Skin Care Tips: শীত হোক বা গ্রীষ্ম, এই ২ ফেসপ্যাক ব্যবহারেই মিলবে মোলায়েম ত্বক! হাইড্রেটেড রাখতে ছোট্ট টিপস তামান্নার

Clean And Hydrate Skin: রোজ রোজ রাসায়নিক ব্যবহার করার পরেও মুখের ত্বককে রক্ষা করতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করা আবশ্যিক। ভেষজ উপায়ে ত্বককে সুস্থ রাখতে মায়ের দেওয়া ফেসপ্যাকই তাঁর একমাত্র সম্বল।

Skin Care Tips: শীত হোক বা গ্রীষ্ম, এই ২ ফেসপ্যাক ব্যবহারেই মিলবে মোলায়েম ত্বক! হাইড্রেটেড রাখতে ছোট্ট টিপস তামান্নার
বলিউডের অন্যতম অভিনেত্রী তামান্না ভাটিয়া।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 7:50 AM

শীত গিয়ে বসন্তের হাওয়া এখন বঙ্গে। প্রকৃতির রাজা হলেও এই ঋতুতেও ত্বকের বিশেষ যত্নের প্রয়োজন হয়। শীতকালে একরকম, গ্রীষ্মে আলাদা স্কিনকেয়ার (Skincare tips) নিতে অনেকেই নাজেহাল হয়ে পড়েন। একটানা অফিসে স্কিনের সামনে থাকার ফলে ক্ষতিগ্রস্ত হয় ত্বক। এছাড়া ত্বকের দেখভালের জন্য অনেক মহিলা রয়েছেন, যাঁরা নিজেদের পছন্দের অভিনেত্রীর স্কিনকেয়ার পদ্ধতি (Skin Care Tips) অবলম্বন করে থাকেন। তবে কাজের জন্য অভিনেত্রীদের সারাক্ষণই মেকআপ ব্যবহার করতে হয়। তবুও তাঁদের ত্বক থাকে সুন্দর ও উজ্জ্বল। দক্ষিণী অভিনেত্রী তামান্না ভাটিয়ার (Tamanna Bhatia) ত্বকও ঠিক তেমনি।

চড়া মেকআপ করা থাকলেও তামান্নার ত্বক থাকে নিখুঁত, হাইড্রেটেড। এর পিছনে রয়েছে ২টি কারণ। এক হল ত্বকের যত্নের জন্য বেশি দামের পণ্য ব্যবহার করা ও ঘরোয়া উপায়ে ছোটবেলা থেকেই মেনে চলা। স্কিনকেয়ারের জন্য অধিকাংশ তারকারাই ঘরোয়া উপকরণের উপর নির্ভর করেন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় স্কিনকেয়ার টিপস শেয়ার করেছেন। যেখানে তিনি বলেছেন, কাজের কারণে বেশিরভাগ সময়েই মুখ মেকআপ দিয়েই ঢাকা থাকে। ফলে সেই ক্ষতির প্রভাব পড়ে ত্বকের উপর। রোজ রোজ রাসায়নিক ব্যবহার করার পরেও মুখের ত্বককে রক্ষা করতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করা আবশ্যিক। ভেষজ উপায়ে ত্বককে সুস্থ রাখতে মায়ের দেওয়া ফেসপ্যাকই তাঁর একমাত্র সম্বল।

স্ক্রাব

মুখ পরিষ্কার করার জন্য ঘরোয়া স্ক্রাবের সন্ধান দিয়েছেন তিনি। তাঁর কথায় মুখের ত্বক গভীরভাবে পরিষ্কার করতে স্ক্রাবারের প্রয়োজন। স্ক্রাবার তৈরি করতে লাগবে মাত্র তিনটি জিনিস। চন্দন, কফি ও মধু। স্ক্রাব তৈরি করার জন্য এক চা চামচ চন্দন কাঠ, এক টেবিলস্পুন ভেষজ মধু, ও কফি যোগ করে মিশিয়ে নিন। এছাড়া যাদের ত্বক তুলনামূলকভাবে শুষ্ক, তারা এই প্যাক তৈরির সময় মধুর পরিমাণ বাড়িয়ে দিতে পারেন।

কীভাবে ব্যবহার করবেন

এই তিনটি জিনিস একত্রে মিশিয়ে সমানভাবে গোটা মুখে ব্যবহার করুন। তবে চোখের খুব কাছে দেবেন না। চোখের কাছের ত্বক বেশ স্পর্শকাতর হয়। স্ক্রাবের মিক্সটি মুখে লাগিয়ে হালকা করে স্ক্রাবিং করা দরকার। ১০ মিনিটের জন্য রেখে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন।

শীত ও গ্রীষ্ম, এই ফেসপ্যাক ব্যবহার করুন প্রতিদিন

স্কিনকেয়ার নিয়ে তামান্নার ছোট্ট টিপস, মুখ পরিষ্কার করা পর হাইড্রেশন বজায় রাখার জন্য ঘরে তৈরি একটি ফেসপ্যাক প্রয়োগ করুন। বেসন, দই ও গোলাপজল মিশিয়ে একটি প্যাক তৈরি করতে পারেন। তামান্না জানিয়েছেন, ত্বকের লালভাব কমাতে গোলাপ জল ব্যবহার করতে পারেন। শীতের দিনেও ত্বককে পরিষ্কার রাখতে বেসন, ঠান্ডা দই ও গোলাপ জল দিয়ে একটি প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন।

বেসনের প্য়াক

ত্বকের যত্নের জন্য বেসনের ফেসপ্যাক অত্যন্ত গুরুত্বপূর্ণ। চোখের নীচের অংশে প্যাক প্রয়োগ করলে ক্ষতি কিছু হবে না। মুখে ত্বক গভীরভাবে পরিষ্কার করতে বেসনের প্যাকটি ঘন করে লাগাতে পারেন। ত্বককে ময়েশ্চারাইজিং ও হাইড্রেটিং রাখতে প্যাকে দইয়ের পরিমাণ বাড়িয়ে দিতে পারেন। এই প্যাকটি ১০ মিনিট রাখার পর মুখে ধুয়ে ফেললে সুফল পাবেন বেশি। এই প্যাক ব্যবহার করার পর ত্বক থাকবে নরম ও পরিষ্কার। থাকে হাইড্রেটিং।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)