DIY Face Scrub: গরমে ত্বকের তেলতেলভাবে নাজেহাল? ফলের গুণে ফিরে পান সুন্দর ত্বক

Homemade Fruit Scrub: ফল দিয়ে তৈরি করুন ফেস স্ক্রাব। ফলের গুণে সুন্দর হবে আপনার ত্বক আর দূর হবে সমস্ত ত্বকের সমস্যাও।

DIY Face Scrub: গরমে ত্বকের তেলতেলভাবে নাজেহাল? ফলের গুণে ফিরে পান সুন্দর ত্বক
ফল দিয়ে তৈরি করুন ফেস স্ক্রাবImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 4:21 PM

গরমে হাজার একটা ত্বকের সমস্যা দেখা দেয়। বিশেষত যাঁদের তৈলাক্ত ত্বক (Oily Skin), তাঁরা যেন নাজেহাল হয়ে পড়েন এই মরসুমে ত্বককে (Skin Care Tips) সুন্দর রাখার জন্য। অন্যদিকে, সূর্যের প্রখর তাপ থেকে বাঁচতে স্কার্ফে মুখ ঢাকেন অনেকেই। এতেও ক্ষতি হয় ত্বকের। ঠিক ভাবে শ্বাস নিতে পারে না ত্বক। তবুও ত্বকে ধুলোবালি, ময়লা, মরা চামড়া বা তেলের স্তর থাকার কারণে পিম্পল, র‍্যাশ, ব্রেকআউটের মতো নানা সমস্যা দেখা দেয়। এই সব সমস্যা দূর করার জন্য প্রসাধনী পণ্যই যথেষ্ট নয়। এর জন্য আপনি সাহায্য নিতে পারেন ঘরোয়া প্রতিকারেরও (Home Remedies)।

ফেসপ্যাক থেকে ফেস টোনার সব কিছুই আপনি প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরে তৈরি করতে পারেন। তাহলে ফেস স্ক্রাব কেন নয়? ত্বককে গভীর ভাবে পরিষ্কার করার জন্য ফেস স্ক্রাব ব্যবহার করা জরুরি। আর যদি প্রাকৃতিক উপাদান দিয়ে ফেস স্ক্রাব আপনি বাড়িতেই তৈরি করেন তাহলে কাজ হবে দ্বিগুণ। ফল দিয়ে তৈরি করুন ফেস স্ক্রাব। ফলের গুণে সুন্দর হবে আপনার ত্বক আর দূর হবে সমস্ত ত্বকের সমস্যাও। কীভাবে বানাবেন ভাবছেন? চলুন দেখে নেওয়া যাক…

স্ট্রবেরি ফেস স্ক্রাব

স্ট্রবেরি স্বাস্থ্যের জন্য যেমন উপকারী তেমনি ত্বকের জন্যও উপকারী। গরমে ত্বকে উপস্থিত অতিরিক্ত তেল দূর করতেই হোক বা ট্যানিং দূর করার জন্য, স্ট্রবেরি হচ্ছে সেরা উপাদান। এজন্য প্রথমে স্ট্রবেরি ম্যাশ করে তাতে চালের গুঁড়ি মিশিয়ে নিন। এটি একটি স্ক্রাব হিসাবে প্রয়োগ করুন এবং বৃত্তাকার গতিতে ঘষুন। এভাবে একটানা ৫ থেকে ৬ মিনিট করার পর মুখ ভালো করে পরিষ্কার করে নিন। যাদের ত্বক তৈলাক্ত তারা অবশ্যই একদিন পর পর এই ফেস স্ক্রাব ট্রাই করবেন।

পেঁপের তৈরি স্ক্রাব

আপনি যদি তৈলাক্ত ত্বকের কারণে ব্রণের সমস্যায় নাজেহাল হয়ে থাকেন, তাহলে পেঁপে স্ক্রাব ব্যবহার করে দেখতে পারেন। এই ক্ষেত্রে জেনে রাখা ভাল যে তাৎক্ষণিক উজ্জ্বলতার পাশাপাশি, এই হোমমেড স্ক্রাবটি আপনার ত্বককে সুস্থ রাখতেও সাহায্য করবে। তাছাড়া আপনি নিশ্চয়ই জানেন যে পাকা পেঁপে ত্বকের জন্য কতটা উপকারী। এর জন্য পাকা পেঁপের নির্যাস নিয়ে ভালো করে মাখুন, এবার এতে চালের গুঁড়ি মেশান। এই মিশ্রণটি দিয়ে মুখ ঘষে নিন এবং তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। খেয়াল রাখবেন, জলটা যেন একটু ঠান্ডা হয়। এটি শুধু ব্রণর সমস্যাই দূর করবে না, এর পাশাপাশি ত্বককেও উজ্জ্বল করে তুলবে।

আরও পড়ুন: হলদেটে নখ নিয়ে জেরবার? ঘরোয়া টোটকায় ফিরে পান গোলাপি আভা

আরও পড়ুন: ৩০-এর আগেই মুখে বলিরেখা? রাতে ঘুমোতে যাওয়ার আগে সাহায্য নিন এই ৩টি উপাদানের

আরও পড়ুন: উজ্জ্বল ত্বকে পেতে চান? ঘরে তৈরি ফেস স্ক্রাব ব্যবহার করে দেখুন, ফল পাবেন হাতে-নাতে