Weather Update: পয়লা বৈশাখেও ভ্যাপসা গরম নাকি ঝেঁপে বৃষ্টি, কালবৈশাখী, জানিয়ে দিল হাওয়া অফিস

Alipur Weather Office: আলিপুর আবহাওয়া দফতর বলছে, শনিবার কিংবা রবিবার বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে কলকাতায়। শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে বলেই আভাস হাওয়া অফিসের।

Weather Update: পয়লা বৈশাখেও ভ্যাপসা গরম নাকি ঝেঁপে বৃষ্টি, কালবৈশাখী, জানিয়ে দিল হাওয়া অফিস
পয়লা বৈশাখেও গরম থাকছে। নিজস্ব চিত্র।
TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Apr 14, 2022 | 6:54 PM

কলকাতা: সকাল থেকে ঘেমে নেয়ে অবস্থা খারাপ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরমের সাঁড়াশি চাপ! চৈত্রের শেষবেলায় বৃহস্পতিবার কলকাতার আকাশে (Weather Update) শুধুই কিছুটা মেঘের দেখা পাওয়া গেল। পয়লা বৈশাখও যে দহনজ্বালা নিয়েই কাটবে তেমনই ইঙ্গিত আবহাওয়া দফতরের (Alipur Weather Office)। তবে শুধু খারাপ খবরই নয়। সপ্তাহান্তে ভাল খবরও রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর বলছে, শনিবার কিংবা রবিবার বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে কলকাতায়। শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে বলেই আভাস হাওয়া অফিসের। শুক্রবার পয়লা বৈশাখ। বাংলা নববর্ষ। গত দু’বছর এই পার্বণের দিনটা ঘরে বসেই কাটাতে হয়েছে বাঙালিকে। এবার কোমর বেঁধে চলছে প্রস্তুতি। নতুন বছরকে স্বাগত জানানোর ব্যস্ততা বৃহস্পতিবার লক্ষ্য করা গিয়েছে বিভিন্ন দোকানে। ঝাড়পোছ সারা, দোকানের সামনে বাঁশ খাটিয়ে ছোট্ট প্যান্ডেল। হালখাতার সমস্ত উপাচারও আনা হয়ে গিয়েছে। তবে এই দিনটা গরমের কষ্ট থাকবেই বলছে আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, শুক্রবার তাপমাত্রা কিছুটা বাড়বে। পূবালি হাওয়ায় জলীয়বাষ্প ঢুকবে বঙ্গে। ফলে অস্বস্তি যে বাড়বে সে কথা ধরে নেওয়াই যায়। যদি না আবহাওয়ার হঠাৎ কোনও খামখেয়ালি মর্জি হয়।

তবে আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃষ্টির সঙ্গে দু’ এক জায়গায় দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে বলেই আভাস। শনিবার ও রবিবার বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। মুর্শিদাবাদ ও মেদিনীপুরের কিছু অংশে আগামী ৪৮ ঘণ্টায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত এবারের বর্ষা নিয়ে ইতিমধ্যেই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। বর্ষার মরসুমে বাংলার বেশ কয়েকটি জেলায় বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে কয়েকটি জেলায় বৃষ্টির ঘাটতি হতে পারে। অর্থাৎ স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির সম্ভাবনা রয়েছে এমনই ইঙ্গিত আবহাওয়াবিদদের। তালিকায় রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতার কিছু অংশের নাম রয়েছে। সেক্ষেত্রে দুশ্চিন্তা বাড়তে পারে কৃষকের। যদিও সার্বিকভাবে দেশে স্বাভাবিক বর্ষারই আভাস মৌসম ভবনের।

আরও পড়ুন: Satabdi Roy at SSKM: ‘এমন তো নয় আমাদের মুখ দেখাদেখি বন্ধ’, অনুব্রতকে দেখতে উডবার্নে শতাব্দী

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla