Mamata Banerjee on Recruitment: স্বাস্থ্য থেকে শিক্ষা, ১,২৫,০০০ চাকরির সুযোগ রাজ্যে, কোথায় কত নিয়োগ?

Mamata Banerjee on Recruitment: মমতা বন্দ্যোপাধ্য়ায় এই নিয়োগের প্রসঙ্গে তিনি মনে করিয়ে দিয়েছেন, ২০১১ সালের পর থেকে অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প তৈরি হয়েছে রাজ্যে।

Mamata Banerjee on Recruitment: স্বাস্থ্য থেকে শিক্ষা,  ১,২৫,০০০ চাকরির সুযোগ রাজ্যে, কোথায় কত নিয়োগ?
নিয়োগের ঘোষণা মমতার
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 1:01 AM

কলকাতা : মন্ত্রী, বিধায়ক থেকে যুবনেতা। শাসক দলের গায়ে নিয়োগ দুর্নীতির কলঙ্ক একেবারে এঁটে বসেছে। রাস্তায় বসে চাকরিপ্রার্থীদের বিক্ষোভ আর চোখের জল যে রাজ্য সরকারের অস্বস্তি ক্রমশ বাড়িয়ে চলেছে, তা বলার অপেক্ষা রাখে না। বঞ্চিত প্রার্থীরা বারবার বলেছেন, মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতিই সার! সেই আবহেই লক্ষাধিক শূন্যপদে নিয়োগের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা সেই তালিকা ঘোষণা করেছেন। সাম্প্রতিক পরিস্থিতিতে মমতার এই ঘোষণা বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগামী এক বছরের মধ্যে ১ লক্ষ ২৫ হাজার পদে নিয়োগ করবে রাজ্য সরকার। নতুন নিয়োগের ক্ষেত্রে যে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে, সে কথা উল্লেখ করেছেন তিনি। এই প্রসঙ্গে তিনি মনে করিয়ে দিয়েছেন, ২০১১ সালের পর থেকে অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প তৈরি হয়েছে রাজ্যে। অশোকনগরে তেল প্রকল্প, বানতলায় লেদার পার্ক,  নিউ টাউনে সিলিকন ভ্যালির মতো প্রকল্পের কথা উল্লেখ করেছেন তিনি।

মমতার ঘোষণা করা নিয়োগের তালিকা

প্রাথমিক শিক্ষক পদে ১১,০০০ নিয়োগ

উচ্চ প্রাথমিক শিক্ষক পদে ১৪৫০০ নিয়োগ

রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদে ২২০০ নিয়োগ

পুলিশের বিভিন্ন পদে ২০,০০০ নিয়োগ

শুল্ক দফতরের কনস্টেবল পদে ৩০০০ নিয়োগ

রাজ্য সরকারের গ্রুপ ডি পদে ১২,০০০ নিয়োগ

রাজ্য সরকারে গ্রুপ সি পদে ৩০০০ নিয়োগ

স্বাস্থ্য দফতরের ক্ষেত্রে চিকিৎসক পদে ২০০০ ও নার্স পদে ৭০০০ নিয়োগ।

কমিউনিটি হেল্থ ওয়ার্কার পদে ২০০০ নিয়োগ

আশাকর্মী পদে ৭০০০ নিয়োগ

অঙ্গনওয়াড়ি পদে ৯৪৯৩ নিয়োগ ও অঙ্গনওয়াড়ি হেল্পার পদে ১৩,৯২৬ নিয়োগ।

এছাড়াও অন্যান্য রাজ্য সরকারি দফতরে ১৭০০০ নিয়োগ হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এই ঘোষণার সঙ্গে সঙ্গে বিরোধীদের বার্তা দিতেও পিছপা হননি মমতা। তিনি বলেন, ‘চাকরি দেওয়ার ক্ষমতা নেই, শুধু চাকরি বাতিল করা আর নিয়োগে বাধা দেওয়া হচ্ছে। আমি অনুরোধ করছি, কোনও রাজনৈতিক নেতা এসব করবেন না।’

উল্লেখ্য, নিয়োগ সংক্রান্ত বিভিন্ন মামলায় চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। মুখ্যমন্ত্রী আগেও বারবার বলেছেন, কারও চাকরি বাতিল করা উচিত নয়।