‘বিয়ের জন্য ধর্মান্তকরণকে সমর্থন করি না’, সাফ জবাব রাজনাথের

আইনের অপব্যবহারের প্রশ্নে তিনি বলেন, "আমি জানতে চাই, ধর্মান্তকরণের কী প্রয়োজন? গণ ধর্মান্তকরণ বন্ধ হওয়া উচিত। যতদূর আমি জানি, মুসলিম ধর্ম অনুযায়ী অন্য ধর্মের কাউকে বিয়ে করা যায় না। আমি ব্যক্তিগতভাবে বিয়ের জন্য ধর্মান্তকরণের সমর্থন করি না।"

'বিয়ের জন্য ধর্মান্তকরণকে সমর্থন করি না', সাফ জবাব রাজনাথের
রাজনাথ সিং। ছবি:ANI
Follow Us:
| Updated on: Dec 30, 2020 | 11:15 AM

নয়া দিল্লি: ধর্মান্তকরণ বিরোধী আইন নিয়ে চর্চা লেগেই রয়েছে। এবার সেই চর্চারই অংশ হলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। মঙ্গলবার একটি সাক্ষাৎকারে তিনি বললেন, “ব্যক্তিগতভাবে আমি বিয়ের জন্য ধর্মান্তকরণকে সমর্থন করি না।”

গতকালই এক মাস পূর্ণ হল উত্তর প্রদেশ সরকারের আনা ‘লভ জিহাদ’ বা ধর্মান্তকরণ বিরোধী আইনের। প্রকাশিত একমাসের পরিসংখ্যান দেখেই অনেকের মতে আইনের অপব্যবহার করা হচ্ছে। তবে রাজনাথ সিং এই আইনের সপক্ষে, তা স্পষ্টভাবে জানিয়ে দেন। আইনের অপব্যবহারের প্রশ্নে তিনি বলেন, “আমি জানতে চাই, ধর্মান্তকরণের কী প্রয়োজন? গণ ধর্মান্তকরণ বন্ধ হওয়া উচিত। যতদূর আমি জানি, মুসলিম ধর্ম অনুযায়ী অন্য ধর্মের কাউকে বিয়ে করা যায় না। আমি ব্যক্তিগতভাবে বিয়ের জন্য ধর্মান্তকরণের সমর্থন করি না।”

আরও পড়ুন: বাড়ছে শঙ্কা, ২ বছরের শিশু-সহ দেশে ‘নয়া’ করোনায় আক্রান্ত ২০

প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, “বহু ক্ষেত্রেই দেখবেন জোর করে ধর্মান্তরিত করা হচ্ছে, কেউ আবার লোভে পড়েও ধর্ম পরিবর্তন করছেন। সাধারণ বিয়ে এবং বিয়ের জন্য জোর করে ধর্মান্তরিত করার মধ্যে বিশাল তফাত রয়েছে। যে সরকারগুলি এই আইন এনেছেন, তারা সমস্ত দিক ভেবেচিন্তেই করেছেন।”

ধর্মীয় বিভেদ নিয়ে অন্য একটি প্রশ্নের উত্তরে রাজনাথ সিং জানান, একজন সত্যিকারের হিন্দু কোনওধরনের ভেদাভেদ করে না। তিনি বলেন, “একজন সত্যিকারের হিন্দু জাত-পাত, ধর্ম নিয়ে কোনও বিভেদ করে না বলেই আমার বিশ্বাস। আমাদের ধর্মপ্রণেতারা সেই অনুমতি দেয় না। ভারতই হল একমাত্র দেশ যা ‘বাসুদেব কুটুম্বকম’ (সমগ্র বিশ্বই আমাদের অতিথি)-র বার্তা দেয়। অন্য দেশ এই বার্তা দেয়নি।”

আরও পড়ুন: ‘উত্তর প্রদেশ ঘৃণার রাজনীতির কেন্দ্র হয়ে উঠেছে’, যোগীকে চিঠি লিখলেন ১০৪ প্রাক্তন আইএএস