Mominpur Case: মোমিনপুরকাণ্ডে সিট গঠন কলকাতা পুলিশের, ময়দানে নামছেন ১৩ উর্দিধারী

Mominpur: সম্প্রতি মোমিনপুরের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে উষ্মা প্রকাশ করে কলকাতা হাইকোর্ট।

Mominpur Case: মোমিনপুরকাণ্ডে সিট গঠন কলকাতা পুলিশের, ময়দানে নামছেন ১৩ উর্দিধারী
কলকাতার নগরপাল বিনীত গোয়েল। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2022 | 11:13 PM

কলকাতা: মোমিনপুরের গোষ্ঠী সংঘর্ষের ঘটনার তদন্তে কলকাতার নগরপালকে সিট গঠন করে তদন্ত করার যে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট বৃহস্পতিবার তা বাস্তবায়িত করল লালবাজার। ১৩ জনের তদন্তকারী দলের নেতৃত্বে থাকছেন স্বয়ং পুলিশ কমিশনার বিনীত গোয়েল। এই দলের সদস্যরা হলেন যুগ্ম কমিশনার (অপরাধ) ও গোয়েন্দা প্রধান। থাকছেন তিনজন অ্যাসিসট্যান্ট কমিশনার, পাঁচজন অ্যাসিসট্যান্ট সাব ইন্সপেক্টর। এছাড়াও দু’জন এসি ডিডি ও একজন এসি এসটিএফ থাকছেন সিটে।

সম্প্রতি মোমিনপুরের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে উষ্মা প্রকাশ করে কলকাতা হাইকোর্ট। রাজ্য সরকারকে হলফনামা জমা দিতে বলে বিচারপতি জয়মাল্য বাগচী ও বিচারপতি অপূর্ব সিনহা রায়ের ডিভিশন বেঞ্চ। রাজ্যের রিপোর্টের পরই বুধবার আদালত এই ঘটনায় কলকাতা পুলিশকে সিট গঠনের নির্দেশ দেয়।

মোমিনপুরে অশান্তির ঘটনায় কলকাতা হাইকোর্টে একটি মামলা হয়। মামলাকারী আর্জি জানান, এলাকায় যেন কেন্দ্রীয়বাহিনী টহল দেয়। উলুবেড়িয়ায় কিছুদিন আগে এক অশান্তির ঘটনার পর আদালতের নির্দেশ ছিল, এরকম পরিস্থিতি হলে এলাকায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা যেতে পারে। বুধবার হাইকোর্টে মোমিনপুর সংক্রান্ত মামলার শুনানিতে আদালত রাজ্যের কাছে জানতে চায়, নিরাপত্তার জন্য কী কী ব্যবস্থা নিয়েছে পুলিশ। সম্প্রীতি ফেরাতেই বা কী পদক্ষেপ তাও জানতে চাওয়া হয়। রিপোর্টে এইসব প্রশ্নেরই উত্তর তলব করা হয়।

বুধবারই রিপোর্ট জমাও পড়ে। এরপরই রাজ্য পুলিশের ডিজি ও কলকাতা পুলিশের কমিশনারের নেতৃত্বে তদন্ত শুরু করতে বলা হয়। ঘটনার ভিডিয়ো ফুটেজও সংগ্রহের কথা বলে আদালত। মামলাকারী কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ’র (NIA) তদন্তেরও দাবি তোলেন। আদালত জানিয়েছে, এনআইএ তদন্তের প্রয়োজনীয়তা খতিয়ে দেখবে কেন্দ্র। আগামী ১৫ দিনের মধ্যে রাজ্যের যে রিপোর্ট তা সরেজমিনে খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।