দোলের আগে ত্বক এবং চুলের যত্ন নেবেন কীভাবে?

দোল খেলতে যাওয়ার আগে ত্বককে রঙের জন্য তৈরি করে নিতে হবে। একই ভাবে রক্ষা করতে হবে চুলও। কোন কোন ভাবে ত্বক এবং চুলের যত্ন নেবেন, তারই সাজেশন দেওয়ার চেষ্টা করলাম আমরা।

দোলের আগে ত্বক এবং চুলের যত্ন নেবেন কীভাবে?
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 4:58 PM

দোল আসছে। বছরের এই একটা দিন রঙিন। এই একটা দিন রঙিন হয়ে উঠতে পারেন আপনি। কখনও আবির, কখনও বা অন্যান্য রঙে মেতে উঠবেন। কিন্তু তার আগে ত্বকের যত্ন প্রয়োজন।

একদিন ত্বকে (skin care) রং লাগানোর পর যত্নে লালিত ত্বকের ক্ষতি কেউই চান না। কিন্তু এখনকার রঙে অনেক রকমের কেমিক্যাল থাকে। ফলে ত্বকের ক্ষতি হওয়া অস্বাভাবিক নয়। দোলের আগে ত্বকের বিশেষ যত্নের প্রয়োজন। বিশেষ করে দোল খেলতে যাওয়ার আগে ত্বককে রঙের জন্য তৈরি করে নিতে হবে। একই ভাবে রক্ষা করতে হবে চুলও। কোন কোন ভাবে ত্বক এবং চুলের (hair care) যত্ন নেবেন, তারই সাজেশন দেওয়ার চেষ্টা করলাম আমরা।

১) দোল খেলতে যাওয়ার আগে ত্বকের যত্ন নেওয়ার জন্য নারকেল বা আলমন্ড অয়েল ত্বকে অ্যাপ্লাই করে নিন। এতে সরাসরি রং আপনার ত্বকের ক্ষতি করবে না।

২) সাধারণত দিনের বেলা, অর্থাৎ সূর্যের আলোর মধ্যেই দোল খেলা হয়। বাইরে বেরোনোর অন্তত ১৫ মিনিট আগে অবশ্যই সানস্ক্রিন লাগাবেন। রঙের প্রলেপ থাকবে বলে সূর্যের অতি বেগুনি রশ্মিতে ত্বকের ক্ষতি হবে না, এমন কিন্তু নয়।

আরও পড়ুন, ত্বক এবং চুল ভাল রাখতে ভদকা কতটা উপকারী?

৩) নারকেল তেল, জোজোবা অয়েল, ক্যাস্টর অয়েল একসঙ্গে মিশিয়ে দোলের আগের দিন রাতে চুলে ভাল করে মাসাজ করে নিন। এতে চুল শুষ্ক হবে না। পাশাপাশি রং থেকে বাঁচবে। এই তিন ধরনের তেল চুলের পুষ্টি যোগাবে।

৪) দোলের আগের দিন শ্যাম্পু করবেন না। এতে মাথার তালু শুষ্ক হয়ে যাবে। প্রাকৃতিক তেল বেরিয়ে যাবে। তাই দোলের আগের দিন চুল শুষ্ক হয়ে গেলে চলবে না।

৫) মাথার তালু অত্যন্ত সেনসেটিভ হলে দোল খেলতে যাওয়ার আগে কয়েক ফোঁটা লেবুর রস মেখে নিন। রঙের কারণে চুলের ক্ষতির পরিমাণ কিছুটা হলেও কমবে।

আরও পড়ুন, অত্যধিক শুষ্ক ত্বক? বাড়িতে তৈরি সিরাম ম্যাজিকের কাজ করবে