Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

কয়েক ফোঁটা নারকেল তেল এবং অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। এই তেলের মিশ্রণ দিয়ে আপনার মুখের পাশাপাশি ঘাড় ম্যাসাজ করুন। কিছুক্ষণ ম্যাসাজ করতে থাকুন।

Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 8:00 AM

শীতে ত্বককে কোমল ও উজ্জ্বল রাখা একটু কঠিন। শীতে ত্বক শুষ্ক, রুক্ষ ও নিস্তেজ হয়ে যায়। অনেকের এই সময় ত্বকে চুলকানির সমস্যা দেখা দেয়। শীতে ত্বকের যত্নের জন্য, শুষ্ক ত্বকের সমস্যা এড়িয়ে চলার চেষ্টা করা জরুরি। এর জন্য বাজারে অনেক ফেস ময়েশ্চারাইজার পাওয়া যায়। কিন্তু অনেক সময় আমাদের ত্বকে সেই ময়েশ্চারাইজার গুলির চেয়ে অনেক বেশি আর্দ্রতার প্রয়োজন হয়।

আর যখন ত্বকের প্রসঙ্গ আসে, তখন সবাই চায় ঘরোয়া প্রতিকারকে বেছে নিতে, যাতে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া না পড়ে ত্বকের ওপর। উপরন্ত ঘরোয়া প্রতিকারে ব্যবহার করা হয়, প্রাকৃতিক পুষ্টি সমৃদ্ধ উপাদান, যা ত্বকের যাবতীয় সমস্যা দূর করার পাশাপাশি আপনার ত্বকের স্বাস্থ্যও বজায় রাখতে সাহায্য করে। এই কারণেই আমরা আপনার জন্য নিয়ে এসেছি এমন প্রাকৃতিক উপাদানের খোঁজ, যা ব্যবহার করে আপনি শীতকালে ত্বকের শুষ্কতাকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন। নারকেল তেল শুষ্ক ত্বকের জন্য একটি চমৎকার প্রাকৃতিক প্রতিকার। আসুন জেনে নিই শীতে ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন নারকেল তেল।

নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন- আপনার তালুতে কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে ঘষে নিন। পুরো পরিষ্কার মুখের পাশাপাশি ঘাড়েও লাগান। কয়েক মিনিটের জন্য আপনার আঙুল দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। এটি ২–৩০ মিনিটের জন্য ত্বকে রাখুন। মুখ থেকে তেল মুছতে একটি নরম এবং ভেজা সুতির তোয়ালে ব্যবহার করুন। সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। শীতকালে ত্বকের যত্নের জন্য প্রতিদিন এই সহজ প্রতিকারটি ব্যবহার করতে পারেন।

শিয়া বাটার এবং নারকেল তেল- একটি ডাবল বয়লার ব্যবহার করে, ১-২ চামচ কাঁচা শিয়া বাটার গলিয়ে নিন। গলে যাওয়ার পরে, এতে 1 টেবিল চামচ নারকেল তেল যোগ করুন এবং উপাদানগুলি মিশে না যাওয়া পর্যন্ত কম আঁচে নাড়তে থাকুন। তারপর গ্যাস বন্ধ করুন এবং মিশ্রণটি কিছুটা ঠান্ডা হতে দিন। তারপর এটা সারা মুখে এবং ঘাড়ে লাগান। কিছুক্ষণ আঙুল দিয়ে ত্বকে আলতোভাবে ম্যাসাজ করুন। ১৫-২০ মিনিট পরে, একটি ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন এবং মুখে তাজা জল ছিটিয়ে দিন। এটি সপ্তাহে দুই বা তিনবার ব্যবহার করতে পারেন।

অলিভ অয়েল এবং নারকেল তেল- কয়েক ফোঁটা নারকেল তেল এবং অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। এই তেলের মিশ্রণ দিয়ে আপনার মুখের পাশাপাশি ঘাড় ম্যাসাজ করুন। কিছুক্ষণ ম্যাসাজ করতে থাকুন। এটি কিছু সময়ের জন্য ত্বকের ওপর রেখে দিন, যতক্ষণ না ত্বক এটির সর্বাধিক শোষণ করে নেয়। সারারাত রেখে পরদিন সকালে ধুয়ে মুখ ফেলুন।

গ্লিসারিন ও নারকেল তেল- এক চামচ নারকেল তেলে কয়েক ফোঁটা গ্লিসারিন যোগ করে ভাল ভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। এটি আপনার আঙুল দিয়ে আপনার ত্বকে ম্যাসাজ করুন। এটি কিছু সময়ের জন্য ত্বকের ওপর রেখে দিন, যতক্ষণ না ত্বক এটি শোষণ করে নেয়। এটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। প্রতিবার মুখ ধোয়ার সময় বা পরে এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন। শীতকালে ত্বকের যত্নে নারকেল তেল ব্যবহার করার এটি একটি দুর্দান্ত উপায়।

আরও পড়ুন: শীতে ত্বকের কোমলতা কীভাবে বজায় রাখবেন ভাবছেন? ব্যবহার করুন গ্রিন টি সমৃদ্ধ এই বডি স্ক্রাব