Cinnamon for Skin Care: সুন্দর ত্বক দারুচিনির সাহায্যেও পেতে পারেন! শুধু জানুন ব্যবহারের সঠিক উপায়

Face Pack: এই সব মশলার মধ্যে যদিও হলুদ প্রথম সারিতে রয়েছে, তবুও কিছু মশলা রয়েছে যা একইভাবে ত্বকের জন্য উপকারী। এমনই একটি মশলা হল দারুচিনি।

Cinnamon for Skin Care: সুন্দর ত্বক দারুচিনির সাহায্যেও পেতে পারেন! শুধু জানুন ব্যবহারের সঠিক উপায়
খাবারে যেমন দারুচিনি স্বাদ বাড়াতে সাহায্য করে, তেমনই ত্বকের হাজারো একটা সমস্যার সমাধান করে।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 14, 2022 | 2:23 PM

ভারতীয় রান্নাঘরে এমন অনেক মশলা পাওয়া যায়, যা রূপচর্চা প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। আয়ুর্বেদেও এই সব মশলার ব্যবহার উল্লেখ রয়েছে। এই সব মশলার মধ্যে যদিও হলুদ প্রথম সারিতে রয়েছে, তবুও কিছু মশলা রয়েছে যা একইভাবে ত্বকের (Skin Care) জন্য উপকারী। এমনই একটি মশলা হল দারুচিনি (Cinnamon)। খাবারে যেমন দারুচিনি স্বাদ বাড়াতে সাহায্য করে, তেমনই ত্বকের হাজারো একটা সমস্যার সমাধান করে। যেহেতু এটি একটি মশলা, তাই ভুল ভাবে এটি রূপচর্চায় ব্যবহার করলে ত্বকে জ্বালাভাব দেখা দিতে পারে। এই কারণেই অনেক চর্মরোগ বিশেষজ্ঞরা বলেন যে, এই ধরনের মশলা ব্যবহারের আগে হাতের ওপরে পরীক্ষা করে দেখতে। তারপরেই ত্বকে লাগানো ভাল। কিন্তু দারুচিনিকে ত্বকে ব্যবহার (Home Remedies) করবেন কীভাবে? সেটা কি জানা আছে?

এক চিমটে দারুচিনির মধ্যেই এত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বকের স্বাস্থ্য উন্নত করতে দারুণ সাহায্য করে। তাছাড়া এই মশলায় ভিটামিন ও মিনারেলের কোনও অভাব নেই। আপনাকে শুধু জানতে হবে যে দারুচিনি কীভাবে রূপচর্চায় ব্যবহার করবেন।

ব্রণর সমস্যায় দারুচিনি দারুণ কাজ করে। ১/৪ চা চামচ দারুচিনির গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে ব্রণর ওপর লাগান। ১০ মিনিট ওইভাবেই রেখে দিন। তারপর হালকা গরম জল দিয়ে মুখ দিয়ে ফেলুন। অনেকের ব্রণর ওপর দারুচিনির পেস্ট লাগাবে জ্বালাভাব দেখা যায়। এই ক্ষেত্রে দারুচিনি ব্যবহার না করাই ভাল।

তবে আপনি যদি বার্ধক্যের লক্ষণকে প্রতিরোধ করতে চান, তাহলে দারুচিনি হবে আপনার পরম বন্ধু। যেহেতু দারুচিনির মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, তাই এটি ত্বকের ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে ত্বককে তরুণ রাখে। অ্যালোভেরা জেলের সঙ্গে দারুচিনির গুঁড়ো মিশিয়ে ত্বকের ওপর ম্যাসাজ করুন। তারপর ৫ মিনিট রেখে। এরপর একটি ভিজে তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। রাতে ঘুমানোর আগে এই পদ্ধতিটি ব্যবহার করে দেখুন। কিছু দিনের মধ্যেই আপনি পার্থক্য দেখতে পাবেন।

ব্রণ চলে গেলেও ব্রণর দাগ যদিও সহজে যেতে চায় না। এই ক্ষেত্রেও আপনি দারুচিনির ফেসপ্যাক ব্যবহার করে দেখতে পারেন। দইয়ের সঙ্গে দারুচিনির গুঁড়ো মিশিয়ে ত্বকের ওপর লাগান। ১৫ মিনিট রাখার ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এই ফেসপ্যাকটি লাগান। ধীরে ধীরে ব্রণর দাগ হালকা হতে শুরু করবে।

ত্বক নিচের দিকে ঝুলে পড়েছে? অনেকেই হয়তো জানেন যে ত্বককে টানটান করে তোলার জন্য ডিমের সাদা অংশ সেরা। এই ডিমের সাদা অংশের সঙ্গে এক চিমটে দারুচিনির গুঁড়ো মিশিয়ে দিন। তারপর সেটা ত্বকে লাগান। ত্বক তো টানটান হবেই সঙ্গে পেয়ে যাবে মসৃণ ত্বক।

আরও পড়ুন: রূপচর্চার সময় নেই? মাত্র ৬টি উপায়ের মধ্যে লুকিয়ে রয়েছে নিখুঁত ত্বকের রহস্য