Holi 2023: হোলির রঙে খুশকির সমস্যা বাড়ে? মাথার ত্বকে চুলকানি ও জ্বালাভাব কাটান এভাবে

Hair Care Tips: সধারণত, হোলিতে রঙ খেলা হলে খুশকির প্রবণতা দ্বিগুণ হয়। শুষ্ক, নিষ্ক্রিয়, জ্বালাভাব ও খুশকির সমস্যা বেড়ে গেলে চুলের সামগ্রিক শক্তিও হ্রাস পায়। তাতে চুল আরও পড়ে যায়।

Holi 2023: হোলির রঙে খুশকির সমস্যা বাড়ে? মাথার ত্বকে চুলকানি ও জ্বালাভাব কাটান এভাবে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2023 | 4:06 PM

রঙিন উত্‍সবের (Holi 2023) মেজাজে এখন গোটা দেশ। তবে রাসায়নিক পদার্থ মেশানো রঙ ও আবিরের ছোঁয়ায় ত্বক ও চুলের হালের কথা চিন্তা করে রাতে ঘুম গিয়েছে উড়ে। কৃত্রিম রঙ যে ত্বক ও চুলের জন্য ক্ষতিকর  (Hair and Skin Damages)তা সকলেই জানি। তাই হোলিতে রঙ খেলার আগে কয়েক মাস ধরেই চুলের যত্ন (Hair Care Tips) নেওয়া উচিত। তৈলাক্ত, শুষ্ক ও সংবেদনশীল ত্বক ও চুলের যেমন আলাদা পরিচর্চা রয়েছে, তেমনি মাথার ত্বকে খুসকির প্রবতা থাকলে তারও কিছু বিশেষ নিয়ম রয়েছে। হোলিতে রঙ খেলায় মাথার ত্বকে চিপকে বসে যায়, তাতে ত্বকের অবস্থা হয় খারাপ। রঙ তুলতে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করলেও খুশকি কিছুতে দূর হয় না। বরং হোলিতে রঙ খেলার পর খুশকির সমস্যা বেড়ে যায়। খুশকি বেশি হলেই চুলকানি, ত্বকে খোসা ওঠার মতো উপসর্গ দেখা যায়। সেবেসিয়াস গ্রন্থি নিঃসরণ, অপর্যাপ্ত শ্যাম্পু করার কারণেও খুশকি দেখা যায়। ত্বকের কোষ জমে,অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার করার ফলে মাথার ত্বক আরও শুকিয়ে যায়।

সধারণত, হোলিতে রঙ খেলা হলে খুশকির প্রবণতা দ্বিগুণ হয়। শুষ্ক, নিষ্ক্রিয়, জ্বালাভাব ও খুশকির সমস্যা বেড়ে গেলে চুলের সামগ্রিক শক্তিও হ্রাস পায়। তাতে চুল আরও পড়ে যায়। যাদের খুশকির সমস্যা রয়েছে, তাদের এদিন যেন আরও বেশি সচেতন থাকা উচিত। হোলি খেলার আগে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করবেন কীভাবে তা দেখে নিন…

হোলির জন্য চুলে খুশকির সমস্যা বাড়ে, এছাড়া রাসায়নিক বা কৃত্রিম রঙ ব্যবহারের ফলে মাথার ত্বকে চুলকানি, চুল পড়ার সমস্যা আরও বেড়ে যায়। বাড়িতে যদি হোলির আগে বা হোলির দিনে খেলতে যাওয়ার আগে এই টিপসগুলি মেনে চলা যায়, তাহলে উপকার পেতে পারেন।

১. রঙ খেলার আগের দিন যদি ভাল করে চুল ধুয়ে ও কন্ডিশনড করেন, তাহলে চুলের ভারসাম্য বজায় থাকে। হোলির সময় কৃত্রিম রঙ ও আবির থেকে রক্ষা পেতে হলে এই টিপস মেনে চলতে পারেন। রঙ খেলার পরও পরিষ্কার মাথার ত্বক পেতে পারেন।

২. হোলিতে বাইরে রঙ খেলার আগে চুলে তেল দিলে চুলের ভারসাম্য সুরক্ষিত থাকে। চুল ও রঙের মধ্যে যে পাতলা আস্তরন তৈরি হয়, তা মাথার ত্বকের গভীরে গিয়ে প্রবেশ করতে পারে না।

৩. এছাড়া চুলকে সুরক্ষিত রাখতে মাথায় স্কার্ফ, টুপি দিয়ে ঢেকে রাখতে পারেন। শ্যাম্পু করার আগে রঙ তুলতে চুলে ভাল করে জল দিন। তারপর শ্যাম্পু করুন।

৪. হোলির পর চুল আরও বেশি শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। তাই এই সময় সবচেয়ে বেশি উপকারী যে হেয়ার মাস্ক রয়েছে, তা ব্যবহার করা উচিত। খুশকি দূর করতে ও চুলে ভলিউম রক্ষা করতে একটি পাত্রে আধকাপ দই, ১ টেবিলস্পুন লেবুর রস ও ১ টেবিলস্পুন মধু মিশিয়ে নিন। এবার এই প্যাকটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত প্রয়োগ করুন। মাথার ত্বক ও চুলে প্রায় ৩০ মিনিটের রেখে দিন। এরপর হালকা সালফেট-মুক্ত শ্যাম্পু দিয়ে চুলের মাস্ক ধুয়ে ফেলুন। সবার শেষে কন্ডিশনার প্রয়োগ করতে ভুলবেন না যেন।