Monsoon Skin Care: বর্ষায় ত্বকের সব সমস্যার চাই মুশকিল আসান! রইল সেরা স্কিনকেয়ার টিপস

Skin Care Tips: গ্রীষ্মকালের মত ন্যূনতম মেকআপেই বাইরে যাওয়ার পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞরা। বর্ষাকালে ভারী মেকআপ লুক একেবারেই মানানসই নয়।

Monsoon Skin Care: বর্ষায় ত্বকের সব সমস্যার চাই মুশকিল আসান! রইল সেরা স্কিনকেয়ার টিপস
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 4:03 PM

গরমের তাপে ত্বকের (Summer Skin Care) অবস্থা সামাল দিতে না দিতেই বর্ষার (Monsoon Season)জন্য প্রস্তুতি নেওয়ার সময় এসে গিয়েছে। আবহাওয়া দপ্তরের কথায়, দেশে বর্ষায় ঢুকতে দেরি রয়েছে। তবে কেরালায় প্রবেশ করলেই এই রাজ্যেও দ্রুত প্রবেশ করবে বর্ষা। ফলে ঋতুর পরিবর্তনের সঙ্গে সঙ্গে ত্বকের চাহিদা মেটানোও জরুরি। আপনার ত্বকের জন্য় কোনটি সেরা সেটি আপনার থেকে আর কেউ ভাল জানে না। ঋতুর বদলের( Season Change) পাশাপাশি ত্বকের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া সবচেয়ে কার্যকরী একটি সিদ্ধান্ত। ত্বকের স্বাস্থ্যের (Healthy Skin) কথা ভেবে রোজকার রুটিনে কোনও পরিবর্তন করা যায় কিনা বা ত্বকের যত্নের জন্য স্কিন কেয়ার রুটিনে পরিবর্তন প্রয়োজন রয়েছে কি না তা জানা দরকার।

বর্ষার তাপ ও আর্দ্র আবহাওয়ায় ত্বকের উপর চত্রাক সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। ব্রণ, ডার্মাটাইটিস,গরমে ত্বকে র‍্যাশেস বের হওয়া, চুলকানি, অ্যালার্জি- এইগুলি বর্ষাকালে ত্বককে সবচেয়ে বেশি সমস্যায় ফেলে দেয়। তবে চিন্তা করার কিছু নেই। বর্ষায় ত্বক ও চুলের যত্নের জন্য প্রতিদিনের স্কিন কেয়ার রুটিন কী কী হতে পারে, তা দেখে নিন…

বর্ষায় ত্বকের যত্নের জন্য টিপস

সাবান-মুক্ত ক্লিনজার ব্যবহার করুন

ত্বককে ঝকঝকে পরিস্কার ও কোমল করে তোলার জন্য সাবান-মুক্ত ক্লিনজার ব্যবহার করা উচিত। বর্ষার আর্দ্রতা ত্বককে আকও ক্ষতিগ্রস্ত করে তোলে। প্রাকৃতিক তেল ত্বক থেকে বেরিয়ে যাওয়ায় ত্বকের উপরিভাগ থেকে চামড়া উঠতে থাকে ও খসখসে হয়ে যায়। এছাড়া সাবান ও ফেস ওয়াশ ব্যবহারের ফলে ত্বকের প্রাকৃতিক তেল আরও নির্গত হয়ে যায়। তাই বর্ষাকালে সাবান-মুক্ত ফেসওয়াশ ব্যবহার করুন। ত্বককে শুষ্ক না হয়ে ময়লা ও তেল থেকে মুক্তি মিলবে তাতে।

এক্সফোলিয়েট

নিয়মিত এক্সফোলিয়েশন বর্ষায় ত্বকের যত্নের রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ। ত্বকের মৃত কোষগুলি থেকে মুক্তি মিলতে ও ত্বকে স্বাস্থ্যকর আভা দিতে এক্সফোলিয়েশন করা জরুরি। সপ্তাহে ২-৩বার ত্বকে স্ক্রাব করুন। তাতে শরীর ও মুখের ত্বকের জন্য ভাল। এর কারণে মুখের ত্বকে রক্তসঞ্চালন বৃদ্ধি হয়, ত্বকের টক্সিন বের করে দিতেও সাহায্য় করে।

ভারী মেকআপ একেবারেই নয়

গ্রীষ্মকালের মত ন্যূনতম মেকআপেই বাইরে যাওয়ার পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞরা। বর্ষাকালে ভারী মেকআপ লুক একেবারেই মানানসই নয়। তাতে ত্বকের উপরিভাগে ছিদ্রগুলি বন্ধ হয়ে যায়। বিবি বা সিসি ক্রিমের মত পণ্যগুলি ব্যবহার করতে পারেন। ত্বক যাতে আর্দ্রপূর্ণ আবহাওয়ায় স্বস্তিতে শ্বাস নিতে পারে, তা দেখা অবশ্যই জরুরি। তাতে ত্বকের লাবণ্য ও প্রাণবন্ত চেহারা বজায় থাকে। পাশাপাশি এই সময় লিপস্টিক ব্যবহারেও এড়িয়ে চলুন। তার পরিবর্তে টিন্টেড লিপ বাম ব্যবহার করতে পারেন।

ক্লে মাস্ক

বর্ষাকাল এমন একটি ঋতু, যেখানে ত্বকে অতিরিক্ত তেলকে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। উচ্চমাত্রার আর্দ্রতা অল্প সময়ের মধ্যে ত্বককে চকচকে ও তৈলাক্ত করে তোলে। প্রাথমিক স্কিনকেয়ার রুটিন ছাড়াও ফেসমাস্ক ব্যবহার করা সমান গুরুত্বপূর্ণ। সপ্তাহে অন্তত ২দিন ফেস মাস্ক ব্যবহার করতে পারেন। বর্ষার ত্বকের যত্নের রুটিনে একবার ক্লে মাস্ক ব্যবহার করতে পারেন। তাতে অতিরিক্ত তৈলাক্তভাব মুছে যায় ও তেলতেলভাব কাটিয়ে উজ্জ্বল ত্বকের প্রকাশ পায়।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

বর্ষার মরসুমে ত্বককে ময়েশ্চারাইজ করা আবশ্যিক। সারা বছর ধরেই ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। তাতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। ময়েশ্চারাইজারের কারণে ত্বক থাকে প্রাণবন্ত ও তারুণ্যে ভরা। ত্বকের সমস্যা হ্রাস করার জন্য নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। ভিটামিন সি-যুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করলে ত্বকের সব দিক খেয়াল রাখা সম্ভব।