Hair Fall in Men: পুরুষদের কম বয়সে চুল পাতলা হয়ে যাওয়া বা চুল পড়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তির উপায়গুলো জেনে নিন…

নিয়মিত ভাল খাবার খাওয়া আর শরীরচর্চা অত্যন্ত প্রয়োজনীয়। যদি মাথার ত্বকে আপনার রক্ত সঞ্চালন ঠিক থাকে, তাহলে এই ধরনের সমস্যাগুলি থেকে সহজেই মুক্তি পাওয়া যাবে।

Hair Fall in Men: পুরুষদের কম বয়সে চুল পাতলা হয়ে যাওয়া বা চুল পড়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তির উপায়গুলো জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 1:39 PM

কলেজে পড়া ছেলের নাকি চুল উঠে যাচ্ছে। এমনটা প্রায়ই হয়ে থাকে। আর সাম্প্রতিককালে এমনটাই একটা অভ্যেসে পরিণত হয়ে যাচ্ছে। চুল পড়ার অন্যতম কারণ যদিও পরিবেশগত। কিন্তু, আমাদের খাওয়াদাওয়ার অভ্যেস থেকে শুরু করে অনিয়ন্ত্রিত জীবন যাপনও আমাদের চুল পড়ার কারণগুলোর মধ্যে অন্যতম।

চুল পাতলা হয়ে যাওয়ায় কিছু পুরুষের জন্য এটা স্বাভাবিক ভাবেই বার্ধক্য প্রক্রিয়াকে দ্রুত করে দেয়। কারও কারও ক্ষেত্রে এটি এতটাই দ্রুত পর্যায়ে ঘটে যে একদম চোখের নিমেষেই হয়ে যায় আর সব চুল ঝরে পড়ে যায়। উভয় ক্ষেত্রে, অনুভূতি একই ধরণের হয়। মোদ্দা কথায়, কম বয়সে টাক পড়ে যাওয়াটা কেউই মেনে নিতে পারে না।

Hair Fall in Men

আপনার চুল যদি পাতলা হওয়া শুরু করে তবে এর অর্থ এই নয় যে আপনাকে সেটার সঙ্গেই মানিয়ে চলতে হবে।  আজ আপনার হাতে এমন অনেক সরঞ্জাম এবং চিকিৎসা রয়েছে যা আপনাকে সফলভাবে চুল পড়া বন্ধ করতে সাহায্য করবে।  আপনাকে যা করতে হবে তা হল একটা সিদ্ধান্ত নেওয়া। দ্য এ্যাসথেটিক ক্লিনিকসের কসমেটিক চর্মরোগ বিশেষজ্ঞ এবং ডার্মাটো-সার্জন ডঃ রিঙ্কি কাপুর চুল পাতলা হওয়া বন্ধ করার জন্য কিছু টিপস শেয়ার করেছেন।

পুরুষদের মধ্যে চুল পড়ার কারণ তিনটি:

  • আপনি আপনার মাথার মাঝখান থেকে চুল হারানো শুরু করেন।
  • আপনার মাথার ত্বকে সামগ্রিকভাবে চুলের মধ্যে পাতলা ভাব শুরু হয়েছে।
  • আপনি কপাল থেকে চুল হারাচ্ছেন।

পূর্বে আর পরের ফটো তুলনা করলেই খুব সহজে আপনার চুল পাতলা হওয়ার বা চুল পড়ার নিদর্শন আপনি খুঁজে পাবেন। এর অনেক কারণ থাকতে পারে। তাদের মধ্যে উল্লেখযোগ্যগুলি হল এন্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া, বার্ধক্য, ধূমপান, অ্যালকোহল, ওষুধ, ভাল মানের খাবারের অভাব, মানসিক চাপ, ব্যায়ামের অভাব ইত্যাদি। যদিও এগুলো শুধু মাথার ত্বকের সংক্রমণ ঘটায় না, পাশাপাশি ডায়াবেটিসের মতো রোগেরও কারণ।  সমস্যাটি কখন ঘটবে তা জানার কোনও উপায় নেই। তাই সব সময়ই একটা নির্দিষ্ট রুটিন মেনে চলতে হবে। যদি আপনি রুটিন মেনে না চলেন তাহলে চুলের এই স্বাভাবিক সমস্যা থেকে বেরিয়ে আসা কঠিন হয়ে যেতে পারে। ঠিক সেই কারণে, নিয়মিত ভাল খাবার খাওয়া আর শরীরচর্চা অত্যন্ত প্রয়োজনীয়। যদি মাথার ত্বকে আপনার রক্ত সঞ্চালন ঠিক থাকে, তাহলে এই ধরনের সমস্যাগুলি থেকে সহজেই মুক্তি পাওয়া যাবে।

আরও পড়ুন: Ingrown Hair Removal: ত্বকের ইনগ্রোন চুল বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি করে, এই সমস্যা থেকে নিরাময়ের উপায়গুলো জেনে নিন…

আরও পড়ুন: Nail Health: নখের ভাল রাখতে অলিভ অয়েল ও রসুনের পেস্ট দারুণ কার্যকরী! কীভাবে তৈরি করবেন, জানুন এখানে…