‘উত্তর প্রদেশ ঘৃণার রাজনীতির কেন্দ্র হয়ে উঠেছে’, যোগীকে চিঠি লিখলেন ১০৪ প্রাক্তন আইএএস

গত ২৭ নভেম্বর উত্তর প্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেল ধর্মান্তকরণ প্রতিরোধী অর্ডিন্যান্সে সই করেছেন। যোগী রাজ্যে 'লভ জিহাদ' এর বিরুদ্ধে আইন পাস হওয়ার পর এক মাসে ৫১ জনকে গ্রেফতার করা হয়েছে।

'উত্তর প্রদেশ ঘৃণার রাজনীতির কেন্দ্র হয়ে উঠেছে', যোগীকে চিঠি লিখলেন ১০৪ প্রাক্তন আইএএস
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 30, 2020 | 9:32 AM

উত্তর প্রদেশ: ক্রমেই ঘৃণার রাজনীতির কেন্দ্রস্থল হয়ে উঠছে রাজ্যটা। ধর্মান্তকরণ প্রতিরোধী আইন মানুষের মধ্যে বিভেদের কাঁটা ফোটাচ্ছে। এই মর্মেই উত্তর প্রদেশ সরকারকে চিঠি লিখলেন ১০৪ জন প্রাক্তন আইএএস আধিকারিক। রাজ্যের পরিস্থিতি যে ক্রমেই উদ্বেগের হয়ে উঠছে, এই আধিকারিকদের চিঠির ছত্রে ছত্রে সে অভিযোগই উঠে এসেছে। এই আইন প্রত্যাহারেরও দাবি তুলেছেন প্রাক্তন আইএএস আধিকারিকরা।

চিঠি প্রেরকদের তালিকায় রয়েছেন প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন, প্রাক্তন বিদেশ সচিব নিরুপমা রাও, প্রধানমন্ত্রীর প্রাক্তন উপদেষ্ট টিকেএ নায়ারের নামও। ধর্মান্তকরণ প্রতিরোধী আইন প্রত্যাহারের দাবির পাশাপাশি মুখ্যমন্ত্রী আদিত্যনাথ যোগীর জন্য এই প্রাক্তন আমলাদের পরামর্শ, ‘সংবিধান সম্পর্কে নিজেকে শিক্ষিত করুন, যা ছুঁয়ে আপনি এগিয়ে চলার শপথ নিয়েছিলেন।’

আরও পড়ুন: বছর শেষে চাগিয়ে খেলছে শীত, ছয় জেলায় শৈত্যপ্রবাহের পরিস্থিতি

সূত্রের খবর, চিঠিতে লেখা হয়েছে, ‘এক সময় গঙ্গা-যমুনা সভ্যতার ধারক ছিল উত্তর প্রদেশ, এখন তা ঘৃণা, বিভাজন ও কট্টরবাদের অবাধ চারণভূমি। সাম্প্রদায়িক বিষে ডুবে যাচ্ছে প্রশাসন। … উত্তর প্রদেশে ভারতীয় যুবাদের আপনার প্রশাসন জঘন্য অত্য়াচারের শৃঙ্খল পরিয়ে রেখেছে। গোঁড়ামি সর্বত্র।’

২৭ নভেম্বর উত্তর প্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেল ধর্মান্তকরণ প্রতিরোধী অর্ডিন্যান্সে সই করেছেন। যোগী রাজ্যে ‘লভ জিহাদ’ এর বিরুদ্ধে আইন পাস হওয়ার পর গত এক মাসে ৫১ জনকে গ্রেফতার করা হয়েছে। ৪৯ জন এখনও জেলে। ১৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে উত্তর প্রদেশ পুলিস। রিপোর্ট বলছে, এই ১৪টি মামলার মধ্যে ১৩টিই হিন্দু মেয়ে সংক্রান্ত।