Lemon for Hair Growth: স্ক্যাল্পে এভাবে মালিশ করুন পাতিলেবুর রস, চুল বাড়তে শুরু করবে ৭ দিনে

DIY Hair Mask: ত্বক বা স্বাস্থ্যের মধ্যে লেবুর রসের গুণাগুণ সীমাবদ্ধ নেই। চুলের খেয়াল রাখতেও লেবুর রসের জুড়ি মেলা ভার। সাধারণত চুলের যত্নে লেবুর রস সরাসরি ব্যবহার করা হয়। কার্যকর ফলাফল পেতে আপনি লেবুর রস দিয়ে হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন।

Lemon for Hair Growth: স্ক্যাল্পে এভাবে মালিশ করুন পাতিলেবুর রস, চুল বাড়তে শুরু করবে ৭ দিনে
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 1:26 PM

কোমর পাতলা করতে প্রতিদিন সকালে অনেকেই লেবুর জলে চুমুক দেন। এতে উপকারিতাও মেলে অনেক। লেবুর রসের মধ্যে ভিটামিন সি রয়েছে। এই উপাদান যেমন শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে তোলে, তেমনই ওজন কমায় এবং হজম স্বাস্থ্যকে ভাল রাখে। রোজ যদি নিয়ম করে লেবুর রস খাওয়া যায়, তাহলে ত্বকের জেল্লাও বেড়ে যায়। কিন্তু ত্বক বা স্বাস্থ্যের মধ্যে লেবুর রসের গুণাগুণ সীমাবদ্ধ নেই। চুলের খেয়াল রাখতেও লেবুর রসের জুড়ি মেলা ভার।

চুলের যত্নে লেবুর রসের উপকারিতা-

লেবুর রস চুলের জন্য দারুণ উপকারী। যেহেতু লেবুর রসের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, এটি কোলাজেন বৃদ্ধিতে সাহায্য করে। যার জেরে চুলের দ্রুত বৃদ্ধি ঘটে। এছাড়াও লেবুর মধ্যে প্রাকৃতিক অ্যাসিডিক বৈশিষ্ট্য রয়েছে যা চুলের ফলিকলকে উন্মুক্ত করতে সাহায্য করে। এতে চুল পড়ার সমস্যা কমে। এছাড়া খুশকির সমস্যা দূর করতে সাহায্য করে লেবুর রস। সাধারণত চুলের যত্নে লেবুর রস সরাসরি ব্যবহার করা হয়। কার্যকর ফলাফল পেতে আপনি লেবুর রস দিয়ে হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন।

ডিআইওয়াই হেয়ার মাস্ক-

লেবুর রস ও অ্যালোভেরা জেল- ২ চামচ লেবুর রস ১ চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে নিয়ে স্ক্যাল্পে ভাল করে লাগান। ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিন। অ্যালোভেরার মধ্যে ময়েশ্চারাইজিং উপাদান রয়েছে, যা স্ক্যাল্পকে ফাঙ্গাল সংক্রমণের হাত থেকে রক্ষা করে। এছাড়া অ্যালোভেরার মধ্যে ফ্যাটি অ্যাসিড, অ্যামাইনো অ্যাসিড এবং জিঙ্ক, কপারের মতো পুষ্টি রয়েছে যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

লেবুর রস, হেনা ও গ্রিন টি- প্রথমে গ্রিন টি বানিয়ে নিন। এর মধ্যে সারারাত ধরে হেনা ভিজিয়ে রাখুন। পরদিন সকালে এই হেনার মিশ্রণে ২ চামচ লেবুর রস মিশিয়ে নিন। আপনার চুল রুক্ষ ও শুষ্ক হলে এতে টকদই মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ভাল করে চুলে লাগিয়ে নিন। ৪০ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিন। এই হেয়ার মাস্ক আপনার পাকা চুলের সমস্যাও দূর করে দেবে।

লেবুর রস, অলিভ অয়েল ও ক্যাস্টর অয়েল- একটা গোটা পাতিলেবুর রস নিন। এর সঙ্গে ১ চামচ অলিভ অয়েল এবং ১ চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। এবার মিশ্রণটি স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে ভাল করে মালিশ করুন। এক ঘণ্টা রাখার পর শ্যাম্পু করে নিন। ক্যাস্টর অয়েল প্রোটিন, মিনারেল ও ভিটামিন ই, ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। এতে চুলের বৃদ্ধিতে সাহায্য করে। সপ্তাহে দু’দিন আপনি এই হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন।