Beetroot For Skin: বলিরেখা পড়ে বুড়িয়ে যাচ্ছে ত্বক? সপ্তাহে ২ বার এই ফেসপ্যাক ব্যবহারেই হবে সব কেল্লাফতে

Benefits of Beetroot: বিটরুট ও বিটরুটের রসের সঙ্গে স্বাস্থ্যের উপকারিতাও জড়িয়ে রয়েছে। যার ফলে রক্ত প্রবাহের উন্নতি ঘটাতে, নিম্ন রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে সাহায্য করে।

Beetroot For Skin: বলিরেখা পড়ে বুড়িয়ে যাচ্ছে ত্বক? সপ্তাহে ২ বার এই ফেসপ্যাক ব্যবহারেই হবে সব কেল্লাফতে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2023 | 8:51 AM

শীতকালে বিট খাওয়া ভালো। শুধু শীতেই নয়, সারাবছরই এখন বিট পাওয়া যায়। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে খনিজ, প্রোটিন ও ভিটামিন। শুধু স্বাস্থ্যের জন্য নয়, ত্বক ও চুলেক জন্যও দুর্দান্ত উপাদান। রান্না করে বা ফেসপ্যাক হিসেবে ব্যবহার করলেও ত্বকের জন্য উপকারী। বিটে রয়েছে ফাইবার, ফোলেট, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, আয়রন এবং ভিটামিন সি-সহ বেশ কয়েকটি প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। বিটরুট ও বিটরুটের রসের সঙ্গে স্বাস্থ্যের উপকারিতাও জড়িয়ে রয়েছে। যার ফলে রক্ত প্রবাহের উন্নতি ঘটাতে, নিম্ন রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে সাহায্য করে।

ত্বকের জন্য বিটের উপকারিতা

ব্রণের বিরুদ্ধে লড়াই করে– এই গাঢ় লাল রঙের সবজিটিতে রয়েছে ভরপুর ভিটামিন সি, যার দেরে বিট ত্বকের অতিরিক্ত তেল কমায় ও ব্রণের প্রবণতা প্রতিরোধ করতে পারে। বিট জুস বা রস ত্বকের ব্রণের দাগ, বলিরেখা ও কালো ছোপ দূর করতে কাজে লাগে।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায় – টক্সিন দূর করতে রক্ত পরিশুদ্ধ করার পাশাপাশি বিটরুটের রস ত্বককে স্বস্থ্যকর, কোমল ও উজ্জ্বল দেখায়।

অকাল বার্ধক্যের প্রাথমিক লক্ষণগুলি থেকে ত্বককে রক্ষা করার পাশাপাশি বিটরুটে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, যার জেরে ত্বকের ক্ষতিগ্রস্ত কোষগুলিকে ভিতর থেকে উজ্জ্বল ও পুনরুজ্জীবিত করে। তাতে নিস্তেজ ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে তোলে।

ত্বকে পিগমেন্টশন কমায়

বিটরুটে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা অনেকেই বিশ্বাস করেন যে পিগমেন্টশনের মোক্ষম ওষুধ হল এই উপকারী সবজি। গবেষণায় জানা গিয়েছে, ভিটামিন সি মেলানিন উত্‍পাদন কমাতে ও হাইপারপিগমেন্টশন কমাতে সাহায্য করে।

ট্যান দূর করতে- ত্বকের উপর জেদি ট্যান হঠাতে, নিস্তজ ত্বককে উজ্জ্বল করে তুলতে বিটের কোনও বিকল্প নেই। ফেসপ্যাক বা রস হিসেবে ব্যবহার করা হলে প্রাকৃতিকভাবে ত্বকের রঙ উজ্জ্বল হতে পারে। এছাড়া এতে রয়েছে উচ্চমাত্রার ফাইবার ও বেটিইন, ভিটামিন সি নামক অ্যামিনো অ্য়াসিড, যা রক্তপ্রবাহকে স্বাভাবিক রাখতে ও অকাল বার্ধক্যের প্রতিটি লক্ষণকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

ত্বকের যত্নে কীভাবে বিটরুট ব্যবহার করবেন?

ট্যান হঠাতে বিটরুট ব্যবহার করা সবচেয়ে ভালো। যেখানে ট্যান বেশিমাত্রায় পড়েছে, সেখানে, এক চা চামচ বিটরুটের রস, এক টেবিল চামচ ক্রিম মিশিয়ে ত্বকের উপর প্রয়োগ করুন। তারপর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। তবে জল দিয়ে ধুয়ে ফেলার আগে ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন। সেরা ফল পেতে সপ্তাহে ২বার এই প্যাক ব্যবহার করতে পারেন।

শুষ্ক ত্বকের জন্য

এক চা চামচ দুধ, কয়েক ফোঁটা আমন্ড অয়েল, ২ চা চামচ বিটের রস মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। কোমল, মসৃণ, দাগহীন ত্বকের জন্য এই প্যাক ব্যবহার করতে পারেন সপ্তাহে ২ বার। এছাড়া বলিরেখা দূর করতে বিটের রসের সঙ্গে শসার রস সমানভাবে মিশিয়ে পান করুন। তাতে ত্বকে যাবতীয় সমস্যা দূর তো হবেই, অকাল বার্ধক্য, বলিরেখাও নির্মূল হয় ।