ডেস্টিনেশন বিষ্ণুপুর: কোন জায়গাগুলো উইশ লিস্টে রাখবেন?

কোনগুলো উইশ লিস্টে রাখবেন, তারই সাজেশন দেওয়ার চেষ্টা করলাম আমরা। এবার আপনার পরিকল্পনা করার পালা।

ডেস্টিনেশন বিষ্ণুপুর: কোন জায়গাগুলো উইশ লিস্টে রাখবেন?
বিষ্ণুপুরের লালজি মন্দির।
স্বরলিপি ভট্টাচার্য

|

Jan 26, 2021 | 7:19 PM

হাতে মাত্র দু’তিন দিনের ছুটি রয়েছে। বেড়াতে (Travel) যেতে চাইছেন। অথচ কলকাতার থেকে খুব দূরে যেতে চান না। এই পরিস্থিতিতে বিষ্ণুপুর যদি আপনার পছন্দের ডেস্টিনেশন হয়, তাহলে কয়েকটি দর্শনীয় স্থান একেবারেই মিস করবেন না। কোনগুলো উইশ লিস্টে রাখবেন, তারই সাজেশন দেওয়ার চেষ্টা করলাম আমরা। এবার আপনার পরিকল্পনা করার পালা।

১) রাসমঞ্চ

বিষ্ণুপুরের প্রাচীনতম ইটের তৈরি মন্দির এই রাসমঞ্চ। মন্দিরের একটি অভ্যন্তরীণ কক্ষে রয়েছে রাধা-কৃষ্ণের মূর্তি। মল্ল যুগের কিছু বড় কামান রয়েছে। যা ভ্রমণার্থীদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। মূল শহর থেকে দুই কিলোমিটার দূরে অবস্থিত।

আরও পড়ুন, ডেস্টিনেশন বেনারস: কোন কোন ঘাট মিস করবেন না?

২) লালজি মন্দির

কথিত রয়েছে মল্ল রাবংশের রাজা বীর সিংহ দ্বিতীয় এই মন্দির নির্মাণ করেছিলেন। এর কারুকাজ অনেকটাই সংরক্ষণ করা হয়েছে। মূল শহর থেকে দূরত্ব মাত্র এক কিলোমিটার।

৩) জোড়বাংলা মন্দির

ঐতিহাসিকদের মতে, মল্ল রাজা রঘুনাথ সিং এই মন্দির নির্মাণ করেছিলেন। টেরাকোটার অপূর্ব কারুকাজ রয়েছে মন্দিরের অভ্যন্তরে। মন্দিরের ছাদ এবং দেওয়ার চালা আকৃতির। রাজকীয় মেজাজ এখনও ধরা পড়ে এর নির্মাণ শিল্পে। মূল শহর থেকে মাত্র এক কিলোমিটার দূরত্বে অবস্থিত এই মন্দির ভ্রমণার্থীদের আকর্ষণের কেন্দ্রে রয়েছে।

আরও পড়ুন, মরুভূমিতে বেড়াতে যাবেন? উইশ লিস্টে রাখুন এই সব জায়গা

৪) মদনমোহন মন্দির

কথিত রয়েছে, মল্ল রাজা দুর্জন সিং দেব এই মন্দির নির্মাণ করেছিলেন। দুর্জন পরিবার রাধা-কৃষ্ণের উপাসক ছিল। সেই মূর্তিই স্থাপিত রয়েছে এই মন্দিরে। মূল শহর থেকে মাত্র এক কিলোমিটার দূরে অবস্থিত এই মন্দির ভ্রমণার্থীরা সাধারণত মিস করেন না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla