Ingrown Hair Removal: ত্বকের ইনগ্রোন চুল বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি করে, এই সমস্যা থেকে নিরাময়ের উপায়গুলো জেনে নিন…

লকডাউনে অনেকেই সেলুনে যাওয়ার সুযোগ না পেয়ে নিজেরাই বাড়িতে নিজেদের রূপচর্চার দিকে নজর দিয়েছেন। তারপরে, এমন কিছু লোক আছেন যাঁরা স্বভাবতই ত্বকে ইনগ্রোন চুলের সমস্যার সঙ্গে মোকাবিলা করেন।

Ingrown Hair Removal: ত্বকের ইনগ্রোন চুল বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি করে, এই সমস্যা থেকে নিরাময়ের উপায়গুলো জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 1:18 PM

স্কিনকেয়ার এমন একটি বিষয় যা বিভিন্ন মানুষের ত্বকের ধরনের ওপর নির্ভর করে বিভিন্ন ধরনের হতে পারে।  এই স্কিনকেয়ারের সঙ্গেই খুব ঘনিষ্ঠভাবে জড়িত হল ইনগ্রোন চুল। ইনগ্রোন চুল হল আমাদের শরীরের সেই চুল যেগুলো ত্বকের রন্ধ্র ভেদ করে বেরিয়ে আসতে পারে না। ত্বকের নীচের স্তরেই বাড়তে থাকে।

এই ইনগ্রোন চুল সত্যিই বিশেষ উদ্বেগজনক সমস্যা। আমরা মূলত ত্বকের চুল সরানোর সময় বিশেষ খেয়াল করি না এই ইনগ্রোন চুলের। কিন্তু এর কারণে ত্বকের সেই বিশেষ জায়গায় ব্যথা হওয়া থেকে শুরু করে ত্বকের রুক্ষ হয়ে যাওয়া অনেক কিছুই ঘটতে পারে। এমনকি পুঁজেরও সৃষ্টি হতে পারে। 

লকডাউনে অনেকেই সেলুনে যাওয়ার সুযোগ না পেয়ে নিজেরাই বাড়িতে নিজেদের রূপচর্চার দিকে নজর দিয়েছেন। তারপরে, এমন কিছু লোক আছেন যাঁরা স্বভাবতই ত্বকে ইনগ্রোন চুলের সমস্যার সঙ্গে মোকাবিলা করেন। দুই ক্ষেত্রেই, এটা জানা খুব গুরুত্বপূর্ণ যে এই বিষয়গুলো এমন কিছু নয় যা আপনাকে ভোগ করেই যেতে হবে। এমন কিছু সমাধান রয়েছে যা আপনার ত্বককে মসৃণ করে তুলতে পারে।

Ingrown Hair Removal

ডক্টর গীতিকা মিত্তল গুপ্ত একজন কসমেটোলজিস্ট। আপনি যখন ইনগ্রোন চুলের সমস্যা মোকাবিলা করছেন তখন আপনি কী কী করবেন আর কী কী করবেন না, সেই বিষয়ে তিনি কিছু পরামর্শ দিয়েছেন। একটি ইনস্টাগ্রাম পোস্টে তিনি লিখেছেন, ‘যদি আপনার মুখ বা শরীরে ইনগ্রোন চুল গজিয়ে থাকে তাহলে আপনি জানেন যে সেটা কতটা বিরক্তিকর। কখনও কখনও তা যন্ত্রনাও দিয়ে থাকতে পারে!”

ডঃ গুপ্ত কিছু টিপস শেয়ার করেছেন:

১. প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট দিয়ে সপ্তাহে অন্তত দু’বার আপনার ত্বক এক্সফোলিয়েট করুন।

২. একটি রাসায়নিক এক্সফোলিয়েন্টের সঙ্গে সপ্তাহে একবার এক্সফোলিয়েট করুন।

৩. এক্সফোলিয়েট করার পরে সব সময় ময়েশ্চারাইজ করা অভ্যেস করুন।

৪. যদি আপনি শেভ বা ওয়াক্স করেন তাহলে সর্বদা উষ্ণ জল দিয়ে ত্বককে ভিজিয়ে রাখুন। চুল যেদিকে বাড়ছে সেদিকে ব্লেড চালান, উল্টো দিকে নয়।

৫. যদি আপনি বর্তমানে শেভ বা ওয়াক্স করেন তাহলে একদম গোড়া থেকে যাতে চুল সরানো হয় সেই বিষয়ে নজর রাখবেন।

৬. ইনগ্রোন চুল নিজে থেকে সরানোর ঝুঁকি নেবেন না।  নিরাপদ অপসারণের জন্য একজন ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

আরও পড়ুন: Nail Health: নখের ভাল রাখতে অলিভ অয়েল ও রসুনের পেস্ট দারুণ কার্যকরী! কীভাবে তৈরি করবেন, জানুন এখানে…

আরও পড়ুন: Coffee for Skin: কফি খাওয়ার যেমন উপকারিতা আছে, তেমনই কফি মাখার উপকারিতাও অনেক…

আরও পড়ুন: Dark Circle: রান্নাঘরে থাকা আলুই দূর করবে আপনার ডার্ক সার্কেলের সমস্যা! কীভাবে দেখে নিন