CM Mamata Banerjee: সঙ্গে থাকুন, খারাপ দিন এলেও দিদি পাশে থাকবে, পোস্তাবাজারে বললেন মমতা

Mamata Banerjee: এদিন হেস্টিংস ঘাট, দইঘাটে ছটপুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এরপরই সেখান থেকে পৌঁছন পোস্তায়। পোস্তা থেকে ছ'টি ছটপুজোর ঘাটের উদ্বোধনও করেন।

CM Mamata Banerjee: সঙ্গে থাকুন, খারাপ দিন এলেও দিদি পাশে থাকবে, পোস্তাবাজারে বললেন মমতা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2022 | 7:11 PM

কলকাতা: সকলে সঙ্গে থাকুন, কখনও খারাপ দিন দেখতে হবে না, পোস্তা বাজারে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (CM Mamata Banerjee)। রবিবার পোস্তা বাজার মার্চেন্ট অ্যাসোসিয়েশনের জগদ্ধাত্রী পুজোর উদ্বোধন করেন মমতা। সেই উদ্বোধনী মঞ্চ থেকে উপস্থিত সকলের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, “অ্যায়সেহি হামারে সাথ রহিয়ে। আপ দেখিয়ে আপকা কভি বুরা দিন নেহি আয়েঙ্গে। আপকা অগর বুরা দিন আ জায়ে দিদি আপকা পাস রহেগা।” মুখ্যমন্ত্রীর বক্তব্যের বাংলা তর্জমা করলে দাঁড়ায়, ‘এভাবেই সকলে আমাদের সঙ্গে থাকুন। আপনাদের কখনও খারাপ দিন দেখতে হবে না। আপনাদের যদি খারাপ দিন আসে দিদি আপনাদের পাশে থাকবে।’

এদিন হেস্টিংস ঘাট, দইঘাটে ছটপুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এরপরই সেখান থেকে পৌঁছন পোস্তায়। পোস্তা থেকে ছ’টি ছটপুজোর ঘাটের উদ্বোধনও করেন। একইসঙ্গে পোস্তা বাজারের বিখ্যাত জগদ্ধাত্রী পুজোর উদ্বোধন করে মমতা বলেন, “প্রতি বছরের মতোই এসেছি শুভেচ্ছা জানাতে। এবার একইসঙ্গে ছটপুজোও। আমি ছটপুজোর উদ্বোধন করেছি। হেস্টিংস ঘাটের পর দইঘাটেও গিয়েছি। ছ’টি ঘাটের উদ্বোধন করেছি। জগদ্ধাত্রী পুজোর উদ্বোধনও করলাম। আমি খুব খুশি, সারা বাংলাজুড়ে দুর্গাপুজো, কালীপুজো আপনারা ভালভাবে করেছেন। সকল ধর্ম, সকল সম্প্রদায়ের মানুষ সামিল হয়েছেন। ঈদও ভালভাবে পালিত হয়েছে। ছট পুজো, জগদ্ধাত্রী পুজোও হবে। বড়দিন আসছে। উৎসবের পর উৎসব।”

বাংলার উৎসব কতটা বিশ্বজনীন এদিন আরও একবার সে কথা তুলে ধরে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “বিশ্বে একটাই জায়গা আছে যেখানে সমস্ত উৎসবকে সমান সম্মান দেওয়া হয়, সেটা বাংলা। ছট পুজোতে দু’দিন ছুটি দেওয়া হয়। বিহারে একদিন হলে আমরা দু’দিন দিই। বিহারের মানুষ, উত্তর প্রদেশের মানুষ, সারা দেশকে বলতে চাই আপনাদের যা ধর্ম আমারও সেটাই ধর্ম। আপনাদের যা উৎসব, আমাদেরও তাই উৎসব।” এ কথার রেশ ধরেই তিনি পোস্তা বাজারকে ‘ছোট্ট ভারত’ বলে আখ্যা দেন। তাঁর কথায়, এখানে পঞ্জাব, গুজরাট, রাজস্থান, বিহার, উত্তর প্রদেশ, কেরল, তেলঙ্গানা, অন্ধ্র প্রদেশ আরও বহু রাজ্যের মানুষ একসঙ্গে মিলেমিশে থাকেন। এভাবেই আগামীতেও থাকবেন।

এদিন পুজো উদ্যোক্তাদের তরফে আমন্ত্রিত মমতা বন্দ্যোপাধ্যায়কে চা দেওয়া হয়। মুখ্যমন্ত্রী নিজেই জানালেন, তা তিনি গ্রহণ করেননি। কারণ, “গঙ্গামা, ছটমাইয়ের আমি পুজো করি। কাল ছটপুজোর জন্য আজ আমাকে উপোস থাকতে হবে। আমি পুরো মানতে পারি না, একটু একটু করি। যতটা সম্ভব মানি। তাই আমি চা খেলাম না। আরেকদিন এসে খাব।”