Lip Pigmentation: ঠোঁটে কালো দাগ হঠাতে প্রাকৃতিক ও ঘরোয়া উপায়ই সেরা! শীতে ঠোঁটের যত্ন নেবেন কীভাবে?

প্রাকৃতিক ও সুন্দর ঠোঁটের জন্য বাইরের কোনও পণ্য ব্যবহার করা প্রয়োজন নেই। কারণ রান্নাঘরের সহজলোভ্য ও সস্তার উপকরণ দিয়েই এই সমস্যা দূর করা সম্ভব।

Lip Pigmentation: ঠোঁটে কালো দাগ হঠাতে প্রাকৃতিক ও ঘরোয়া উপায়ই সেরা! শীতে ঠোঁটের যত্ন নেবেন কীভাবে?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 10:21 AM

ত্বকের সবচেয়ে খারাপ সমস্যাগুলির মধ্যে একটি হল পিগমেন্টেশন। যদিও পিগমেন্টশনের কারণ অনেক রয়েছে। নির্দিষ্ট জীবনধারার পরিবর্তন ও চিকিত্‍সা বিষয়ক কারণ তার জন্য দায়ী হতে পারে। অতিরিক্ত মেলানিনের কারণেও ঘটে থাকে। যেমন অত্যাধিক এক্সপোজার, হাইড্রেশনের অভাব , সিগারেট বা ধূমপান করে, টুথপেস্ট, লিপস্টক, ও খাবারের কারণে অ্যালার্জির প্রতিক্রিয়া, অত্য়াধিক ক্যাফিন পান করা এমনকি ঠোঁট বারবার চোষার কারণেও এই ধরনের পিগমেন্টেশন দেখা যায়।

যদিও সঠিক ওষুধ ও যত্নের মাধ্যমে হাইপারপিগেমেন্টশন দূর করা যায়। তবে কিছু ঘরোয়া সহজ পদ্ধতিও রয়েছে। যা নিয়মিত ব্যবহারের ফলে সেরে তুলে সাহায্য করে। হাইড্রোকুইনোন ও কোজিক অ্যাসিডের মতো লেজার চিকিত্‍সা ও রাসায়নিকগুলি প্রায়শই ঠোঁটের পিগমেন্টশনের চিকিত্‍সার জন্য ব্যবহৃত হয়।

প্রাকৃতিক ও সুন্দর ঠোঁটের জন্য বাইরের কোনও পণ্য ব্যবহার করা প্রয়োজন নেই। কারণ রান্নাঘরের সহজলোভ্য ও সস্তার উপকরণ দিয়েই এই সমস্যা দূর করা সম্ভব। লেবু ও চিনি থেকে শুরু করে প্রাকৃতিক স্ক্রাব ও তেল, সবকিছুই নরম ও গোলাপী ঠোঁটের জন্য ব্যবহার করা যায়।

লেবু ও চিন- ঘুমাতে যাওয়ার আগে একটি পাতিলেবুর অর্ধেক অংশ কেট চিনিতে ডুবিয়ে রাখুন। কয়েক মিনিটের জন্য ঠোঁটে স্ক্রাব করুন। তারপর ধুয়ে ফেলুন। এরপর ঠোঁটে লিপবাম ব্যবহার করতে পারেন।

চুনের প্যাক- একটি পাত্রে দেড় চা চামচ চুনের রস ছেঁকে নিতে হবে।এরপর তাতে এক চা চামচ মধু ও গ্লিসারিন মিশিয়ে ঠোঁটের মধ্যে মাসাজ করুন। পরের দিন সকালে ধুয়ে ফেলুন।

হলুদ- হলদি ও হলুদ হল আরেকটি দুর্দান্ত উপাদান। যা ত্বকের টেক্সচার তৈরিতে সাহায্য করে। এক চিমটে হলুদ ও এক টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট বানান। শুকিয়ে গেলে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। পরে লিপবাম লাগিয়ে ত্বককে নরম রাখুন।

অ্য়ালোভেরা- গবেষণায় দেখা গিয়েছে, অ্যালোভেরা মেলানিন উত্‍পাদনে বাধা দেয়। অ্যালভেরার জেলটি ঠোঁটে ব্যবহার করার পর যতক্ষণ না শুকিয়ে যাচ্ছে, ততক্ষণ লাগিয়ে রাখুন। এরপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন : Tattoo: পেটে না পায়ে, কোথায় ট্যাটু করালে ত্বক থাকবে সুরক্ষিত! রইল জরুরি কিছু তথ্য