DIY Cleanser: কোমল ত্বক পেতে কে না চায়! নিয়মিত ব্যবহার করুন বাড়িতে তৈরি ক্লিনজার

ত্বক পরিষ্কার না করে আপনি যদি ময়েশ্চারাইজার, টোনার ব্যবহার করেন, তা কোনও কাজেই আসবে না আপনার ত্বকের। এছাড়া ত্বক নিয়মিত পরিষ্কার না করলে ব্রণ, ব্রেকআউট, পিগমেনটেশন ইত্যাদি সমস্যা দেখা দেয়।

DIY Cleanser: কোমল ত্বক পেতে কে না চায়! নিয়মিত ব্যবহার করুন বাড়িতে তৈরি ক্লিনজার
সুন্দর ত্বক পেতে বাড়িতে তৈরি ক্লিনজার ব্যবহার করুন।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 2:27 PM

ত্বককে পরিষ্কার রাখতে নিয়মিত ক্লিনজিং (Cleansing) করা জরুরি। আমরা প্রতিদিন যে স্কিন কেয়ার (Skin Care) রুটিন মেনে চলি, সেখানে সর্ব প্রথম ধাপ হল ত্বক পরিষ্কার করা। ত্বক পরিষ্কার না করে আপনি যদি ময়েশ্চারাইজার, টোনার ব্যবহার করেন, তা কোনও কাজেই আসবে না আপনার ত্বকের। এছাড়া ত্বক নিয়মিত পরিষ্কার না করলে ব্রণ (Acne), ব্রেকআউট (Breakout), পিগমেনটেশন ইত্যাদি সমস্যা দেখা দেয়। এমনকি ত্বক পরিষ্কার না করে আপনি যদি মেকআপ করেন তাহলে একাধিক চর্মরোগ দেখা দিতে পারে। তাই নিয়মিত ক্লিনজিং করা জরুরি।

সব ধরনের ত্বকের জন্য ক্লিনজার অপরিহার্য। কিন্তু তৈলাক্ত ত্বকের মানুষের জন্য এর ব্যবহার সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ আপনি যদি আপনার ত্বক গভীরভাবে পরিষ্কার না করেন, তাহলে আপনার মুখে ব্রণর সমস্যা দেখা দিতে পারে। অথবা ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস মুখের রং নষ্ট করে দিতে পারে। এর পাশাপাশি আপনার মুখ সব সময় তৈলাক্ত দেখায়। নিয়মিত ক্লিনজার ব্যবহার করলে আপনি এই সমস্ত সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

বেকিং সোডা

ক্লিনজার হিসেবে বেকিং সোডা ব্যবহার করা সবচেয়ে সহজ। আপনি এটি সরাসরি ক্লিনজার হিসেবে মুখে ব্যবহার করতে পারেন। এ জন্য প্রথমে মুখ ধুয়ে নিন। এখনই তোয়ালে দিয়ে মুখ পরিষ্কার করবেন না, বরং ভেজা মুখে হালকা হাতে বেকিং সোডা দিয়ে ম্যাসাজ করুন।

মুখ ধোয়ার আগে ১ চা চামচ বেকিং সোডা বের করে রাখুন। যাতে কোমল ত্বকে আপনি অবিলম্বে এটি ব্যবহার করতে পারেন। ২ থেকে ৩ মিনিট বৃত্তাকার গতিতে হালকা হাতে বেকিং সোডা দিয়ে মুখ এবং ঘাড় ম্যাসাজ করুন। এরপর জল দিয়ে মুখ ধুয়ে পরিষ্কার করে নিন। এতে আপনার ত্বক সম্পূর্ণ পরিষ্কার হবে।

শসার তৈরি ক্লিনজার

আপনার ত্বক গভীরভাবে পরিষ্কার করতে আপনি শসা দিয়ে একটি ক্লিনজার তৈরি করতে পারেন। এর জন্য দুই টুকরো শসা নিয়ে বেটে নিন। এবার এটা থেকে শসার রসটা ছেঁকে আলাদা করে নিন। এবার এই শসার রসে আধ চা চামচ গোলাপ জল মিশিয়ে ত্বকে লাগান। এটি শুধু মুখেই নয়, মুখের সঙ্গে গলায়ও লাগান। ১০ মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

অ্যাপেল সাইডার ভিনিগার

আজকাল বেশিরভাগ বাড়িতেই অ্যাপেল সাইডার ভিনিগার ব্যবহার করা হয়। আপনি অ্যাপেল সাইডার ভিনিগারের সাহায্যে আপনার ত্বককে গভীরভাবে পরিষ্কার করতে পারেন। এর জন্য আপনাকে একটি পাত্রে এক চামচ অ্যাপেল সাইডার ভিনিগার নিতে হবে। এবার এতে ৩ চামচ গোলাপ জল যোগ করুন। এবার এই মিশ্রণটি আপনার মুখে এবং ঘাড়ে ৪-৫ মিনিটের জন্য রেখে দিন। এর পর জল দিয়ে মুখ ধুয়ে নিন এবং মুছে ফেলার পর আপনার পছন্দের ক্রিম বা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

আরও পড়ুন: স্ট্রেচ মার্ক দূর করতে শিয়া বাটার কি কার্যকর? কীভাবে ব্যবহার করবেন এই উপাদানটি