Holi 2022: রাসায়নিক-যুক্ত রঙ থেকে দূরে থাকুন! দোলের দিন ত্বককে রক্ষা করার জরুরি উপায়গুলি জানুন

Skin Care Tips: দোলের আগে বাজার ছেয়ে দিয়েছে নকল ভেষজ আবিরে। আশঙ্কার বিষয় হল, নকল আবিরের বিষাক্ত রাসায়নিক ত্বকের নানা ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে।

Holi 2022: রাসায়নিক-যুক্ত রঙ থেকে দূরে থাকুন! দোলের দিন ত্বককে রক্ষা করার জরুরি উপায়গুলি জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 9:59 AM

পরিবার ও বন্ধুদের সঙ্গে একজোট হয়ে দোল খেলার আনন্দটাই আলাদা। এই দিন উত্‍সবের আনন্দ যেমন উপভোগ করা হয়, তেমনি প্রিয়জনের সঙ্গে অনেকদিন পর দেখা হওয়ায় নিজেদের সুখ-দুঃখের কথাও আদান প্রদান হয়। ছবি তোলা, সোশ্যাল মিডিয়ায় ছবি আপলোড করা তো হবেই, পাশাপাশি ত্বক ও স্বাস্থ্যের প্রতিও যত্ন নেওয়াও প্রয়োজন।

বাজারে প্রাকৃতিক রঙের নাম করে নকল রঙ ও আবিরে ছেয়ে গিয়েছে। ফলে কোনটা আসল আর কোনটা নকল আবির তা বোঝা দায়। দোলের আগে বাজার ছেয়ে দিয়েছে নকল ভেষজ আবিরে। আশঙ্কার বিষয় হল, নকল আবিরের বিষাক্ত রাসায়নিক ত্বকের নানা ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে। কৃত্রিম রং এবং রাসায়নিক আপনার ত্বককে সময়ের সঙ্গে সঙ্গে শুষ্ক এবং র‍্যাশেসে পরিণত করতে পারে।

রাসায়নিক মিশ্রিত রঙের প্রভাবে ত্বকের অ্যালার্জি, জ্বালা, এবং ত্বকের ফুসকুড়ি একজিমা, অ্যামাইলয়েডোসি, এমনকি স্ক্র্যাচিং থেকে বড় আঘাত সবই সংবেদনশীল হয়ে উঠতে পারে। তবে দোলে ত্বককে বিষাক্ত রং থেকে রক্ষা করার জন্য কয়েকটি উপায় রয়েছে, সেগুলি মেনে চলার চেষ্টা করুন…

প্রাকৃতিক বা ভেষজ আবির ও রঙ বেছে নিন

বিপজ্জনক টক্সিন এড়ানোর সবচেয়ে নিরাপদ পদ্ধতি হল রাসায়নিক-ভিত্তিক রং ব্যবহার করা এড়ানো। বিকল্পগুলির মধ্যে রয়েছে ভেষজ রং, ‘টেসু’ বা ‘গেন্ডা’-এর মতো ফুল থেকে তৈরি বাড়িতে তৈরি রং এবং এমনকি বিটরুটের রস। প্রাকৃতিক এবং ছোপানো রঙের মধ্যে পার্থক্য করা কঠিন বলে ব্যবস্থা নেওয়া জরুরি। শুধুমাত্র প্রাকৃতিক রং ব্যবহার করাই বাধ্যতামূলক করা উচিত।

ড্রাই হোলি

এটি দারুণ একটি উপায়। ভাল স্বাস্থ্য বজায় রাখার পাশাপাশি কম জল অপচয় করা প্রয়োজন। যদি ড্রাই হোলি খেলেন, তাহলে ঘন ঘন আপনার মুখ এবং হাত ধোয়ার চেষ্টা করুন। ঠান্ডা এড়াতে, ২ ঘন্টার বেশি ভেজা পোশাকে থাকবেন না। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে আপনার স্বাস্থ্যের দিকে নজর রাখা অপরিহার্য।

তেল ব্যবহার মাস্ট

চুল এবং শরীরে তেল লাগালে সহজেই রঙ অপসারণ করা যাবে। খেলার এক ঘন্টা আগে আপনার পুরো শরীরে নারকেল তেল এবং চুলে সরিষার তেল ব্যবহার করুন। কারণ শুষ্ক ত্বক সহজেই শরীরে টক্সিন প্রবেশ করতে দেয়। শুধু কাই নয়, আঙ্গুলের মধ্যে, আপনার নখের কাছে এবং আপনার কানের পিছনে তেল লাগান।

সানগ্লাস পরুন

আপনার ত্বক এবং চুল রক্ষা করার সময় আপনার চোখ রক্ষা করতে উপেক্ষা করবেন না। সম্ভাব্য বিপজ্জনক রাসায়নিকের সংস্পর্শে এলে চোখ জ্বালা করতে পারে। হোলির দিনেও স্টাইল করচে চোখে দিন নানা শেডের সানগ্লাস। তাতে ছবিও ভাল আসে ও সোশ্যাল মিডিয়ায় স্টাইলিশও দেখাবে।

সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না যেন

ত্বকের সুরক্ষার জন্য নিয়মিত সানস্ক্রিন লোশন ব্যবহার করা জরুরি। আপনার মুখে তেল মাখার পরে, জেল-ভিত্তিক এবং ওয়ারপ্রুফ একটি সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন। এটি আপনাকে সূর্য এবং রাসায়নিক-যুক্ত রঙ উভয়ের বিরুদ্ধেই রক্ষা করবে।

আরও পড়ুন: Dol Purnima 2022: দোলের দিন নিজেকে সুরক্ষিত রাখতে কী কী করবেন আর করবেন না, জানুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।