পুরুষের রূপচর্চা: মেনে চলুন এই চার সহজ নিয়ম

ঠিক কী কী করলে কম সময়ে ত্বক সুন্দর রাখতে পারবেন, সে বিষয়েই সাজেশন দেওয়ার চেষ্টা করলাম আমরা। হয়তো আপনার কাজে লাগতে পারে।

পুরুষের রূপচর্চা: মেনে চলুন এই চার সহজ নিয়ম
সাধারণ কিছু নিয়ম তো মেনে চলতেই পারেন।
Follow Us:
| Updated on: Feb 17, 2021 | 7:08 PM

রূপচর্চা (beauty tips) শুধু মেয়েদের বিষয় কেন হবে? ছেলেরাই বা পিছিয়ে থাকবেন কেন? আলাদা করে ত্বক পরিচর্চা নাই বা করলেন। কিন্তু সাধারণ কিছু নিয়ম তো মেনে চলতেই পারেন। এতে ত্বক সুস্থ এবং সুন্দর থাকবে। ঠিক কী কী করলে কম সময়ে ত্বক সুন্দর রাখতে পারবেন, সে বিষয়েই সাজেশন দেওয়ার চেষ্টা করলাম আমরা। হয়তো আপনার কাজে লাগতে পারে।

১) সিটিএম রুটিন মেনে চলতে হবে। অর্থাৎ ক্লিনজিং, টোনিং এবং ময়শ্চারাইজিং। দিনভর ময়লা দূর করে ত্বককে তাজা রাখতে এই পদ্ধতি অবলম্বন করতেই হবে। ছেলেরা অনেক সময়ই মুখ ধোওয়ার ক্ষেত্রে আলসেমি করেন। অথবা রূপচর্চায় তাঁদের ভারী আপত্তি। কিন্তু এই পদ্ধতি মেনে চললে আখেরে আপনারই লাভ।

আরও পড়ুন, সামনেই বিয়ে? ত্বক এবং চুলের কোন কোন ভুল সম্পর্কে সাবধান হবেন কনেরা?

২) রোদ্দুরে বেরলে সানস্ক্রিন মাস্ট। সূর্যের অতি বেগুণি রশ্মি ত্বকের ক্ষতি করে। তা থেকে রক্ষা পেতেই এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। মেঘলা দিনে বা বৃষ্টি পড়লেও বাড়ির বাইরে সানস্ক্রিন মেখে বেরনো অভ্যেস করুন।

৩) এক্সফলিয়েশন প্রতিদিন করা জরুরি। অর্থাৎ ত্বকের মরা কোষ তুলে ফেলতে হবে। এর জন্য স্ক্রাবিং জরুরি। তবে আপনার ত্বকের জন্য কোন স্ক্রাবার ভাল, তা রূপ বিশেষজ্ঞের কাছ থেকে জেনে নিন।

আরও পড়ুন, বাড়িতেই সহজে ঠোঁট পরিচ্ছন্ন রাখবেন কীভাবে?

৪) ত্বকে যাতে বলিরেখা না দেখা দেয়, তার জন্য যত্ন নিতে হবে কম বয়স থেকেই। প্রয়োজনে নাইট ক্রিম ব্যবহার করুন। এক্ষেত্রেও বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নেওয়া জরুরি।