের অভিমুখ।” কর্মচারী সমাবেশে ডিএ আন্দোলনকারীদের পাশে রাজ্যের সব বিরোধী দল। নতুন কোনও বার্তা দিল এ সমাবেশ, জবাব দেবে আগামী।