Winter Skincare Tips: শীতে চাই ঝকঝকে ও কোমল ত্বক! সুন্দর ত্বকের জন্য এই ৫ ঘরোয়া স্ক্রাবারই যথেষ্ট

কফির স্ক্রাব কে না পছন্দ করে? একটি পাত্রের মধ্যে ব্রাউন সুগার ও রেগুলার কফি নিন। সমান সমান উপকরণ নিয়ে তাতে নারকেল তেল মেশান। স্নানের আগে এই স্ক্রাব ভেজা শরীরে ও মুখের ত্বকে ব্যবহার করুন।

Winter Skincare Tips: শীতে চাই ঝকঝকে ও কোমল ত্বক! সুন্দর ত্বকের জন্য এই ৫ ঘরোয়া স্ক্রাবারই যথেষ্ট
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 8:54 AM

শুষ্ক, ফাটা ও খসখসে ত্বক (Flaky skin), কেউই পছন্দ করে না। স্কিনকেয়ারের (Skincare) বিভিন্ন পণ্য বাজারে বিক্রি হলেও, আপনার ত্বকের জন্য কোনটি সঠিক পণ্যটি বেছে নেওয়া খুব কঠিন হয়ে পড়ে। আর সেই সময়ই প্রয়োজন পড়ে প্রাকৃতিক উপাদানগুলি। ঘরে থাকা নানারকম উপকরণ দিয়েই স্ক্রাব (homemade scrubs) তৈরি বিকল্প উপায় রয়েছে। সরাসরি রান্নাঘর থেকে উপকরণ নিয়ে ত্বকের পরিচর্চার ( Skin care routine) জন্য ব্যবহার করার চল, প্রাচীন যুগ থেকেই চলে আসছে। মাখনের মত মসৃণ ও নরম ত্বকের (soft skin) জন্য কেমন স্ক্রাব (scrub) ঘরে বসেই তৈরি করবেন, তার কিছু টিপস দেওয়া রইল…

স্ক্রাবের জন্য কফি হল সেরা উপাদান

কফির স্ক্রাব কে না পছন্দ করে? একটি পাত্রের মধ্যে ব্রাউন সুগার ও রেগুলার কফি নিন। সমান সমান উপকরণ নিয়ে তাতে নারকেল তেল মেশান। স্নানের আগে এই স্ক্রাব ভেজা শরীরে ও মুখের ত্বকে ব্যবহার করুন। মৃত কোষগুলি দ্রুত ঝরে যাবে। পরে প্রচুর পরিমাণে ময়েশ্চারাইজার দিয়ে ত্বককে নকম ও উজ্জ্বল করুন।

সাধারণ চিনি দিয়েও স্ক্রাবে আনুন ট্যুইস্ট

মিক্সারে ব্রাউন সুগার ভাল করে গুঁড়ো করে নিন। তাতে অলিভ অয়েল, গোলাপ জল ও মধু মিশিয়ে একচি পেস্ট তৈরি করুন। এই মিশ্রনটি কনুই, ঠোঁট, ফাটা গোড়ালি এমনি আন্ডারআর্মেও ব্যবহার করতে পারেন। তাতে ত্বক পরিস্কার, নরম থাকে। রুক্ষ ও ঠান্ডা আবহাওয়াতেও ত্বক থাকে সুন্দর।

লেবু

চিনি স্ক্রাবের মূল উপাদান। নিস্তেজ ত্বকের পরিচর্চার জন্য তাতে লেবুর রস দিয়ে দিতে পারেন। একটি পাত্রের মধ্যে চিনি, লেবুর রস, এক চা চামচ মধু ও গোলাপ জল দিয়ে একটি দুরন্ত স্ক্রাব তৈরি করুন। ভেজা ত্বকে ভাল কাজ করে এই স্ক্রাব।

ক্লাসিক উপায়

বেসন বা ছোলার আটা সবচেয়ে ভালে ও উপকারী উপাদান। শরীরের সমস্ত মৃত কোষ ও রুক্ষতা দূর করতে হেভি ক্রিম, হলুদ ও সামান্য পরিমাণে মধু মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এতে ত্বক থাকে নরম ও পরিস্কার। তবে এই স্ক্রাব ব্যবহারের পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না যেন।

ওটস

একটি মিক্সারে কিছু ওটস নিয়ে গুঁড়ো করে নিন। তাতে এবার দুধ, মধু ও গোলাপ জল যোগ করে ভাল করে পেস্ট বানান। এই ক্রিমি ওটস স্ক্রাবটি আপনার ত্বককে নরম ও সুপার ময়েশ্চারাইজড রাখে।

গ্রিন টি ও ল্যাভেন্ডার

চিনির মিশ্রনে কিছু শুকনো গ্রিন টি ও ল্যাভেন্ডার ব্যবহার করতে পারেন। ভাল তৈলাক্ত স্ক্রাব তৈরি করতে অলিভ বা নারকেল তেল যোগ করে স্ক্রাবটি তৈরি করতে পারেন।

টিপস

ভেজা ত্বকে স্ক্রাব ব্যবহার করুন।

স্ক্রাবিংয়ের পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না যেন।

মুখের ত্বকে স্ক্রাব ব্যবহার করার পর টোনার ব্যবহার করা আবশ্যিক।

এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Oily Hair Problems: চটচটে ও তৈলাক্ত চুল! শীতকালে চুল না ধুয়েও ম্যানেজ করতে মেনে চলুন এই সহজ টিপসগুলি