বাড়ছে শঙ্কা, ২ বছরের শিশু-সহ দেশে ‘নয়া’ করোনায় আক্রান্ত ২০

কেন্দ্রের তথ্য অনুযায়ী, আক্রান্ত একজন ট্রেনে করে দিল্লি থেকে অন্ধ্র প্রদেশে যান। ৭০ শতাংশ অধিক সংক্রামক হিসাবেই পরিচিত এই ভাইরাস ইতিমধ্যেই আরও মানুষের দেহে ছড়িয়ে পড়েছে বলেই সন্দেহ বিশেষজ্ঞদের।

বাড়ছে শঙ্কা, ২ বছরের শিশু-সহ দেশে 'নয়া' করোনায় আক্রান্ত ২০
RT-PCR পদ্ধতিতে করোনা পরীক্ষা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2020 | 10:35 AM

নয়া দিল্লি: শেষ রক্ষা হল না। শত চেষ্টার পরেও দেশে ছড়িয়ে পড়ল করোনার নতুন স্ট্রেন (New Strain of Coronavirus)। মঙ্গলবারই কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিল যে, ব্রিটেন ফেরত ৬ জনের দেহে অভিযোজিত করোনা ভাইরাসের সন্ধান মিলেছে। পরদিনই অর্থাৎ আজ জানা গেল, নতুন স্ট্রেনে আক্রান্ত হয়েছেন আরও ১৪জন। এই নিয়ে দেশে মোট ২০জন আক্রান্ত হয়েছেন করোনার নতুন স্ট্রেনে।

দেশে সংক্রমণ রুখতে গত সপ্তাহেই ব্রিটেনের সমস্ত উড়ানে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র। ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর অবধি আগত সমস্ত যাত্রীদের খুঁজে বের করে তাঁদের আরটিপিসিআর (RT-PCR) পদ্ধতিতে করোনা পরীক্ষাও করা হচ্ছে। রিপোর্ট পজ়িটিভ এলেই জিনোম সিকোয়েন্সিং (Genome Sequencing)-র জন্য পাঠানো হচ্ছে বিশেষ ল্যাবে। সেখানেই জানা যাচ্ছে আক্রান্তদের দেহে নয়া করোনা ভাইরাস বাসা বেঁধেছে কিনা।

জানা গিয়েছে, অভিযোজিত ভাইরাসে আক্রান্ত ২০জনের মধ্যে ৮ জনই দিল্লি (Delhi)-র বাসিন্দা। অন্যদিকে বেঙ্গালুরু (Bengaluru)-র ল্যাবে পাঠানো সাতটি স্যাম্পেলে অভিযোজিত করোনা ভাইরাসের হদিস মিলেছে। সংক্রমণ ছড়িয়ে গিয়েছে উত্তর প্রদেশেও (Uttar Pradesh)। সেখানে দুই বছরের শিশুও ‘নয়া’ করোনা ভাইরাসে আক্রান্ত। তাঁর মা-বাবাও করোনা আক্রান্ত হলেও তাঁদের জিনোম সিকোয়েন্সিংয়ের ফল এখনও পাওয়া যায়নি।

আরও পড়ুন: এক সপ্তাহও সময় নেই হাতে! করোনা টিকা সরবরাহ নিয়ে রাজ্যগুলিকে বার্তা কেন্দ্রের

চিকিৎসকেরা এখনই আতঙ্কিত হয়ে পড়ার কোনও কারণ নেই বললেও কেন্দ্রের তথ্য অনুযায়ী, আক্রান্ত একজন ট্রেনে করে দিল্লি থেকে অন্ধ্র প্রদেশে যান। ৭০ শতাংশ অধিক সংক্রামক হিসাবেই পরিচিত এই ভাইরাস ইতিমধ্যেই আরও মানুষের দেহে ছড়িয়ে পড়েছে বলেই সন্দেহ বিশেষজ্ঞদের।

সোমবারই কেন্দ্রের তরফে জানানো হয়, কেবল ব্রিটেন নয়, বিদেশ থেকে আগত সমস্ত যাত্রীই, যাদের করোনার উপসর্গ রয়েছে বা করোনা আক্রান্ত হয়েছেন, তাঁদের নমুনার জিনোম সিকোয়েন্সিং করানো হবে। দেশের মোট ১০টি ল্যাবে এই পরীক্ষা করা হবে। এরমধ্যে রয়েছে কলকাতার এনআইবিএমজি (NIBMG), আইএলএস ভুবনেশ্বর (ILS Bhubaneswar), এনআইভি পুনে (NIV Pune), সিসিএস পুনে (CCS Pune), সিসিএমবি হায়দরাবাদ (CCMB Hyderabad), সিডিএফডি হায়দরাবাদ (CDFD Hyderabad), আইজিআইবি দিল্লি (IGIB Delhi) প্রমুখ ল্যাবরেটরিগুলি।

অন্যদিকে ভ্যাকসিন (Vaccine) নিয়েও দেশে প্রস্তুতি তুঙ্গে। কেন্দ্রের তরফ থেকে ইতিমধ্যেই প্রতিটি রাজ্যকে বিশেষ প্রস্তুতি নেওয়ার জন্য বার্তা দেওয়া হয়েছে। এই বিষয়ে কেন্দ্রীয় বৈজ্ঞানিক পরামর্শদাতা কে বিজয় রাঘবন (K VijayRaghavan) বলেন, ” চিন্তিত হওয়ার কোনও কারণ নেই। এমন কোনও প্রমাণ নেই যে ব্রিটেন বা দক্ষিণ আফ্রিকা থেকে আগত নতুন স্ট্রেনের উপর ভ্যাকসিন কাজ করবে না।”

আরও পড়ুন: ‘উত্তর প্রদেশ ঘৃণার রাজনীতির কেন্দ্র হয়ে উঠেছে’, যোগীকে চিঠি লিখলেন ১০৪ প্রাক্তন আইএএস