Stretch Mark Removal: শরীরের যাবতীয় স্ট্রেচ মার্ক দূর করতে এই একটি উপাদানই যথেষ্ট, বাড়িতে তা কীভাবে বানাবেন জেনে নিন…

শিয়া বাটার ব্যবহারের মাধ্যমেই শরীরের ফাটা দাগ থেকে সহজেই মিলবে মুক্তি। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন শিয়া বাটার-

Stretch Mark Removal: শরীরের যাবতীয় স্ট্রেচ মার্ক দূর করতে এই একটি উপাদানই যথেষ্ট, বাড়িতে তা কীভাবে বানাবেন জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 7:35 AM

শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক (Stretch Mark) নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। কারণ এই দাগ একবার প্রকাশ পেলে তা আর সহজে ঠিক করা যায় না। অনেকেই বাজারের চলতি বিভিন্ন প্রসাধনী (Beauty Products) যেমন তেল বা ক্রিম ব্যবহারে এই দাগ দূর করার চেষ্টা করেন। তবে তাতেও কাজ হয় না। আসলে শরীরের ওজন বৃদ্ধি বা হ্রাসের (Weight Loss) কারণে স্ট্রেচ মার্ক দেখা দেয়। এ ছাড়াও গর্ভাবস্থায় নারীর শরীরে স্ট্রেচ মার্কের সমস্যা দেখা দিতে পারে।

তবে এ সমস্যা থেকে মুক্তি পেতে ময়েশ্চারাইজেশন অপরিহার্য। এজন্য বাজারের বিভিন্ন প্রসাধনী ব্যবহার না করে বরং ঘরোয়া উপায়ে এ সমস্যার সমাধান করতে পারেন। এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে বিশেষ এক উপাদান। আর তা হল শিয়া বাটার। এই একটি উপাদান ব্যবহারের মাধ্যমেই শরীরের ফাটা দাগ থেকে সহজেই মিলবে মুক্তি। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন শিয়া বাটার-

Stretch Mark Removal

এজন্য ১ টেবিল চামচ শিয়া বাটার নিন। ডাবল বয়লার পদ্ধতিতে শিয়া বাটারে বাটি গরম জলের ওপরে রেখে গলিয়ে নিন। তারপর একটু ঠান্ডা করেই শরীরের ফাটা দাগগুলোতে ব্যবহার করে ম্যাসাজ করুন আঙুল দিয়ে। এটি ত্বকে ২০ থেকে ৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর একটি ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন। নিয়মিত শিয়া বাটার ব্যবহারের মাধ্যমে দেখবেন ধীরে ধীরে ফাটা দাগ ভরাট হয়ে যাবে।

এ ছাড়াও ভাল ফলাফলের জন্য শিয়া বাটার দিয়ে প্যাকও তৈরি করতে পারেন। জেনে নিন উপায়-

  • এজন্য ব্যবহার করতে পারেন শিয়া বাটার, ক্যাস্টর অয়েল ও লেবুর রসের মিশ্রণ। এজন্য আধা কাপ শিয়া বাটার গলিয়ে নিন। এরপর এতে ২ টেবিল চামচ তাজা লেবুর রস ও কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল ভাল করে মিশিয়ে নিন।
  • শিয়া বাটার, অ্যালোভেরা ও অলিভ অয়েল ব্যবহারেও ভাল ফল পাবেন। এজন্য আগে শিয়া বাটার গলিয়ে তার সঙ্গে অ্যালোভেরা জেল ও অলিভ অয়েল মিশিয়ে নিন।
  • শিয়া বাটার ও গোলাপ জলের মিশ্রণও ব্যবহার করতে পারেন। এজন্য একইভাবে শিয়া বাটার গলিয়ে এর সঙ্গে গোলাপ জল মিশিয়ে ফাটা দাগে ব্যবহার করুন। এটি ২০ থেকে ৩০ মিনিট ত্বকে রেখে দিন ও পরে ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন।
  • স্ক্রাবিংও করতে পারে ফাটা দাগের উপর। এজন্য শিয়া বাটার, চিনি ও আমন্ড অয়েল মিশিয়ে তৈরি করুন স্ক্রাব। এরপর মিশ্রণটি স্ট্রেচ মার্কের উপরে লাগিয়ে প্রায় ৩ থেকে ৫ মিনিট ম্যাসাজ করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Curly Hair: ঘরোয়া পদ্ধতিতে কীভাবে কার্লি চুল করে তুলবেন জানেন? এই সহজ ২ টি পদ্ধতি দেখে নিন…