Dark Circle: মেকআপ দিয়ে ডার্ক সার্কেল ঢাকেন? কারণ জেনে সমস্যার সমাধান করুন

Causes and Home Remedies: ডার্ক সার্কেল দূর করার জন্য ঘরোয়া প্রতিকারের সাহায্য নিতে পারেন, কিন্তু ডার্ক সার্কেল যাতে পুনরায় আপনার মুখের সৌন্দর্যকে নষ্ট না করে তার জন্য এর কারণগুলি আগে জেনে নিন।

Dark Circle: মেকআপ দিয়ে ডার্ক সার্কেল ঢাকেন? কারণ জেনে সমস্যার সমাধান করুন
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 1:44 PM

ডার্ক সার্কেল একটি সাধারণ সমস্যা। ডার্ক সার্কেল (Dark Circles) আপনার মুখের সৌন্দর্যকে নষ্ট করে। ডার্ক সার্কেল লুকানোর জন্য মানুষ নানা পদ্ধতির সাহায্য নেন। এর মধ্যে রয়েছে মেকআপ। কিন্তু এই পদ্ধতি বেশি সময় পর্যন্ত কার্যকর হয় না। তাই এই সমস্যার সমাধান করা জরুরি। এর জন্য আপনি ঘরোয়া পদ্ধতিও বেছে নিতে পারে। কিন্তু ডার্ক সার্কেলের সমস্যা থেকে যদি রেহাই পেতেই হয় তাহলে এর কারণগুলি জানাও জরুরি। আপনি যদি সমস্যার কারণ (Causes of Dark Circles) জেনে যান তাহলে সহজেই তার সমাধান খুঁজে নিতে পারবেন। ডার্ক সার্কেল দূর করার জন্য ঘরোয়া প্রতিকারের (Home Remedies) সাহায্য নিতে পারেন, কিন্তু ডার্ক সার্কেল যাতে পুনরায় আপনার মুখের সৌন্দর্যকে নষ্ট না করে তার জন্য এর কারণগুলি আগে জেনে নিন।

ক্লান্তি ডার্ক সার্কেলের একটি বড় কারণ। দীর্ঘক্ষণ ঘুম না হওয়া, পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে বা অতিরিক্ত ক্লান্তির কারণে ডার্ক সার্কেল হতে পারে। ঘুমের অভাব আপনার ত্বককে নিস্তেজ করে দেয়। ফলে ত্বকে কালো দাগ দেখা দেয়। ঘুমের অভাবে আপনার চোখের নীচে শরীরে অতিরিক্ত তরল জমা হতে পারে। এই কারণে ফোলাভাব দেখা দিতে শুরু করে।

ডার্ক সার্কেলের আরেকটি কারণ হল স্বাভাবিক বার্ধক্য। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আপনার চোখের নীচের ত্বক পাতলা হয়ে যায়। আপনার ত্বক প্রয়োজনীয় চর্বি এবং কোলাজেন হারায়। আপনার ত্বকের নীচের রক্তনালীগুলি আরও দৃশ্যমান হয়ে ওঠে, যার কারণে আপনার চোখের নীচের অংশ কালো হয়ে যায়। বার্ধক্যকে আমরা কেউই প্রতিরোধ করতে পারি না। কিন্তু ত্বককে ভাল রাখতে সুষম আহার এবং একটি সঠিক স্কিন কেয়ার রুটিন বেছে নিতে পারি।

এছাড়া টিভি বা কম্পিউটারের স্ক্রিনের দিকে দীর্ঘক্ষণ তাকিয়ে থাকলে চোখের চারপাশে রক্তনালী প্রসারিত হয়। এর ফলে আপনার চোখের চারপাশের ত্বক কালো হয়ে যায়। এর পাশাপাশি শরীর জলশূন্য হয়ে গেলে তার প্রভাব পড়ে ত্বকে। ত্বক যেমন নিস্তেজ হয়ে যায়। একই ভাবে ডিহাইড্রেশনের কারণে আপনার চোখের নীচের ত্বক নিস্তেজ দেখাতে শুরু করে। অন্যদিকে, সূর্যের অত্যধিক এক্সপোজার মেলানিনের অতিরিক্ত উৎপাদনের দিকে পরিচালিত করে। অত্যধিক সূর্যালোক আপনার চোখের চারপাশে পিগমেন্টেশন সৃষ্টি করে। এ কারণে চোখের চারপাশের ত্বক কালো হয়ে যায়।

ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া উপায়

ঠান্ডা কম্প্রেস প্রয়োগ করালে ফোলা কমাতে পারে এবং এটি প্রসারিত রক্তনালীকে সংকুচিত করতে সাহায্য করে। এটি ফোলাভাব কমায় এবং ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করে। আপনি একটি পরিষ্কার সুতির কাপড়ে কিছু বরফের টুকরো মুড়ে আপনার চোখে লাগাতে পারেন। ভালো ঘুমও ডার্ক সার্কেল কমাতে সাহায্য করে। ক্লান্তি এড়াতে কমপক্ষে 8 ঘণ্টা ঘুমান। এতেও ডার্ক সার্কেল কমে যায়।

চোখের উপর ঠান্ডা টি ব্যাগ লাগালে ডার্ক সার্কেল কমে যায়। চায়ে ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রক্ত ​​সঞ্চালন উন্নত করে। তাই চা খেয়ে টি ব্যাগটা ফেলে দেবেন না। ওই টি ব্যাগ ঠান্ডা করে চোখের ওপর রাখুন। এই প্রক্রিয়ায় ধীরে ধীরে কমে যাবে ডার্ক সার্কেল।

আরও পড়ুন: রঙ খেলার পর কীভাবে যত্ন নেবেন ত্বকের? টিপস শেয়ার করলেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ