Dandruff: খুশকির সমস্যা দূর করতে কীভাবে অলিভ অয়েলকে ব্যবহার করবেন? দেখে নিন

খুশকির কারণে চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। শুধু তাই নয়, খুশকি মাথার ত্বকে চুলকানি ও জ্বালাভাবও সৃষ্টি করে। এর থেকে পরিত্রাণ পেতে, আপনি ব্যয়বহুল পণ্যের পরিবর্তে ঘরোয়া প্রতিকার গ্রহণ করতে পারেন।

Dandruff: খুশকির সমস্যা দূর করতে কীভাবে অলিভ অয়েলকে ব্যবহার করবেন? দেখে নিন
অলিভ অয়েল
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 12:07 PM

আমাদের আশেপাশের পরিবেশের উষ্ণতা একটু কমতে থাকলেই ত্বক আর্দ্রতা হারাতে শুরু করে। একই হাল হয় স্ক্যাল্পেরও (Scalp)। ঠিক সেই কারণেই খুশকির (Dandruff) প্রকোপ বাড়তে থাকে। এছাড়াও অস্বাস্থ্যকর জীবনযাপন এবং চুলের সঠিকভাবে যত্ন (Hair Care) না নেওয়ার কারণেও খুশকির সমস্যা দেখা দেয়। খুশকির কারণে চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। শুধু তাই নয়, খুশকি মাথার ত্বকে চুলকানি ও জ্বালাভাবও সৃষ্টি করে। এর থেকে পরিত্রাণ পেতে, আপনি ব্যয়বহুল পণ্যের পরিবর্তে ঘরোয়া প্রতিকার (Home Remedies) গ্রহণ করতে পারেন।

এর জন্য, রান্নাঘরে এমন অনেক জিনিস রয়েছে, যা ব্যবহার করা সহজ এবং সেগুলো সেরা ফলাফলও দেয়। এই জিনিসগুলির মধ্যে অলিভ অয়েলও রয়েছে, যা আপনি বিভিন্ন উপায়ে চুলে লাগাতে পারেন। জেনে নিন সেই সেরা পদ্ধতি বা টিপস সম্পর্কে…

ময়শ্চারাইজার হিসাবে ব্যবহার করুন অলিভ অয়েল

শীতকালে মাথার ত্বকে শুষ্কতার কারণে চুলকানি ও জ্বালাভাবও সৃষ্টি করে। এমন পরিস্থিতিতে মাথার ত্বকে আর্দ্রতা বজায় রাখা প্রয়োজন এবং এর জন্য আপনি অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। অলিভ অয়েল দিয়ে মাথার ত্বক ময়েশ্চারাইজ করুন।

অলিভ অয়েল এবং লেবু

লেবু খুশকি দূর করতে খুবই কার্যকরী বলে মনে করা হয়। লেবুতে উপস্থিত অ্যাসিড সংক্রমণ দূর করে, তাই চুলের যত্নে লেবু অন্তর্ভুক্ত করা ভালো বলে মনে করা হয়। অলিভ অয়েলের সঙ্গে এক চামচ তেলে লেবুর রস মিশিয়ে নিন। এটি মাথার ত্বকে লাগান এবং প্রায় ৪৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর শ্যাম্পু করে নিন। এতে চুলও মজবুত হবে।

অলিভ অয়েল এবং ভিনেগার

শুষ্কতা ও খুশকি দূর করতে অলিভ অয়েল ও ভিনেগার একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। ভিনেগারে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাগুণ চুল থেকে খুশকি দূর করে এবং চুলকে স্বাস্থ্যবান করে তোলে। একটি পাত্রে অলিভ অয়েল নিন এবং এতে ৩ চামচ ভিনেগার মেশান। পাঁচ মিনিটের জন্য এই মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে রাখুন এবং পরে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি শুধু চুল থেকে খুশকিই কম করবে না বরং চুল পড়াও কম করবে।

অলিভ অয়েল এবং ডিম

ডিমে উপস্থিত প্রোটিন চুলকে মজবুত করে। এর জন্য ডিম ফেটিয়ে তাতে কিছু অলিভ অয়েল মেশান। এই মাস্কটি মাথার ত্বকে ভালো করে লাগান এবং এখন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে করে চুল পড়া তো কমবেই, সেই সঙ্গে ফিরে পাবেন চুলের হারানো উজ্জ্বলতাও। এই মাস্কটি সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: বন্ধ পার্লার! সহজ পদ্ধতি মেনে বাড়িতেই তুলে ফেলুন ঠোঁটের ওপরের অবাঞ্চিত লোম

আরও পড়ুন: শীতে চাই ঝকঝকে ও কোমল ত্বক! সুন্দর ত্বকের জন্য এই ৫ ঘরোয়া স্ক্রাবারই যথেষ্ট