World Beard Day: কীভাবে আপনার মুখের সঙ্গে সামঞ্জস্য রেখে দাড়ির স্টাইল করবেন, জেনে নিন

যে কোনও শৌখিন বা সাধারণ পুরুষের থেকে আপনি জানতে পারবেন, সুন্দর চেহারায় ব্যক্তিত্ব এবং চরিত্রের অতিরিক্ত স্তর যুক্ত করার জন্য দাড়িই সবকিছু।

World Beard Day: কীভাবে আপনার মুখের সঙ্গে সামঞ্জস্য রেখে দাড়ির স্টাইল করবেন, জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 11:52 AM

কোভিড গত বছর সুস্বাথ্যের জন্য দাড়ি কেটে ফেলার একটা চল এনে দিয়েছিল। মুখের চুলের আধিক্যের কারণে স্বাস্থ্যে বাজে প্রভাব পড়ার কথা জানানো হয়েছিল। বলা হয়েছিল, পরিষ্কার থাকার জন্য দাড়ি কেটে ফেলা জরুরি।কিন্তু, আদপে অনেকেই দাড়ির অতিরিক্ত যত্ন নিয়েছিলেন। এমনকি এই যত্ন এমন পর্যায়ে পৌঁছেছিল যে #coronabeards -হ্যাশট্যাগ দিয়ে এর চলও শুরু হয়ে গেছিল।

যে কোনও শৌখিন বা সাধারণ পুরুষের থেকে আপনি জানতে পারবেন, সুন্দর চেহারায় ব্যক্তিত্ব এবং চরিত্রের অতিরিক্ত স্তর যুক্ত করার জন্য দাড়িই সবকিছু। তাই ৪ সেপ্টেম্বর এই বিশ্ব দাড়ি দিবসে আপনার দাড়ির পছন্দ কেমন হওয়া উচিত সেই নিয়ে আলোচনা করা হল।

দুবাইয়ে CG Barbershop এর মালিক এবং প্রতিষ্ঠাতা কার্লোস গামাল বলেন, সবচেয়ে সাধারণ ভুল যা তাঁর চোখে পড়ে তা হল ভুল মুখের আকৃতিতে সঠিক দাড়ি। “আপনার দাড়ি বাড়ানোর বা স্টাইল করার সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনার মুখের আকৃতি কেমন তা জানা খুব গুরুত্বপূর্ণ। মুখের আকৃতি গোলাকার, ডিম্বাকার, বর্গাকার বা লম্বা হতে পারে।”

সাইফ হামাতা, দুবাইয়ের একজন স্টাইলিস্ট, ব্যাখ্যা করেছেন যে আপনি তিনটি প্রধান বিষয় বিবেচনা করে আপনার মুখের আকৃতি নির্ধারণ করতে পারেন। আপনার মুখের দৈর্ঘ্য, কপাল, গাল আর চিবুকের প্রস্থ এবং মাথার উপরের কোণের আকৃতি, যা সংকীর্ণ বা চওড়া হতে পারে।

একবার আপনি আপনার আকৃতি নির্ধারণ করলে, আপনার জন্য দাড়ির স্টাইলগুলি বেছে নেওয়া সহজ হবে।

গোল মুখের জন্য, দাড়িটাকে একটু লম্বা হতে দেওয়া ভাল। সেক্ষেত্রে আপনার মুখের জ-বোন বেশ কিছুটা স্পষ্ট হবে।

হেমতা বলেন, “আমার মতে, আয়তক্ষেত্রাকার এবং ত্রিভুজাকার আকৃতির দাড়ি গোল মুখের আকৃতিতে পুরোপুরি মানাবে। যদি আপনার মুখটি বর্গক্ষেত্র বা আয়তক্ষেত্রাকার হয় এবং আপনার তীক্ষ্ণ চোয়াল থাকে, সেক্ষেত্রে আপনার দাড়ি ছোট রাখুন বা পুরোপুরি শেভ করুন। এভাবে মুখের প্রাকৃতিক আকৃতিও বজায় থাকে।”

তিনি আরও যোগ করেন, “যদি আপনার চোয়াল যথেষ্ট তীক্ষ্ণ না হয় তবে আপনি এর ভারসাম্য বজায় রাখতে এবং তীক্ষ্ণ করার জন্য চিবুকের নীচে কিছুটা দাড়ি বাড়তে পারেন।”

ত্রিভুজাকার মুখের জন্য, হামতা পরামর্শ দেন, একটি বিকল্প হল দাড়িকে লম্বা করা। যাতে এটি গাল থেকে চিবুক পর্যন্ত সরু এলাকাটি ভরাট করতে পারে। এইভাবে, মুখটি ত্রিভুজাকৃতি হলেও বর্গক্ষেত্রের মতো দেখাবে।

এছাড়াও তিনি বলেন, “যদি মুখ লম্বা হয় তবে লম্বা দাড়ি এড়িয়ে চলাই ভাল। তবে গালের সরু আকৃতিটিকে চোয়ালের এলাকায় ভরাট রাখার চেষ্টা করুন।”

হামতা বলেন, “যদি আপনার মুখ খুব বেশি লম্বা না হয় এবং আপনার যথেষ্ট চোয়ালের রেখা না থাকে তবে দাড়ি একটু বাড়ানো এবং চোয়ালের নীচে কিছু ধারালো প্রান্ত তৈরি করা ভাল।”

আরও পড়ুন: শুষ্ক ত্বককে হাইড্রেট করতে ভিটামিন-ই মোক্ষম দাওয়াই! বাড়িতেই বানান উপকারী ফেস ক্রিম