‘ম্যাজিক ফ্রুট’-এর ৫টি উপকারিতা বদলে দেবে আপনার জীবন

Coconut: প্রতিদিন নিয়ম করে নারকেলের জল পান করুন। কাজের ব্যস্ততার ফাঁকে টুক করে নীচে নেমে বাইরে ডাবওয়ালার থেকে কিনে খান কোকোনাট ওয়াটার।

'ম্যাজিক ফ্রুট'-এর ৫টি উপকারিতা বদলে দেবে আপনার জীবন
নারকেলের উপকারিতা (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2021 | 12:22 AM

ভারতীয় রান্নায় নারকেলের ব্যবহার আদি কাল থেকে। রান্নার স্বাদ কয়েকগুণ বাড়িয়ে দেয় নারকেল। পাশাপাশি সুস্বাস্থ্য বজায় রাখে। যে কোনও ভাবে আপনি ব্যবহার করতে পারেন নারকেল। খেতে পারেন নারকেলের জল। খেতে পারেন বা মাখতে পারেন তেল। কাঁচাও খাওয়া যায়। কী কী উপকাকর পেতে পারেন নারকেল থেকে, দেখে নিন চটপট।

নিউট্রিশনে পরিপূর্ণ নারকেল – নারকেলে আছে প্রোটিন, ম্যাঙ্গানিজ, তামা। শরীরের চলন প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে নারকেল। নারকেলের জল শরীর থেকে শুষ্কতা দূর করে। জলের অভাব মেটায়।

চুলের যত্নে – যুগ যুগ ধরে সুন্দর চুল উপহার দিয়ে এসেছে নারকল। গরম নারকেল তেল দিয়ে চুলে ম্যাসাজ করলে মাথা ধরা কমে। চুলের পুষ্টি বাড়ে। চুলে পাক ধরে না।

শক্তি বাড়ায় – রাতের পার্টি হ্যাঙ্গওভার হোক কিংবা ক্লান্তি, নারকেলের জল খেলে মিলতে পারে রেহাই। কোকোনাট ওয়াটারে উপস্থিত ইলেকট্রোলাইট ও অ্যান্টি-অক্সিডেন্টস শরীর ও মনকে তরতাজা করে তোলে।

উজ্জ্বল ত্বক – সাধারণ মানুষ থেকে সেলেব, সকলেরই পছন্দের তালিকায় নারকেল তেল। ত্বকের পরিচর্চায় ব্যবহার করা হয় এই তেল। প্রাকৃতিক টোনারের কাজ করে। শুধু বাইরে থেকে মাখলেই নয়, ভিতর থেকেও পুষ্টিকর করে তোলে নারকেল। কাঁচা খান কিংবা পান করুন এর জল, ত্বকে পেলবভাব আনে নারকেল। ত্বকের বার্ধক্য দূর করে। নারকেলে উপস্থিত সাইটোকিনিন উপাদান বলিরেখা দূর করে। ত্বক করে তোলে চিরনবীন।

হজমশক্তি বাড়ায় – সুস্বাদু নারকেল স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভাল। যে কারণে এটিকে ম্যাজিক ফ্রুটও বলা হয়। খুব অল্প সুগার থাকে এতে। যে কারণে পেটের জন্য উপকারী। পেটের ফোলাভাব কমায়। অ্যাসিডিটি হতেই দেয় না। নারকেলের এনজাইম হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

ভারতের নানা ধার্মিক অনুষ্ঠানে নারকেল ব্যবহার করা হয়। শুভ কাজের সূচনা হয় নারকেলের ব্যবহারে। মহারাষ্ট্রে নারালি পূর্ণিমা পালিত হয় প্রতি বছর।

আরও পড়ুন: Ginger Tea: বদহজমের সমস্যা কমায়, ঝরায় অতিরিক্ত মেদও, জেনে নিন আদা চায়ের অন্যান্য গুণ

আরও পড়ুন:Foods to Avoid: রাতে ঘুমনোর আগে যে খাবারগুলি আপনার একদমই খাওয়া উচিত নয়