Hair Care: রেশমের মত ঝকঝকে চুলের জন্য পুজোয় হিট ‘আমলার হেয়ার মাস্ক’!

DIY Amla Hair Mask: আমলা গুঁড়ো দিয়ে তৈরি একাধিক হেয়ার মাস্ক আপনার মাথার চুলকে করে তুলতে পারে ঈর্ষণীয়ভাবে চমৎকার! সহজেই বানানো যায় এমন হেয়ার মাস্কগুলি অবশ্যই ব্যবহার করুন।

Hair Care: রেশমের মত ঝকঝকে চুলের জন্য পুজোয় হিট ‘আমলার হেয়ার মাস্ক’!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2022 | 10:10 AM

আমলকীর একাধিক নাম। হিন্দিতে এই ফল পরিচিত আমলা নামে। আবার আয়ুর্বেদে এই ফলকে ধাত্রী ফল বা অমৃতফল নামেও অভিহিত করা হয়েছে। কয়েক হাজার বছর ধরে আমলকী ফল স্বাস্থ্যরক্ষায় ব্যবহার করা হচ্ছে। আমলকী পরিপাকক্রিয়ায় সাহায্য করে, ইমিউনিটি বাড়ায়, লিভার ভালো রাখে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে, রক্তচাপ কমায়, রক্তে অতিরিক্ত কোলেস্টেরলের হ্রাস করে। মোট কথা সার্বিকভাবে স্বাস্থ্যের উন্নতি ঘটায় আমলকী। সৌন্দর্যরক্ষার ক্ষেত্রেও আমলকীর বিবিধ প্রচলন রয়েছে। রূপ সৌন্দর্যের কথা বললে অবশ্যই চুলের কথাও বলতে হয়। কারণ একরাশ ঘন মাথার চুল মানবসৌন্দর্য বৃদ্ধির অন্যতম চাবিকাঠি! চুলের বৃদ্ধি ও মজবুত চুল পাওয়ার ক্ষেত্রে সাহায্য করে আমলকীর সঠিক ব্যবহার। আসুন দেখা যাক কোন কোন প্রক্রিয়ায় আমলকী ব্যবহার করলে মাথার চুল পড়া রোধ হবে, চুল হয়ে হবে আরও ঝলমলে, ঘন ও মজবুত।

আমলা পাউডার এবং ডিম

কাঁচা, পাকা, সেদ্ধ, শুকনো, গুঁড়ো— যে কোনও উপায়ে আমলকী ব্যবহার করা যায়। তাই গুঁড়ো আমলকী এবং ডিম দিয়েও তৈরি করে ফেলা যায় একটি হেয়ার প্যাক। এক্ষেত্রে প্রয়োজন হবে দু’টি গোটা ডিম এবং অর্ধেক কাপ আমলকী গুঁড়োর। একটা বাটিতে দু’টি ডিম নিয়ে তার মধ্যে আমলা পাউডার যোগ করে ভালো করে মেশান। মিশ্রণটি তৈরি হয়ে গেলে এবার চুলের গোড়ায় ও সমগ্র চুলে ধীরে ধীরে পেস্টটি লাগান। একঘণ্টা অপেক্ষা করুন। এরপর ঠান্ডা জল দিয়ে ধীরে ধীরে চুল ধুয়ে নিন। সপ্তাহে অন্তত একদিন এই প্যাকটি চুলে ব্যবহার করুন। উপকার পাবেন।

হেনা আর আমলকী

চুলে একটু আলাদা রং আনতে হেনার জবাব নেই। একটা বাটি নিয়ে তার মধ্যে নিন তিনচামচ হেনা পাউডার ও এক চামচ আমলকী পাউডার। এবার চার চামচ গরম জল দিয়ে একটা পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ সারারাত রেখে দিন। পরের দিন ওই মিশ্রণ লাগান চুলে। এক থেকে দুই ঘণ্টা অপেক্ষা করুন। এরপর ঠান্ডা জল এবং সালফেট মুক্ত নরম শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। তফাতটা টের পাবেন চুল শুকোলেই! মাসে অন্তত একদিন প্যাকটি ব্যবহার করুন।

মেথি আর আমলকী

একটা বাটিতে দুই চামচ আমলকী পাউডার ও দুই চামচ মেথিগুঁড়ো নিন। এবার পাঁচ চামচ গরম জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সারারাত মিশ্রণটি রেখে দিন। পরের দিন স্নানের ২০ মিনিট আগে প্যাকটি চুলে লাগান। ঠান্ডা জল ও সালফেট মুক্ত নরম শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে এক থেকে দু’বার এই হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন।

আমলা তেল

মাথায় তেল দেওয়ার চল প্রায় সব বাড়িতেই উঠে গিয়েছে। বাড়ির ঠাকুমা-দিদিমারা মাথায় নিয়মিত তেল দিতেন ও তাঁরা আমলা তেলের গুরুত্ব জানেন। চুলের স্বাস্থ্যরক্ষায় আমলা তেলের ভূমিকা দুর্দান্ত। চাইলে আপনিও আমলা তেল দিয়ে চুলের হারানো স্বাস্থ্য ফিরিয়ে আনতে পারেন। কিংবা চুলকে করে তুলতে পারেন আরও স্বাস্থ্যোজ্বল। এক্ষেত্রে একটি প্যানে নিন এক চামচ অলিভ অয়েল, দুই চামচ নারকেল তেল ও এক চা চামচ আমলা পাউডার। অল্প আঁচে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে বাদামি হয়ে গেলে আঁচ বন্ধ করে দিন। তেলের নীচে আমলকী গুঁড়ো থিতিয়ে গেল ওপর ওপর তেল সংগ্রহ করুন ও একটি বাটিতে রাখুন। ঈষদুষ্ণ তেল দিয়ে স্ক্যাল্পে ১৫ মিনিট ধরে ম্যাসাজ করুন। এরপর সালফেটমুক্ত নরম শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ৩ দিন এই তেল ব্যবহার করতে পারেন।