Back Acne: ‘ব্যাকনে’ কী? এই সমস্যা থেকে মুক্তি পেতে রইল কিছু সেরা ঘরোয়া উপায়

সকলেই জানেন অ্যাপেল সিডার ভিনিগার ত্বক ও স্বাস্থ্যের জন্য কতটা উপকারী। ব্যাকটেরিয়া ও ছত্রাকের বিরুদ্ধে লড়াই করার দুর্দান্ত ক্ষমতা রয়েছে এতে।

Back Acne: 'ব্যাকনে' কী? এই সমস্যা থেকে মুক্তি পেতে রইল কিছু সেরা ঘরোয়া উপায়
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 9:51 AM

ব্রণ হল ত্বকের অন্যতম ও সাধারণ একটি সমস্যা। প্রায় ৮৫ শতাংশ মানুষ ব্রণর সমস্যায় ভোগেন। ব্রণ শুধু আপনার মুখেই সীমাবদ্ধ নয়। এটি হাত, পা, কপাল, এমনকি পিঠেও হতে পারে।

পিঠের ব্রণ বা ব্যাকনে হল আরেকটি ত্বকের সমস্যা, যা পিঠেতে পিম্পল, হোয়াইটহেডস বা ব্ল্যাকহেডস হয়ে থাকে। এবার ভাবছেন, কীভাবে ঘরে বসেই পিঠের ব্রণ থেকে মুক্তি পাওয়া যাবে? চিন্তার কিছু নেই, পিঠের ব্রণ থেকে মুক্তি পেতে রয়েছে সহজ ঘরোয়া প্রতিকার। মুখের মতো পিঠেও রয়েছে সেবেসিয়াস গ্রন্থি। এই গ্রন্থিগুলি সিবাম নিঃসরণ করে এবং সিবাম তৈরি হওয়ার ফলে ব্রণ হতে পারে। যদিও পিঠের ব্রণ মুখের ব্রণের চেয়ে ভাল কারণ আমরা এটি খুব সহজে লুকোতে পারি। কিন্তু পিঠের ব্রণের সমস্যা দূর করার প্রয়োজন কেন?

অ্যাপেল সিডার ভিনিগার

সকলেই জানেন অ্যাপেল সিডার ভিনিগার ত্বক ও স্বাস্থ্যের জন্য কতটা উপকারী। ব্যাকটেরিয়া ও ছত্রাকের বিরুদ্ধে লড়াই করার দুর্দান্ত ক্ষমতা রয়েছে এতে। এছাড়া ত্বকের পিএইচ স্তর বজায় রাখতেও সাহায্য করে। এটি ব্রণ ও দাগ কমাতেও সাহায্য করে। পরিস্কার ত্বকের জন্য অ্যাপেল সিডার ভিনিগার দারুণ ভাল।

– একটি পাত্রে অ্যাপেল সিডার ভিনিগার নিন। তাতে ৩ ভাগ জল মেশান। এবার মিশ্রণটি গুলে নিয়ে তুলো ডুবিয়ে পিঠের মধ্যে ড্য়াব করে ব্যবহার করুন। কয়েক সেকেন্ড থাকতে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

মধু ও দারচিনির মাস্ক

মধু এবং দারুচিনি উভয়ই প্রদাহ কমাতে এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রাখে। মধু তার অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য সহ, ত্বক থেকে যে কোনও ধরণের ব্যাকটেরিয়া দূর করে এবং এটিকে পরিষ্কার এবং পরিষ্কার করে।

– ২ টেবিলস্পুন মধু ও ১ টেবিলস্পুন দারচিনির গুঁড়ো একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট বানান। এবার পিঠ পরিস্কার করে এই পেস্টটি গোটা পিঠে লাগিয়ে নিন। পেস্টটি ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

গ্রিন টি

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন টিতে পলিফেনল ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। এছাড়া গ্রিন টি নিয়মিত পান করতে পারেন, আবার ক্ষতিগ্রস্ত জায়গায় ব্যবহারও করতে পারেন।

– এককাপ জলে গ্রিন টি যোগ করুন। ৩-৪ মিনিট ফুটিয়ে তা ঠান্ডা করতে দিন। এবার ঠান্ডা গ্রিন টি গোটা পিঠে লাগাতে পারেন, আবার যে যে জায়গা ক্ষতি হয়েছে, সেইসব জায়গায় গ্রিন টি দিন। শুকিয়ে যাওয়ার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…