Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

চুলের তেল চুলের শক্তি, কোমলতা, চকচকে ও ভলিউমকে উন্নত করতে পারে। কুঁচকে যাওয়া ও ভেঙে যাওয়া কমাতে পারে।

Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল...
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 06, 2021 | 3:30 PM

করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠার পর চুলের সমস্যায় জর্জরিত হয়েছেন বহুজন। বিশেষজ্ঞদের মতে, কোভিডের সঙ্গে চুল পড়ার অনেকগুলি সম্পর্ক রয়েছে। সাদধারণত, টেলোজেন এফ্লুভিয়াম, এমন একটি অবস্থা যেখানে চুল অত্যধিকভাবে পড়ে বা দীর্ঘ সময়ের একই পর্যায়ে চলে যায়, কোভিড সংক্রমণের পরে ঘটতে দেখা যায়।

চুলের ফলিকলের কোষগুলি প্রদাহের সময় ভাবিত হয়, চুলের ফলিকলের বৃদ্ধির পর্যায়ে পরিবর্তন করে। মাইক্রো ক্লট, রক্তের ঘনত্ব যা সংক্রমণের সময় ঘটে তাও চুলের ফলিকলে রক্ত ​​​​সরবরাহে বাধা সৃষ্টি করে। কোভিডে আক্রান্তরা চুলের ক্ষতি বা চুল পড়া এড়াতে চান, তাহলে এই কয়েকটি জরুরি টিপস অনুসরণ করতে পারেন…

– অত্যাধিক স্যানিটাইজিং বা ঘন ঘন চুল ধোয়া এড়িয়ে যাওয়া উচিত

– চুলকে হাইড্রেট ও পুষ্টিকর করতে ডিপকন্ডিশনিং মাস্ক ব্যবহার করুন।

– মাথার মাসাজের সঙ্গে মাথার ত্বকের নারকেল -ভিত্তিক চুলের তেল নিয়মিত প্রয়োগ করে চুলের যত্নের নিয়ম অনুসরণ করা। চুলের তেল চুলের শক্তি, কোমলতা, চকচকে ও ভলিউমকে উন্নত করতে পারে। কুঁচকে যাওয়া ও ভেঙে যাওয়া কমাতে পারে। নারকেল-তেল ভিত্তিক চুলের তেল যা লুরিক অ্যাসিড ও অত্যন্ত স্যাচুরেটেড ফ্যাট চুলের গায়ে অক্সিডেশন প্রতিরোধ করে। চুলের মূল অংশে প্রবেশ করে। ক্ষতি মেরামত করে।

– নারকেল তেল চুলের প্রি-ওয়াশ হিসেবেও ব্যবহার করা যেতে পারে। চুল ধোওয়ার আগে ২০-৪০ মিনিটের জন্য মাথার ত্বকে রেখে দেওয়া যেতে পারে।

– যোগব্যায়াম, ধ্যান. শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, মাথার মাসাজ, সঙ্গীত শোনা ইত্যাদির মতো উপযুক্ত। এমন মানসিক চাপ-মুক্তির ব্যবস্থা গ্রহণ করে মানসিক চাপ কমিয়ে দেওয়া হয়।

– ব্যক্তির উপর চাপ কমানোর জন্য পরিবার ও বন্ধুদের সঙ্গে সামাজিক, মানসিক ও আর্থিক সাহায্য করার জন্য হাত বাড়িয়ে দিতে হবে।

– পর্যাপ্ত ঘুম শরীরের সমস্ত সমস্যার সমাধান করতে পারে।

তবে চুল পড়া রোধ করতে কয়েকটি সহজ ঘরোয়া পদ্ধতি রয়েছে, যেগুলি ফলো করা একেবারেই শক্তি নয়। কোন কোন মাস্ক ব্যবহার করলে চুলের সমস্যা দূর হবে, তা জেনে নিন…

– চুল পড়া ও চকচকে, কোমল যোগ করার জন্য ঘরোয়া পদ্ধতিতে কন্ডিশনিং হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। নারকেলের তেল বা অন্য কোনও তেলের সঙ্গে অ্যাভোকাডো বা মেয়োনিজ বা ডিমের সঙ্গে মিশিয়ে একটি মাস্ক তৈরি করুন।

– নারকেল তেলের মাসাজ মাথার ত্বকে চুলের ফলিকলগুলিতে পুষ্টি জোগায় ও চুলের শক্তির উত্‍স তৈরি করে।

– হিট স্টাইলিং ব্যবহার কমিয়ে দিতে পারেন। স্টাইলিংয়ের ক্ষতি কমাতে নারকেল তেলের হালকা স্তর ব্যবহার করতে পারেন।

– রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ন্ত্রণের জন্য ফল, সাকসবজি, ফাইবার, প্রোটিন ও স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট-সহ স্বাস্থ্যকর সুষম খাদ্য খান।

– যতটা সম্ভব বাইরের খাবার, জাঙ্ক ফুড এড়িয়ে চুলন।

আরও পড়ুন: Shilpa Shetty: ত্বকে পুষ্টি জোগাতে কোন তেল ব্যবহার করবেন, টিপস দিলেন শিল্পা শেট্টি