দলের মুখরক্ষায় আসরে প্রতিরক্ষামন্ত্রী, বললেন, ‘দেশের মেরুদণ্ড কৃষকরা’

বুধবার কেন্দ্রের সঙ্গে ষষ্ঠ দফার আলোচনায় বসলেও কৃষকরা কেন্দ্রের নয়া কৃষি আইন (Farm Laws) প্রত্যাহারের দাবিতেই অনড় রয়েছে। তার আগেই কৃষকদের মন গলাতে 'অন্নদাতা' ও 'দেশের মেরুদণ্ড' বলে সম্মোধন করলেন রাজনাথ সিং।

দলের মুখরক্ষায় আসরে প্রতিরক্ষামন্ত্রী, বললেন, 'দেশের মেরুদণ্ড কৃষকরা'
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Dec 30, 2020 | 12:10 PM

নয়া দিল্লি: কৃষক আন্দোলনের রাজনীতির রঙ আগেই লাগিয়েছিল কেন্দ্রের শাসক দল। একইসঙ্গে আন্দোলনকারীদের ”খলিস্তানি’ বা ‘নকশাল’-র তকমাও দিয়েছিল গেরুয়া শিবির। আর সেটাই ভস্মে ঘি ঢালার মতো কাজ করেছিল। এবার সেই আগুনকেই নেভাতে মাঠে নামলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। তিনি বললেন, “কৃষকরা দেশের মেরুদণ্ড। কে বা কারা এই মন্তব্য করেছে জানিনা, তবে তাঁদের সম্পর্কে এইধরনের মন্তব্য কাম্য নয়।”

আজ, বুধবার কেন্দ্রের সঙ্গে ষষ্ঠ দফার আলোচনায় বসলেও কৃষকরা কেন্দ্রের নয়া কৃষি আইন (Farm Laws) প্রত্যাহারের দাবিতেই অনড় রয়েছে। তার আগেই কৃষকদের মন গলাতে ‘অন্নদাতা’ ও ‘দেশের মেরুদণ্ড’ বলে সম্মোধন করলেন রাজনাথ সিং। একটি সর্বভারতীয় সংবাদসংস্থাকে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি বলেন, “কৃষকদের সম্পর্কে এধরনের মন্তব্য একেবারেই কাম্য নয়। কে বা কারা বলেছে, আমার জানা নেই। ”

তিনি বলেন, “আমরা কৃষকদের শ্রদ্ধা করি। ওনারা দেশের মেরুদণ্ড। ওনাদের প্রতি শ্রব্ধায় মাথা নত করি আমরা। দেশের অন্নদাতা হলেন কৃষকরা। যখনই দেশে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে, সেই সময় কৃষকরাই নিজেদের কাঁধে দায়িত্ব তুলে নিয়েছেন, যে কোনও আর্থিক মন্দার সময়ই অর্থনীতিকে উদ্ধার করেছেন তাঁরাই, এই বিষয়ে অর্থনীতিবিদদের কাছ থেকেও জেনে নিতে পারেন।”

আরও পড়ুন: ‘বিয়ের জন্য ধর্মান্তকরণকে সমর্থন করি না’, সাফ জবাব রাজনাথের

আন্দোলনকারীদের অধিকাংশই শিখ হওয়ায়, মূলত তাদের উদ্দেশ্য করেই রাজনাথ সিং বলেন, “রাষ্ট্রীয় স্বাভিমান রক্ষার জন্য শিখভাইরা যে বলিদান করেছে, তা কখনও ভোলার নয়। দেশের সংস্কৃতি রক্ষাতেও শিখদের বিশেষ অবদান রয়েছে। ভারতের সংস্কৃতি রক্ষায় তাদের যোগদান আগেও ছিল, এখনও আছে এবং ভবিষ্যতেও থাকবে।”

একইসঙ্গে বিরোধীদেরও এক হাত নেন তিনি। সম্প্রতি কৃষি আইনকে কৃষক বিরোধী বলে উল্লেখ করেছিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi), তার জবাবে তিনি বলেন, “রাহুল আমার থেকে বয়সে ছোট। কৃষির বিষয়ে আমি ওঁর থেকে বেশিই জানি কারণ একজন কৃষক মায়ের গর্ভেই জন্ম হয়েছে আমার। কৃষকের সন্তান আমি। তাই কৃষকবিরোধী কোনও সিদ্ধান্ত নিতে দিতে পারি না। প্রধানমন্ত্রীও দরিদ্র মায়ের সন্তান। এরথেকে বেশি কিছু বলার প্রয়োজন রাখে না।”

আরও পড়ুন: বাড়ছে শঙ্কা, ২ বছরের শিশু-সহ দেশে ‘নয়া’ করোনায় আক্রান্ত ২০