Durga Puja 2022: সারারাত জেগে ঠাকুর দেখার প্ল্যান! ১ সপ্তাহের মধ্যে সোনার মত উজ্জ্বল ত্বক পান এইভাবে….

Glowing Skin Care Tips: নবমীর রাতে ভিড় ঠেলে ঠাকুর ও থিমের প্যান্ডেল দেখলেও ত্বক থাকবে উজ্জ্বল ও নজরকাড়া। কীভাবে তা সম্ভব, তা জেনে নিন...

Durga Puja 2022: সারারাত জেগে ঠাকুর দেখার প্ল্যান! ১ সপ্তাহের মধ্যে সোনার মত উজ্জ্বল ত্বক পান এইভাবে....
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 7:00 AM

প্রতিবার দুর্গাপুজোয় সারারাত ধরে বন্ধু, আত্মীয়দের সঙ্গে ঠাকুর দেখার প্ল্যান করলেও তা হয়ে ওঠে না! আবার অনেকসময় রাতে বের হলেও কেমন হবে তার মেকআপ, সারারাত ঠাকুর দেখলেও ত্বক থাকবে টানটান ও উজ্জ্বল। সৌন্দর্য বৃদ্ধির জন্য যত্ন নিতে হলে অবশ্যই কিছু টোটকা মেনে চলতে হবে। করোনা ভাইরাসের পাশাপাশি ডেঙ্গি প্রকোপ বেড়েছে শহর কলকাতায়। তবে এবার পুজোয় আর করোনাকে পাত্তা দিচ্ছেন না টিনএজ থেকে প্রবীণরা। চুটিয়ে ঠাকুর দেখা ও আনন্দ করার সুযোগ খুঁজছেন এখনই। পরিবারের সঙ্গে বা বন্ধুদের সঙ্গে সারারাত ধরে প্যান্ডেল হপিংয়ের মজাটা আবার নস্টালজিয়ার মত চাগাড় দিয়েছে। তাই নবমীর রাতে ভিড় ঠেলে ঠাকুর ও থিমের প্যান্ডেল দেখলেও ত্বক থাকবে উজ্জ্বল ও নজরকাড়া। কীভাবে তা সম্ভব, তা জেনে নিন…

নারকেলের ব্যবহার

নারকেল ছাড়া দুর্গাপুজো অসম্পূর্ণ। কলশের উপর আস্ত একটি ডাব দিয়ে কলশ স্থাপন করা হয়। প্রাকৃতিক নির্যাসে ভরপুর নারকেল শুধু স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের যত্নের অন্যতম বিকল্পও বটে। খুব কম খরচে ত্বকের পরিচর্চা করতে পারবেন আপনি। রাতে ত্বককে উজ্জ্বল দেখাতে নারকেল তেলের স্ক্রাব ব্যবহার করতে পারেন। ত্বকে নারকেল তেল লাগালে ত্বকের মৃতকোষ দূর হয় ও নতুন কোষকে পুষ্ট করে। এর সঙ্গে নারকেল তেল ত্বকের আর্দ্রতা বৃদ্ধি করতে সাহায্য করে। যার কারণে ত্বকে আর্দ্রতা দীর্ঘ সময় ধরে থাকে। নারকেল তেল দিয়ে স্ক্রাব তৈরি করতে কী কী লাগবে দেখুন। একটি পাত্রের মধ্যে ২ চা চামচ নারকেল তেল, ১ চা চামচ চালের আটা, ১/৪ চা চামচ কফি পাউডার একসঙ্গে মিশিয়ে স্ক্রাব তৈরি করুন।

মুখে ক্লিনজার ব্যবহার করার পর এই স্ক্রাবটি ত্বকে প্রয়োগ করুন। ৪-৫মিনিটের জন্য বৃত্তাকার গতিতে মুখ ও ঘাড়ে ম্যাসাজ করুন। যাতে ত্বকের মৃত কোষ দূর হয়। এরপর হালকা হাতে ম্যাসাজ করে মুখ ধুয়ে ফেলুন। একটি সুতির কাপড় বা তুলোর প্যাড দিয়ে ত্বক ভালভাবে মুছে নিন। মুখ পরিস্কার করার পর ঘুমাতে যান। এরপর আর ত্বকে কিছু ব্যবহার করবেন না। সকালে উঠে দেখলবেন ত্বকের উজ্জ্বলতা আগের থেকে দ্বিগুণ হয়ে গিয়েছে।

ত্বকে লাগান কাঁচা দুধ

রাতারাতি ত্বকের রঙ উজ্জ্বল করার জন্য তুলোর সাহায্যে মুখের মধ্যে দুধের একটি প্রলেপ দিন। এর জন্য একটি পাত্রে ৩-৪ চামচ কাঁচা দুধের প্রয়োজন। মুখ ধোয়ার পর পরিস্কার করে মুছে নিন। এবার তুলোর সাহায্যে মুখে কাঁচা দুধ ব্যবহার করতে শুরু করুন। একবার প্রয়োগ করা দুধ ত্বকে শুকিয়ে গেলে আবার তা উপর দুধ ব্যবহার করুন। তারপর তৃতীয়বার এই পদ্ধতিতে ত্বকে দুধের একটি স্তর তৈরি করুন। শেষ স্তর প্রয়োগ করার পর দুধ শুকিয়ে গেলে মুখে লাগিয়েইঘুমাতে যান।

সকালে ঘুম থেকে উঠে স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এক রাতের মধ্যেই ত্বকের পার্থক্য বুঝতে পারবেন। এই পদ্ধতিতে যদি এক টানা এক সপ্তাহ ধরে ত্বকের যত্ন নিতে থাকেন. তাহলে সাতদিনের মধ্যেই ত্বক হলে উজ্জ্বল।