Silk Saree: সামনেই বিয়ে? বউভাত থেকে ফুলসজ্জার তত্ত্বের জন্য সিল্কের শাড়ি কেনার আগে কী কী মাথায় রাখবেন?

Fashion Tips: বিয়ের যে কোনও তত্ত্বেই দামি ও কম দামি সিল্কের শাড়ি দেওয়া হয়। বয়স অনুযায়ী, পছন্দ মতো সিল্কের শাড়ি খুঁজে পাওয়াও গুরুত্বপূর্ণ।

Silk Saree: সামনেই বিয়ে? বউভাত থেকে ফুলসজ্জার তত্ত্বের জন্য সিল্কের শাড়ি কেনার আগে কী কী মাথায় রাখবেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2023 | 1:19 PM

বিয়ের অনুষ্ঠান বা বিশেষ পার্টি, যাই হোক না কেন, মহিলারা প্রতিটি বিশেষ অনুষ্ঠানেই শাড়ি পরতে পছন্দ করেন। ভারতে কয়েক হাজার ধরনের শাড়ি পাওয়া যায়, যা আজকাল সারা বিশ্বের কাছেই ফ্যাশনের অন্যতম অঙ্গ হিসেবে জড়িয়ে গিয়েছে। যদি শাড়ি পরতে পছন্দ করেন তাহলে সেই শাড়ির সংগ্রহে কিছু সিল্কের শাড়িও থাকবে। সিল্ক শাড়ি বর্তমানে দারুণ ট্রেন্ডে রয়েছে। যেগুলি দেখতে খুব সুন্দর, ক্লাসিক ও রয়্যাল লুকও দেয়। সিল্ক শাড়ি দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরণের পাওয়া যায়। তবে আর পাঁচটা সাধারণ শাড়ির মতো স্টাইল ও ম্যানেজ করা সহজ নয়। তবে, কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে যদি লক্ষ্য রাখেন, তাহলে সিল্কে শাড়ির মাধ্যমেই ফ্যাশন ও স্টাইল করা সম্ভব।বিয়ের যে কোনও তত্ত্বেই দামি ও কম দামি সিল্কের শাড়ি দেওয়া হয়। বয়স অনুযায়ী, পছন্দ মতো সিল্কের শাড়ি খুঁজে পাওয়াও গুরুত্বপূর্ণ। সুন্দর ও ভালমানের সিল্কে শাড়ি বেছে নেওয়ার আগে এই টিপসগুলি দেখে নিন, কাজে লাগবে আপনারই…

সিল্ক শাড়ি কেনার আগে জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ টিপস:

শাড়ি ফ্যাব্রিক

সিল্কের শাড়ি বিভিন্ন ধরণের কাপড়ে বা ফেব্রিকের পাওয়া যায়। কিছু খুব নরম আবার কিছু খসখসে মতো ফেব্রিক দেখা যায়। সিল্কের শাড়ি ম্যানেজ করতে ও সারাদিন শাড়ি ব্যবহার করাও খুব কঠিন হয়ে পড়ে। সিল্কের শাড়ি কেনার আগে তাই ফেব্রিক সঠিকভাবে পরীক্ষা করা খুবই জরুরি। একটি সিল্ক শাড়ি কেনার সময়, কাপড় স্পর্শ করে কাপড়ের গুণমান পরীক্ষা করুন।

শাড়ির রং বাছাই করার সময় খেয়াল রাখুন

যে কোনও উজ্জ্বল ও কারুকাজ করা ফেব্রিক শাড়িতে প্রাণ এনে দেয়। সবাই কাপড় কেনার সময় এর রঙের দিকে সর্বোচ্চ মনোযোগ দেওয়া উচিত। সিল্কের শাড়ি কেনার সময় রঙের যত্ন নেওয়া আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, কারণ সিল্কের কাপড়ে রঙ আলাদাভাবে দেখা যায়। আপনি যদি সিল্কের শাড়ি কেনেন, তাহলে গাঢ় রঙের বদলে হালকা রং বেছে নিতে পারেন। হালকা ও নরম সিল্ক খুব সুন্দর দেখায়।

কাপড়ের মান দেখুন

আসলে রেশমের কাপড়ের দাম অনেক বেশি, তাই বর্তমানে বাজারে অনেক রকমের ও গুণগতমানের রেশম পাওয়া যায়। তাই রেশমের ব্য়াপারে বিশেষ কিছু না জানলে বোকা বনে যেতে পারেন। তাই সিল্কের শাড়ি সবসময় ভালো ও নির্ভরযোগ্য দোকান থেকে কেনা উচিত। সিল্কের শাড়ি কেনার সময় কাপড়ের মানের দিকে বিশেষ খেয়াল রাখুন।