চিনের সঙ্গে আলোচনায় কোনও অর্থবহ সমাধানসূত্র মেলেনি: রাজনাথ সিং

সেনা সরানোর বিষয়টি এখনও আলোচনার স্তরেই থাকায় তিনি সেই বিষয়ে আরও যোগ বলেন, "আমার মনে হয় না এটা কোনও উন্নয়নের লক্ষণ। আলোচনা হচ্ছে এবং তা থেকে ইতিবাচক ফল পাওয়া যাচ্ছে, এটাই আমাদের প্রত্যাশা।"

চিনের সঙ্গে আলোচনায় কোনও অর্থবহ সমাধানসূত্র মেলেনি: রাজনাথ সিং
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 30, 2020 | 1:18 PM

নয়া দিল্লি: চিনের সঙ্গে বৈঠক নিয়ে উল্টো সুরই গাইলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (LAC) সেনা সরানোর বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, চিন (China)-র সঙ্গে বৈঠকে আপাতত কোনও অর্থবহ সমাধান মেলেনি, তাই সীমান্তে সেনা সংখ্যাও কমানো হবে না।

চলতি বছরের শুরুতেই পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of Actual Control) ঘিরে ভারত-চিনের মধ্যে শুরু হয় দ্বৈরথ (India-China Standoff)। ১৫ জুন গালওয়ান উপত্যকায় সংঘর্ষের (Galwan Clash) পর পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এরপর বেশ কয়েক ধাপে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনায় বসে দুই দেশ। বৈঠকে দুই দেশই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ও লাদাখের বিভিন্ন জায়গা থেকে সেনা হটানোর প্রস্তাবে রাজি হয়। পরিকল্পনা মতো সেই কাজও শুরু হয়।

সেনা সরানোর প্রক্রিয়ার হাল হকিককত নিয়ে প্রশ্ন করা হলে রাজনাথ সিং বলেন, “একথা সত্যি যে, সীমান্তে সেনা সরানোর প্রক্রিয়া নিয়ে ভারত ও চিনের মধ্যে কূটনৈতিক ও সামরিক স্তরে যে বৈঠক হচ্ছে। তবে এখনও অবধি কোনও সাফল্য মেলেনি। যেকোনও সময়ে পরবর্তী ধাপে সামরিকস্তরে বৈঠক হতে চলেছে, তবে এখনও অবধি হওয়া আলোচনায় কোনও ফলপ্রসূ সমাধানসূত্র পাওয়া যায়নি ।”

আরও পড়ুন: বাড়ছে শঙ্কা, ২ বছরের শিশু-সহ দেশে ‘নয়া’ করোনায় আক্রান্ত ২০

সেনা সরানোর বিষয়টি এখনও আলোচনার স্তরেই থাকায় তিনি সেই বিষয়ে আরও যোগ বলেন, “আমার মনে হয় না এটা কোনও উন্নয়নের লক্ষণ। আলোচনা হচ্ছে এবং তা থেকে ইতিবাচক ফল পাওয়া যাচ্ছে, এটাই আমাদের প্রত্যাশা।”

ইতিমধ্যেই চিনের সঙ্গে আট দফা বৈঠক করেছে ভারত। নভেম্বর মাসে চুসুলে (Chushul) শেষ দফার বৈঠক হয়। তবে সেই বৈঠকে কোনও ইতিবাচক সমাধানসূত্র মেলেনি বলেই জানা গিয়েছে। সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে জানানো হয়, দুই পক্ষই সমস্যার সমাধানে একমত হতে রাজি হয়েছে। ভুল বোঝাবুঝি এড়াতে দ্রুত প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে পরিকল্পিতভাবে সেনা সরানোর প্রক্রিয়া শুরু করা হবে, যাতে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে ভুল বোঝাবুঝির সৃষ্টি না হয়।

সেই সময় কেন্দ্রের এই বক্তব্যে সম্মতি জানান রাজনাথ সিংও। তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। কমান্ডার পর্যায়ে আলোচনা চলছে। সমস্যা কবে পুরোপুরিভাবে মিটবে, তা জানা না থাকলেও আমাদের তরফে সম্পূর্ণরূপে চেষ্টা চালানো হচ্ছে। তবে আজ একটি সাক্ষাৎকারে তিনি উল্টো সুরে কথা বলেই জানালেন যে পরিস্থিতি নিয়ন্ত্রণে কোনও ইতিবাচক ফলাফল এখনও মেলেনি।

কূটনৈতিক বিশ্লেষকদের পথে, আদতে প্রতিরক্ষামন্ত্রী চিনকে তাঁদের ভাষাতেই জবাব দিচ্ছেন। সীমান্ত সমস্যা নিয়ে চিন যেমন কখনও নরম, কখনও গরম মনোভাব দেখিয়েছে, সেই পথ অনুসরণ করেই প্রতিবেশি দেশের উপর চাপ সৃষ্টি করতে চাইছেন রাজনাথ সিং।

আরও পড়ুন: দলের মুখরক্ষায় আসরে প্রতিরক্ষামন্ত্রী, বললেন, ‘দেশের মেরুদণ্ড কৃষকরা’