Hair Care Tips: শ্যাম্পু নাকি কন্ডিশনার? ঝলমল চুল পেতে আগে কোনটি ব্যবহার করবেন

Reverse Washing: সাধারণত, শ্যাম্পু করার পরই কন্ডিশনার ব্যবহার করার নিয়ম। কিন্তু এখন ‘রিভার্স ওয়াশিং’ বেশি প্রাধান্য পাচ্ছে।

Hair Care Tips: শ্যাম্পু নাকি কন্ডিশনার? ঝলমল চুল পেতে আগে কোনটি ব্যবহার করবেন
একবার 'রিভার্স ওয়াশিং' ব্যবহার করে দেখুন...
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 8:24 AM

চুলের যত্ন নিতে গেলে নিয়ম করে শ্যাম্পু, কন্ডিশনার ব্যবহার করতেই হবে। এই বিষয়ে কোনও আপোষ করা চলবে না। অনেকে শ্যাম্পু করলেও কন্ডিশনার (Conditioner) ব্যবহার করেন না। এটা কিন্তু মারাত্মক ভুল করছে। কন্ডিশনার ব্যবহার না করলে চুলে জোট পড়ে যায়, চুল রুক্ষ, শুষ্ক দেখায়। শ্যাম্পু (Shampoo) করার পরে কন্ডিশনার করলে এই সমস্যাগুলো সম্মুখীন হতে হবে না। কন্ডিশনার চুলের ওপর একটা পাতলা আস্তরণ ফেলে। এই দূষণের হাত থেকে সহজেই রক্ষা করা যায় চুলকে। কিন্তু হাল ফ্যাশনের যুগে, এখন চুলের যত্নে যোগ হয়েছে নানা পদ্ধতি। হেয়ার প্যাক, হেয়ার স্পা, হেয়ার অয়েল- নানা পণ্য ও পরিষেবা পাওয়া যায়। এতে অবশ্যই চুলের স্বাস্থ্য উন্নত হয়। এই বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু শ্যাম্পু করার আগে কন্ডিশনার ব্যবহার করছেন কোনওদিন? সাধারণত, শ্যাম্পু করার পরই কন্ডিশনার ব্যবহার করার নিয়ম। কিন্তু এখন ‘রিভার্স ওয়াশিং’ বেশি প্রাধান্য পাচ্ছে। এতে নাকি চুলের হারানো জেল্লা তিন দিনে ফিরে আসে।

‘রিভার্স ওয়াশিং’ নামটা শুনেই বুঝতে পারছেন, দৈনন্দিন জীবনে আমরা যে ভাবে চুলের যত্ন নিই, এটা ঠিক তার উল্টো পদ্ধতি। অর্থাৎ, সাধারণত আমরা আগে শ্যাম্পু করি, তারপর কন্ডিশনার ব্যবহার করি। কিন্তু এই ক্ষেত্রে বিষয়টা একদম উল্টো। অর্থাৎ আগে কন্ডিশনার ব্যবহার করবেন, তারপর শ্যাম্পু করবেন। এতে চুলে আগের তুলনার অনেক বেশি ঘন দেখায়। উপরন্ত চুলের এই সৌন্দর্য তিন দিন অবধি বজায় থাকে।

কিন্তু সবার জন্যই যে এই ‘রিভার্স ওয়াশিং’ পদ্ধতিটি ভাল, এমনটা নয়। যাঁদের চুল তুলনামূলক পাতলা হয় এবং স্ক্যাল্প তৈলাক্ত হয়, তাঁরা শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করলে খুব একটা উপকার পান না। বরং এতে চুলের ঘনত্ব কমে যায় এবং চুল স্ক্যাল্পের সঙ্গে চেপে বসে যায়। এই ক্ষেত্রে আপনি যদি ‘রিভার্স ওয়াশিং’-এর সাহায্য নেন, তাহলে লাভবান হবেন। তৈলাক্ত চুলে শ্যাম্পুর আগে কন্ডিশনার ব্যবহার করলে চুলের ঘনত্ব বেশি দেখায়। এর পাশাপাশি চুলের হারানো জেল্লা দ্রুত ফিরে আসে।

মূলত শ্যাম্পু করার পর স্ক্যাল্পে থাকা প্রাকৃতিক সিবামও ধুয়ে যায়। এতে চুল নিষ্প্রাণ দেখায়। এখানেই রিভার্স ওয়াশিং সাহায্য করবে আপনাকে। প্রথমে কন্ডিশনার ব্যবহার করুন। তার কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুলের হারানো জেল্লা ফিরে আসবে মুহূর্তের মধ্যে। এতে চুলের সিবাম বজায় থাকবে।

তবে, আপনার চুল যদি খুব ঘন ও শুষ্ক হয়, তাহলে শ্যাম্পুর পরই কন্ডিশনার ব্যবহার করা ভাল। কারণ সবার চুলের ধরন এক রকম হয় না। শুষ্ক চুলের ক্ষেত্রে কন্ডিশনার চুলকে ময়েশ্চারাইজ করে। কোঁকড়ানো চুলের ক্ষেত্রে যদি দু’বার শ্যাম্পু করেন, তাহলে বেশি উপকার পাবেন। অর্থাৎ শ্যাম্পু করার আগে একবার কন্ডিশনার ব্যবহার করুন। শ্যাম্পু করার পর পুনরায় কন্ডিশনার লাগান চুলে। এই ধরনের চুলে এই ভাবে যত্ন নিন।

তবে রিভার্স ওয়াশিংয়ের ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রেখে চলা দরকার। যেমন শুকনো চুলে কখনই কন্ডিশনার ব্যবহার করবেন না। প্রথমে চুলটা একটু জলে ভিজিয়ে নিন, তারপর কন্ডিশনার ব্যবহার করুন। চুলে কন্ডিশনার লাগিয়ে তিন থেকে পাঁচ মিনিটের বেশি রাখবেন না। কন্ডিশনার আগে করুন বা পরে, সব সময় খেয়াল রাখবেন কন্ডিশনার যেন স্ক্যাল্পে না লাগে। শুধু চুলে কন্ডিশনার ব্যবহার করবেন।