Hair Oil: সময়ের আগে পাক ধরেছে চুলে? চুলের চাহিদায় স্পেশাল তেল বানিয়ে নিন বাড়িতেই

Home Remedies: প্রতিটি মানুষ যেমন আলাদা তাঁদের চুলের সমস্যাও আলাদা। পৃথক সমস্যার জন্য আলাদা করে কোন হেয়ার অয়েল ব্যবহার করবেন, এটাও বেশ বিভ্রান্তের।

Hair Oil: সময়ের আগে পাক ধরেছে চুলে? চুলের চাহিদায় স্পেশাল তেল বানিয়ে নিন বাড়িতেই
চুলের সমস্যা অনুযায়ী পছন্দ মত হেয়ার অয়েল আপনি বাড়িতেই তৈরি করে নিন...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 10:53 AM

জলে চুন তাজা, তেলে চুল তাজা- টাং টুইস্টার হলেও এই কথাটা কিন্তু ভুল নয়। নিয়মিত চুলে তেল মাখলে চুলের স্বাস্থ্য ভাল থাকে। চুলের গোড়া মজবুত হয়। চুলে উজ্জ্বলতা আসে। উপরন্ত নিয়মিত চুলে তেল মাখলে এটি চুলকে দূষণের হাত থেকে রক্ষা করে। এর থেকে চুলের ক্ষয় রোধ হয়। বাজারে নামী-দামি ব্র্যান্ডের বিভিন্ন হেয়ার অয়েল (Hair Oil) পাওয়া যায়। একটু লক্ষ্য করে যদি দেখেন এই সব চুলের তেলগুলি বিভিন্ন উপাদান দিয়ে তৈরি যেগুলি আলাদা-আলাদা কাজ করে। কিন্তু প্রতিটি মানুষ যেমন আলাদা তাঁদের চুলের সমস্যাও আলাদা। পৃথক সমস্যার জন্য আলাদা করে কোন হেয়ার অয়েল ব্যবহার করবেন, এটাও বেশ বিভ্রান্তের। তাছাড়া সহজেই মনের মত হেয়ার অয়েল খুঁজে পাওয়াও বেশ কঠিন। তাই চুলের সমস্যা অনুযায়ী পছন্দ মত হেয়ার অয়েল আপনি বাড়িতেই (Home Remedies) তৈরি করে নিতে পারেন।

চুল পড়া রোধ করার জন্য ব্যবহার করুন আমলকী তেল

আমলকীর তৈরি হেয়ার অয়েল চুল পড়া রোধ করতে সাহায্য করে এবং চুলের স্বাস্থ্য উন্নত করে। আমলকীকে কেটে রোদে শুকনো করে গুঁড়ো করে নিন। কিংবা বাজার থেকেও আমলকীর পাউডার কিনে নিতে পারেন। ওই আমলকীর গুঁড়ো চার লিটার জলে ফোটান। জল ফুটে যখন অর্ধেক হয়ে যাবে তখন গ্যাস বন্ধ করে দিন। জলটা ঠান্ডা করে ছেঁকে নিন। এবার আরেকটি পাত্রে আরেকটু আমলকীর পাউডার নিন এবং সাধারণ জল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার একটি ছোট্ট সসপ্যানে আমলকীর জল আর ওই ঘন পেস্টটা নারকেল তেলের সঙ্গে মিশিয়ে আঁচে বসান। জলটা ফুটে শুকিয়ে গেলে সসপ্যানে শুধু তেল পড়ে থাকবে। ওই আমলকী তেলটা এয়ার টাইট কৌটোয় ভরে রাখুন। সপ্তাহে দু’ দিন করে এই তেল চুলে ব্যবহার করুন। দেখবেন ধীরে ধীরে চুল পড়া কমে গিয়েছে এবং আপনি উজ্জ্বল চুল পেয়ে যাবেন।

চুলের অকাল পক্কতা রোধ করতে ব্যবহার করুন কালো জিরের তেল

কালো জিরের তেল চুলের পাশাপাশি স্ক্যাল্পের স্বাস্থ্যও ভাল রাখতে সাহায্য করে। কালো জিরের মধ্যে প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা স্ক্যাল্প পরিষ্কার এবং অতিরিক্ত সিবাম নিঃসরণকে নিয়ন্ত্রণে রাখে। কালো জিরের তেল চুলের বৃদ্ধিতে সাহায্য করে এবং দু মুখো চুলের সমস্যা রোধ করে। এই তেলটি তৈরি করতে, এক টেবিল চামচ কালো জিরের গুঁড়ো করে নিন। তারপর একটি কাঁচের বয়ামে পরিমাণ মতো নারকেল তেল বা অলিভ অয়েল নিয়ে তাতে কালো জিরে গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন। তারপর দু-তিনদিন রোদে রেখে দিলেই তৈরি কালো জিরের তেল। প্রতিবার ব্যবহার করার আগে এই তেলটি সামান্য পরিমাণে নিয়ে গরম করে চুলে লাগান।

আরও পড়ুন: বলিরেখা কি শুধু মুখেই পড়ে? ঘরোয়া উপায়ে যত্ন নিন হাতেরও