Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…

Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন...

শীতে ঠাণ্ডার হাত থেকে বাঁচতে অনেকেই গরম জল দিয়ে চুল ধুতে পছন্দ করেন। গরম জল দিয়ে চুল ধুলে ঠাণ্ডা লাগে না ঠিকই, তবে চুল রুক্ষ-শুষ্ক এবং ফ্রিজী হয়ে যায়। গরম জলে চুল ধোওয়ার ফলে চুলের মারাত্মক ক্ষতিও হয়।

TV9 Bangla Digital

| Edited By: শোভন রায়

Nov 07, 2021 | 8:16 AM

জাঁকিয়ে শীত না পড়লেও ভোরবেলা আর সন্ধ্যের পর থেকে একটা হালকা ঠান্ডা ঠান্ডা ভাব থাকছে। অর্থাৎ শীতকালকে আর আসন্ন বলা যায় না। আবার তার সঙ্গে চারিদিকের আবহাওয়ায় শুষ্কতাও ক্রমশই বাড়ছে। ত্বকে শুষ্ক আর টান টান ভাব তৈরি হচ্ছে। তাই এখন থেকেই ত্বকের যত্ন নেওয়া শুরু করা উচিত। তবে কেবল ত্বকের যত্ন নিলেই হবে না, এই সময় চুলেরও সঠিক যত্ন নিতে হবে। নয়তো প্রচুর পরিমাণে চুল পড়ার সম্ভাবনা তৈরি হতে পারে।

শীতকালে ঠান্ডা লাগার ভয়ে আমরা অনেকেই গরম জলে চুল ধোওয়া শুরু করি। প্রথমত গরম জলে স্নান করাই উচিত নয়। কারণ, গরম জলে স্নান করার সঙ্গে সঙ্গেই যখন বাইরের পরিবেশের ঠাণ্ডাটার সংস্পর্শে আমরা আসি, তখন সর্দি কাশি এমনকি জ্বর হওয়ার সম্ভাবনাও বেশ খানিকটা বেড়ে যায়। গরম জল চুলের জন্যও অত্যন্ত ক্ষতিকারক হতে পারে। তাই শীতের সময় চুল ধোওয়া নিয়ে আমরা বেশ অস্বস্তিতে পড়ি। কারণ, গরম জল দিয়ে চুল ধোয়া যেমন ক্ষতিকর, তেমনই অতিরিক্ত ঠাণ্ডা জলে চুল ধুলে তাতে সর্দি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

Winter Hair Care

শীতে ঠাণ্ডার হাত থেকে বাঁচতে অনেকেই গরম জল দিয়ে চুল ধুতে পছন্দ করেন। গরম জল দিয়ে চুল ধুলে ঠাণ্ডা লাগে না ঠিকই, তবে চুল রুক্ষ-শুষ্ক এবং ফ্রিজী হয়ে যায়। গরম জলে চুল ধোওয়ার ফলে চুলের মারাত্মক ক্ষতিও হয়।

শীতে ঠাণ্ডা জলে চুল ধোওয়া খুব সহজ নয়। কারণ, অল্প ঠাণ্ডা জল আমাদের গায়ে লাগ্লেই আমাদের সারা শরীর শিউরে ওঠে। সেক্ষেত্রে এই সময় চুলের যত্ন নেওয়ার জন্য হালকা গরম জল দিয়ে চুল ধোওয়া উচিত। একদম হালকা গরম জলে হেয়ার ওয়াশ করলে চুলের তেমন একটা ক্ষতি হয় না। হালকা গরম জল ব্যবহারে চুল ফ্রিজীও হয়ে যায় না।

শীতে চুল ধোওয়ার সময় কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি:

  • শীতকালে চুল ধোওয়ার সময় শ্যাম্পু বেশিক্ষণ চুলে রাখা উচিত নয়। বর্ষা ও গ্রীষ্মের সময় চুলে দীর্ঘক্ষণ শ্যাম্পু করা হয়, কারণ সেই সময় চুলে প্রচুর সিবাম আসে। কিন্তু শীতের মৌসুমে সেভাবে সিবাম আসে না, তাই শ্যাম্পু করে দ্রুত চুল ধোওয়া প্রয়োজন।
  • শীতকালে দীর্ঘক্ষণ চুল ধোওয়ার ফলে চুলের গোড়ার প্রাকৃতিক তেল কমে যায়, যার কারণে চুল পাতলা ও প্রাণহীন হয়ে পড়ে। তাই দ্রুত চুল ধুয়ে ফেলা উচিত।
  • শীতের সময় চুল ধোওয়ার পর চুলে কন্ডিশনার লাগান। তবে বেশি কন্ডিশনার ব্যবহার করবেন না। অতিরিক্ত কন্ডিশনার ব্যবহার করলে চুল পাতলা হয়ে যেতে পারে।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA