Holi 2022: রঙ খেলার পর কীভাবে যত্ন নেবেন ত্বকের? টিপস শেয়ার করলেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ

Skin Care: অনেকেই রয়েছেন যাঁরা নিয়মিত ত্বকের যত্ন নেন না। দোল খেলার পর তাঁদের ত্বকের অবস্থা আরও বেহাল হয়ে যায়। এই ক্ষেত্রে কী করবেন?

Holi 2022: রঙ খেলার পর কীভাবে যত্ন নেবেন ত্বকের? টিপস শেয়ার করলেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 7:46 PM

রাত পোহালেই দোল (Holi 2022)। ন্যাড়া-পোড়া মিটলেই শুরু হয়ে যাবে রঙের উৎসবে মেতে ওঠার তোরজোড়। ইতিমধ্যেই নিশ্চয়ই রঙ, আবিরও কিনে নিয়েছেন। বাজারে প্রাকৃতিক রঙের নাম করে নকল রঙ ও আবিরে ছেয়ে গিয়েছে। ফলে কোনটা আসল আর কোনটা নকল আবির তা বোঝা দায়। দোলের আগে বাজার ছেয়ে দিয়েছে নকল ভেষজ আবিরে। আশঙ্কার বিষয় হল, নকল আবিরের বিষাক্ত রাসায়নিক ত্বকের নানা ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে। কৃত্রিম রং এবং রাসায়নিক আপনার ত্বককে সময়ের সঙ্গে সঙ্গে শুষ্ক এবং র‍্যাশেসে পরিণত করতে পারে। তাছাড়া অনেকেই রয়েছেন যাঁরা নিয়মিত ত্বকের যত্ন নেন না। দোল খেলার পর তাঁদের ত্বকের অবস্থা (Skin Care Tips) আরও বেহাল হয়ে যায়। এই ক্ষেত্রে কী করবেন? ইনস্টাতে টিপস শেয়ার করলেন আয়ুর্বেদিক (Ayurveda) বিশেষজ্ঞ নীতিকা কোহলি।

ত্বককে এক্সফোলিয়েট করবেন না- হাত-পায়ের রঙ থেকে মুক্তি পেতে ত্বক এক্সফোলিয়েট করবেন না। কড়া স্ক্রাব লাগালে ত্বকে ফুসকুড়ি হতে পারে। অন্যদিকে স্ক্রাবের পরিবর্তে ফেসমাস্ক লাগালে ভালো হবে। এতে ত্বকের জ্বালা তো হবেই না, সেই সঙ্গে মুখেও উজ্জ্বলতা আসবে।

স্বাস্থ্যকর খাবার এবং পর্যাপ্ত জল উভয়ই প্রয়োজন – হোলিতে বিভিন্ন ধরণের খাবার তৈরি করা হয়, যা বেশ লোভনীয়। তবে বিশেষজ্ঞরা এই জিনিসগুলি পরিমিতভাবে খাওয়ার পরামর্শ দেন। যতটা সম্ভব স্বাস্থ্যকর খান। এছাড়াও, প্রচুর পরিমাণে জল পান করুন, এটি উৎসবের সময় আপনার ত্বককে হাইড্রেটেড ও উজ্জ্বল রাখবে।

হোলি খেলার আগে এই তেল লাগান- হোলি খেলার আগে ত্বকে তেল মাখুন। এর জন্য নারকেল তেল সেরা। যাঁরা নারকেল তেল প্রয়োগ করেন না তাঁদের রঙ অপসারণের জন্য প্রচুর স্ক্রাব করতে হয়, যা ত্বকের জন্য ভাল নয়। এমন অবস্থায় নারকেল তেল লাগালে রঙ দ্রুত উঠে যায়।

গায়ের রং দূর করতে ব্যবহার করুন ঘরে তৈরি স্ক্রাব- আপনি চাইলে ঘরোয়া স্ক্রাব ব্যবহার করতে পারেন দোলের রঙ দূর করতে। এর জন্য একটি পাত্রে ২ চামচ বেসন নিয়ে তাতে বাদাম তেল বা মিল্ক ক্রিম মিশিয়ে নিন। এতে গোলাপ জল দিন। এবার এই মিশ্রণটি ভালো করে মিশিয়ে আপনার ত্বকে লাগান। লাগানোর পর কিছুক্ষণ রেখে দিন এবং তারপর সহজেই মুছে ফেলুন। এর ফলে ত্বকের রঙও সহজে দূর হবে এবং আর্দ্রতাও বজায় থাকবে।

মেকআপ লাগাবেন না – আপনি যদি মেকআপ করতে ভালোবাসেন, তাহলে স্নানের পরপরই তা করবেন না। আসলে হোলি খেলার পর যখন আমরা স্নান সেরে আসি, তখন ত্বক শুষ্ক হয়ে যায়, এমন পরিস্থিতিতে সঙ্গে সঙ্গে মেকআপ করলে ত্বকে অ্যালার্জির সম্ভাবনা থাকে। সেই সময় ত্বক খুব সংবেদনশীল থাকে, এর উপর মেকআপ প্রয়োগে করলে ত্বক আরও খারাপ হয়ে পারে।

আরও পড়ুন: গরমে ত্বকের তেলতেলভাবে নাজেহাল? ফলের গুণে ফিরে পান সুন্দর ত্বক