Stretch Marks: স্ট্রেচ মার্ক দূর করতে শিয়া বাটার কি কার্যকর? কীভাবে ব্যবহার করবেন এই উপাদানটি

Stretch Marks: স্ট্রেচ মার্ক দূর করতে শিয়া বাটার কি কার্যকর? কীভাবে ব্যবহার করবেন এই উপাদানটি
স্ট্রেচ মার্ক দূর করতে আপনি শিয়া বাটারও ব্যবহার করতে পারেন

স্ট্রেচ মার্ক দূর করতে আপনি শিয়া বাটারও ব্যবহার করতে পারেন। এর জন্য ক্যাস্টর অয়েল, গোলাপ জল এবং অলিভ অয়েলের সঙ্গে শিয়া বাটার মিশিয়েও ব্যবহার করতে পারেন।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 18, 2022 | 11:47 AM

বেশির ভাগ ক্ষেত্রে ওজন বৃদ্ধি বা হ্রাসের (Weight gain and loss) কারণে স্ট্রেচ মার্কের (Stretch Marks) সমস্যা দেখা দেয়। অন্যদিকে, গর্ভাবস্থাতেও (pregnancy) মহিলারা এই স্ট্রেচ মার্কের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। যদিও এখন বাজারে একাধিক স্ট্রেচ মার্ক রিমুভাল ক্রিম এবং তেল পাওয়া যায়। কিন্তু এগুলি ফল দিতেও সময় নেয় বেশি এবং এর প্রভাবও বেশি দিন স্থায়ী হয় না। স্ট্রেচ মার্ক থেকে মুক্তি পেতে ময়েশ্চারাইজেশন (Moisturization) অপরিহার্য। স্ট্রেচ মার্ক দূর করার জন্য আপনি একাধিক প্রাকৃতিক পদ্ধতিও চেষ্টা করতে পারেন। স্ট্রেচ মার্ক দূর করতে আপনি শিয়া বাটারও (Shea Butter) ব্যবহার করতে পারেন।

শিয়া বাটার

১ টেবিল চামচ শিয়া বাটার নিন। ডাবল বয়লারের সাহায্যে শিয়া বাটারটা গলিয়ে নিন। তারপর এটা একটু ঠাণ্ডা করে নিন। এটি সমস্ত স্ট্রেচ মার্কগুলিতে প্রয়োগ করুন এবং আঙুল দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। এটি ত্বকে ২০-৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর একটি ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন। আপনি এটি নিয়মিত ব্যবহার করতে পারেন।

শিয়া বাটার, ক্যাস্টর অয়েল এবং লেবুর রস

আধা কাপ শিয়া মাখন নিন (আগে সেটা গলিয়ে নেবেন) এবং এতে দুই টেবিল চামচ তাজা লেবুর রস যোগ করুন। এছাড়াও কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল যোগ করুন। এক সঙ্গে মিশ্রিত করুন এবং মিশ্রণটি ত্বকে লাগান যেখানে আপনার স্ট্রেচ মার্ক রয়েছে। বৃত্তাকার গতিতে আলতোভাবে ম্যাসাজ করুন। এর পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি এটি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

শিয়া বাটার, অ্যালোভেরা এবং অলিভ অয়েল

একটি ডাবল বয়লার ব্যবহার করে শিয়া মাখন গলিয়ে নিন। এটি ঠাণ্ডা করুন এবং এটিতে সামান্য অলিভ অয়েল যোগ করুন। এছাড়াও এক চামচ অ্যালোভেরা জেল যোগ করুন এবং উপাদানগুলি একসঙ্গে মিশ্রিত করুন। এবার অল্প পরিমাণে এই মিশ্রণটি নিন এবং সরাসরি স্ট্রেচ মার্কের ওপর লাগান। কয়েক মিনিট সার্কুলার মোশনে ম্যাসাজ করুন। যতক্ষণ না ত্বক এটি শুষে নেয় ততক্ষণ এটি রেখে দিন। আপনি প্রতিদিন এটি ব্যবহার করতে পারেন।

শিয়া বাটার এবং গোলাপ জল

১-২ চামচ কাঁচা শিয়া বাটার নিন এবং ডাবল বয়লারের সাহায্যে গলিয়ে নিন। গলানো শিয়া বাটারে সামান্য গোলাপ জল যোগ করুন। এটি একসঙ্গে মিশিয়ে স্ট্রেচ মার্কের উপর লাগান এবং এটি দিয়ে ত্বকে আলতো করে ম্যাসাজ করুন। এটি ২০-৩০ মিনিট ত্বকের ওপর রেখে দিন এবং তারপরে একটি ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন।

শিয়া বাটার, চিনি এবং বাদাম তেল

আধা কাপ শিয়া বাটার নিয়ে ডাবল বয়লারের সাহায্যে গলিয়ে নিন। তাতে ১/৪ কাপ চিনি এবং কয়েক ফোঁটা বাদাম তেল যোগ করুন। একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্ট্রেচ মার্কগুলিতে লাগিয়ে প্রায় ৩-৫ মিনিট ম্যাসাজ করুন। ত্বকে কিছুক্ষণ রেখে দিন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই বা তিনবার ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: খুশকির সমস্যা দূর করতে কীভাবে অলিভ অয়েলকে ব্যবহার করবেন? দেখে নিন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA