Ginseng: কোরিয়ান বিউটির ফ্যান? জিনসেং-এর গুণ জানলে আজ থেকেই ব্যবহার করবেন!

Skin Care Tips: রূপচর্চায় নাম লিখেছে জিনসেং। বিউটি প্রোডাক্টের দুনিয়ায় জিনসেং খুব একটা জনপ্রিয় না হলেও এই ভেষজের উপকারিতা কোনওভাবেই উপেক্ষা করা যায় না।

Ginseng: কোরিয়ান বিউটির ফ্যান? জিনসেং-এর গুণ জানলে আজ থেকেই ব্যবহার করবেন!
TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 16, 2022 | 12:11 PM

যখনই ত্বকের প্রসঙ্গ আসে বেশিরভাগ মানুষ প্রাকৃতিক উপাদান (Natural Ingredients) বেছে নিতে ভালবাসে। আয়ুর্বেদ শাস্ত্রের দিকে তাকালেও এই একই জিনিস লক্ষ্য করবেন আপনি। তবে এখন বেড়েছে কোরিয়ান পণ্যের (Korean Beauty) ব্যবহার। যদিও সেখানেও প্রাকৃতিক উপাদানের ব্যবহার রয়েছে বেশ ভালই। নিম, হলুদ, চন্দনের মতো উপাদানগুলো যুগ-যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে রূপচর্চায় (Beauty Tips)। এই তালিকায় নাম লিখেছে জিনসেং। বিউটি প্রোডাক্টের দুনিয়ায় জিনসেং খুব একটা জনপ্রিয় না হলেও এই ভেষজের উপকারিতা (Benefits) কোনওভাবেই উপেক্ষা করা যায় না। জিনসেং হল একটি ভেষজ যার শিকড় রূপচর্চায় ব্যবহার করা হয়। কোরিয়ান বিউটিতে প্রাচীনকাল থেকে এই জিনসেং ব্যবহার করা হয়। জিনসেং এমন একটি উপাদান যার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই সব উপাদানগুলো ত্বকে পুষ্টি জোগায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক, জিনসেংয়ের উপকারিতা…

বয়সের ছাপ মুখে পড়তে দেয় না- জিনসেং শরীরে অক্সিজেনের পরিমাণ বাড়ায় এবং এর ফলে ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি হয়। এতেই ত্বকের বার্ধক্যের প্রক্রিয়া ধীর হয়ে যায়। এতে কোলাজেন বৃদ্ধি পায় এবং এতে ত্বকের সূক্ষ্ম রেখা, বলিরেখা পড়ে না। ত্বক টানটান ও মসৃণ থাকে।

ত্বক উজ্জ্বল হয়- নিয়মিত জিনসেং ব্যবহার করলে এটি ত্বকের মেলানিনের উপর প্রভাব ফেলে। এটি ধীরে ধীরে ত্বকের বর্ণ উজ্জ্বল করে তোলে। নানা কারণে হাইপারপিগমেনটেশনের সমস্যা দেখা দেয়। এই ক্ষেত্রে জিনসেং হাইপারপিগমেনটেশনের লক্ষণগুলোকে প্রশমিত করে।

প্রদাহ কমায়- জিনসেংয়ের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি ত্বকের লালচে ভাব, ফোলাভাব, ব্রণর সমস্যা কমাতে সাহায্য করে।

কীভাবে ব্যবহার করবেন জিনসেং, দেখে নিন-

দুধ ও জিনসেংয়ের ফেসপ্যাক- বাজারে জিনসেং পাউডার পাওয়া যায়। ২ চামচ জিনসেং পাউডারের সঙ্গে ১ চামচ গুঁড়ো দুধ মেশান। এতে সামান্য গরম জল দিয়ে একটি ঘন ফেসপ্যাক তৈরি করুন। এটি ত্বকের উপর লাগান এবং ১০ মিনিট জন্য রেখে দিন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

হলুদ ও ও জিনসেংয়ের ফেসপ্যাক- ২ চামচ জিনসেং পাউডারের সঙ্গে ১ চামচ করে অশ্বগন্ধা, ম্যাগনেশিয়াম পাউডার ও হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। এতে পরিমাণ মতো লেবুর রস মিশিয়ে ত্বকের উপর লাগান। এটা ৫ মিনিট ত্বকের উপর রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

এই খবরটিও পড়ুন

জিনসেংয়ের টোনার- গরম জলে জিনসেংয়ের টিব্যাগ দিয়ে চা বানিয়ে নিন। এবার এতে তুলোর বল ডুবিয়ে সারা মুখে লাগান। এরপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। শেষে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না যেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla