Oily Hair Problems: চটচটে ও তৈলাক্ত চুল! শীতকালে চুল না ধুয়েও ম্যানেজ করতে মেনে চলুন এই সহজ টিপসগুলি

পার্টি বা যে কোনও অনুষ্ঠানের আগে তাড়াহুড়োয় চুল পরিস্কার করার সময় পান না। তবে তাতে কোনও কষ্ট পাওয়ার কিছু নেই। পরিস্কার না করেও চুলে তৈলাক্ত দূর করতে রয়েছে বেশ কয়েকটি সহজ টিপস (Easy Tips), সেগুলি কী কী, জেনে নিন এখানে...

Oily Hair Problems: চটচটে ও তৈলাক্ত চুল! শীতকালে চুল না ধুয়েও ম্যানেজ করতে মেনে চলুন এই সহজ টিপসগুলি
ছবিটি প্রতীকী

শীতকালে চুলের যত্ন (Winter Hair Care) সঠিক ভাবে না নিলে রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। তার থেকেও বড় সমস্যা তৈরি হয় খুশকির প্রবণতা  (Dandroff Problems) বেড়ে গেলে। আর তাতেই মাথার ত্বকে চুলকানি, তৈলাক্ততা বাড়ে। যাঁদের চুল এমনিই তৈলাক্ত (Oily Hair), তাঁরা বিভিন্ন উপায়ে সমস্যা থেকে মুক্তি পেতে চান। তবে শীতকালে অনেক সময় সপ্তাহে ২-৩ দিন শ্যাম্পু( Sampoo) করা সম্ভব হয় না। আবার পার্টি বা যে কোনও অনুষ্ঠানের আগে তাড়াহুড়োয় চুল পরিস্কার করার সময় পান না। তবে তাতে কোনও কষ্ট পাওয়ার কিছু নেই। পরিস্কার না করেও চুলে তৈলাক্ত দূর করতে রয়েছে বেশ কয়েকটি সহজ টিপস (Easy Tips), সেগুলি কী কী, জেনে নিন এখানে…

ড্রাই শ্যাম্পু- তৈলাক্ত ও চ্যাটচ্যাটে চুল থেকে মুক্তি পেতে সবচেয়ে সহজ উপায় হল ড্রাই শ্যাম্পু। যদি কখনও ব্যবহার না করে থাকেন, তাহলে একবার এই পণ্যটি কিনে ব্যবহার করে দেখতে পারেন। মাত্র কয়েকবার স্প্রে করলেই মাথার ত্বক পরিস্কার হয়ে যায়। সঙ্গে চুলের ভলিউম ও টেক্সচারেও আসে উজ্জ্বলতা। চুলের গোড়ায় একবার স্প্রে করার পর এক মিনিট অপেক্ষা করুন, তারপর মাসাজ করে ব্রাশ করুন।

বেবি পাউডার- ড্রাই শ্যাম্পু ব্যবহার করলে আরও একটি উপায় রয়েছে তা হল বেবি পাউডার ব্যবহার করা। তৈলাক্ত থেকে দ্রুত মুক্তি পেতে এই পাউডার ব্যবহার করতে পারেন। প্রথমে চুল ভাগ করে চুলের গোড়ায় ছিটিয়ে দিন। তারপর অল্প ঘষে নিন। দ্রুত তৈলাক্ত ভাব দূর হয়ে যাবে।

ব্লটিং পেপার- মাথার ত্বকে ব্লটি পেপার ব্যবহার করলে মুখের ত্বকের মতই পরিস্কার হবে। চুলকে বিভিন্ন দিকে ভাগ করে নিন। তারপর চুলের গোড়ায় ও মাথার ত্বকের ব্লটিং পেপার প্রয়োগ করুন।

টোনার- ত্বকের যত্নের কথা যখন আসে, তখন টোনার ব্যবহার অবশ্যই ব্যবহার করা মাথায়া আসে। টোনারগুলির মধ্যে অল্প হলেও অ্যালকোহল মেশানো থাকে। তাই চুলে তেলতেলে ভাব দূর করে আরও সুন্দর ও উজ্জ্বল করতে টোনার ব্যবহার করতে পারেন।

মিনি ব্লো-আউট- তৈলাক্ত চুল অত্যন্ত ফ্ল্যাট ও নিষ্ক্রিয় দেখায়। তেলতেলে ভাব এড়াতে মাথার ত্বক একটু হলেও শুকিয়ে নিতে পারেন। তাতে অনেক বেশি ভলিউম তৈরি হয় চুলে। পারলে কপালের চারপাশে তৈলাক্ত হয়ে থাকলে ব্লো ডাই ব্যবহার করুন।

চুলকে নিয়ে অল্প হলেও ব্যস্ত থাকুন- চুল যখনই তৈলাক্ত হয়ে যায় তখন মনটা বেশ খারাপ হয়ে যায়। চুলকে ভাগ করে হেয়ার স্প্রে ব্যবহার করে চিরুনি দিয়ে আঁচড়ে নিন। চুল না ধুলেও বেশ চনমনে ও বাউন্সিং লাগবে।

আরও পড়ুন: Hrithik Roshan: নিজেকে গ্রুম করতে চান? তাহলে মেনে চলুন হৃত্বিক রোশনের স্কিনকেয়ার রুটিন

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla