চোখের জল থেকে ছড়াতে পারে করোনা: অমৃতসর মেডিক্যাল কলেজ

Corona Update: গবেষকরা দেখেছেন, ১৭.৫ শতাংশ ক্ষেত্রে অশ্রুবিন্দু থেকেই কোভিড ছড়িয়েছে।

চোখের জল থেকে ছড়াতে পারে করোনা: অমৃতসর মেডিক্যাল কলেজ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2021 | 1:08 AM

শরীর থেকে নির্গত তরল ছড়াতে পারে করোনা। এই কথা শুরু থেকেই শুনে আসছি আমরা। যেমন লালা, সর্দি, কফ। অমৃতসরের সরকারি মেডিক্যাল কলেজ সম্প্রতি একটি পরীক্ষা করে। সেই পরীক্ষায় জানা যায়, চোখের জল কিংবা অশ্রুবিন্দু থেকেই ছড়াতে পারে করোনা।

করোনা আক্রান্ত কোনও মানুষের সংস্পর্শে এলে সংক্রমণের প্রবণতা বাড়ে বহুগুণ। একজন নয়, একাধিক ব্যক্তি সংক্রমিত হতে পারেন একই সঙ্গে। দ্রুত ছড়িয়ে পরে এই ভাইরাস। এই কথা নতুন কিছু নয়। প্যান্ডেমিক হওয়ার সময় থেকে পাখি পড়ার মতো করে বলা হয়েছিল এই কথাগুলো। যে কারণে মানুষে মানুষে শারীরিক দূরত্ব তৈরি করার জন্য লকডাউন হয় গোটা বিশ্বে। সকলে ঘরের কোণে চলে যান। পালটে যায় পৃথিবীর চেনা পরিচিত ছবি।

…সবটাই হয়েছে করোনা সংক্রমণের কারণে। অমৃতসর মেডিক্যাল কলেজের গবেষকরা এই সংক্রমণ নিয়েই পরীক্ষা চালিয়েছেন। দেখেছেন, ১৭.৫ শতাংশ ক্ষেত্রেই অশ্রুবিন্দু থেকে কোভিড ছড়িয়েছে। ভারতের অপথ্যালমোলজি জার্নালের একটি পরীক্ষায় একই বিষয় লেখা আছে। এই তথ্য সামনে আসতেই হইচই পড়ে গিয়েছে চিকিৎসা মহলে। যার ফলে চোখের চিকিৎসক, চশমার দোকান, পার্লারে কর্মরত ব্যক্তিদের সংক্রমণের সম্ভাবনা কয়েকগুণ বেড়ে গিয়েছে।

এ তো গেল কেবল করোনা সংক্রমণের সমস্যা। বিগত বেশ কিছু বছর দেশি-বিদেশি গবেষণায় আরও অনেক তথ্য বেরিয়ে এসেছে। সেখানে বলা হয়েছে, চোখে লুকিয়ে থাকে আরও অনেক মারাত্ম ভাইরাস। সেই ভাইরাসের কারণে হার্পিস হতে পারে। ঠান্ডা লাগতে পারে। হতে পারে সর্দি-কাশির মতো সমস্যাও। অনেকের ঘনঘন চোখ চুলকনোর স্বভাব। তাতে ভাইরাস ছড়ায় অনেক দ্রুত।

আরও পড়ুন‘ম্যাজিক ফ্রুট’-এর ৫টি উপকারিতা বদলে দেবে আপনার জীবন

আরও পড়ুন: Pandemic Health Tips: করোনাকালে কম স্ক্রিন টাইম আর ভাল ঘুম কীভাবে আপনাকে সুস্থ রাখতে পারে জেনে নিন