Durga Puja Special Recipe: বিজয়ার মিষ্টিমুখ করুন নারকেল স্বাদের চকোলেট সন্দেশ দিয়ে!

পুজো স্পেশ্যাল: পুজোর পাতে মিষ্টি পড়বে না তা কখনও হয়। তার ওপর আজ দশমী বলে কথা। মায়ের বিদায়ে যতই মন খারাপ হোক না কেন, আজ মাকে মিষ্টি মুখেই বিদায় জানাতে হবে। আর এর জন্য মিষ্টি আপনি বাড়িতেই তৈরি করতে পারবেন। কম সময়ে যাতে দারুণ মিষ্টি তৈরি করা যায় তারই রেসিপি রইল আপনার জন্য।

Durga Puja Special Recipe: বিজয়ার মিষ্টিমুখ করুন নারকেল স্বাদের চকোলেট সন্দেশ দিয়ে!
নারকেল দিয়ে তৈরি চকোলেট টপিং সন্দেশ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2021 | 3:11 PM

পুজোর পাতে মিষ্টি পড়বে না তা কখনও হয়। তার ওপর আজ দশমী বলে কথা। মায়ের বিদায়ে যতই মন খারাপ হোক না কেন, আজ মাকে মিষ্টি মুখেই বিদায় জানাতে হবে। আর এর জন্য মিষ্টি আপনি বাড়িতেই তৈরি করতে পারবেন। কম সময়ে যাতে দারুণ মিষ্টি তৈরি করা যায় তারই রেসিপি রইল আপনার জন্য। আজকের এই বিশেষ দিনে মিষ্টি মুখের জন্য সন্দেশ তো থাকতেই হবে। তাই আপনার জন্য আমরা নিয়ে এসেছি নারকেল ও ছানা দিয়ে তৈরি চকোলেট টপিং সন্দেশ তৈরির রেসিপি। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন সন্দেশের এই পদটি।

নারকেল দিয়ে তৈরি চকোলেট টপিং সন্দেশ তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ গুলি হল-

১লিটার দুধের ছানা ১কাপ দুধ ৩ টেবিল চামচ ডেসিকেটেড কোকোনাট ৫ টেবিল চামচ চিনি ২ চা চামচ গোলাপ জল ১ টেবিল চামচ পেস্তা কুচি করা ২ টি ছোট এলাচ গুঁড়ো ২ টেবিল চামচ ডার্ক চকোলেট কম্পাউন্ড ২ চা চামচ মিল্ক চকোলেট কম্পাউন্ড ১ টেবিল চামচ ঘি

নারকেল দিয়ে তৈরি চকোলেট টপিং সন্দেশ তৈরির পদ্ধতি-

প্রথমে ছানা টা ভালো করে জল ঝরিয়ে মিক্সিতে নিয়ে তার মধ্যে চিনি দিয়ে বেশ মিহি করে পিষে নিন। তারপর একটা ননস্টিকের প্যানে ঘি গরম করুন। এরপর তাতে ছানা এবং দুধটা দিয়ে দিন এবং ভালো করে মিশিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। বেশ কিছুক্ষণ নাড়ার পর একটু ঘন হলে তাতে চিনিটা দিয়ে দিন এবং আবার খুব ভাল করে মিশিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। এবার এতে শুকনো নারকেল কোরাটা দিয়ে মিশিয়ে দিন এবং আবার নাড়তে থাকুন। এই ভাবে নাড়তে নাড়তে প্যানের গা থেকে মিশ্রণটি ছেড়ে আসলে তখন এলাচ গুঁড়ো ও গোলাপ জল এবং পেস্তা কুচি দিয়ে ভাল করে নেড়ে নামিয়ে নিন।

তারপর হাতের তালুতে অল্প করে ঘি মাখিয়ে ওই মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে গোল করে সন্দেশ আকারে বানিয়ে মাঝখানে আঙুল দিয়ে চেপে ছোট গর্ত মতন করে দিন। এইভাবে সব সন্দেশ গুলো আগে বানিয়ে নিন। তারপর একটা পাত্রে জল নিয়ে ফোটান। জল ফুটে গেলে অন্য একটা ছোট পাত্র যেটা ওই জলের পাত্রের উপর বসবে এমন পাত্রে ডার্ক চকলেট কম্পাউন্ড ও মিল্ক চকলেট কম্পাউন্ড নিয়ে ক্রমাগত নাড়তে থাকুন এবং চকোলেট গলতে শুরু করলে গ্যাস বন্ধ করে দিন। চকলেট গলে গেলে ও ক্রমাগত নাড়তে নাড়তে যখন একটা সুন্দর লিকুইড চকোলেটের আকার নেবে তখন একটা চামচে করে অল্প অল্প করে ওই সন্দেশের মাঝখানে দিয়ে দিন এবং পাশে একটু করে দিয়ে একটা সুন্দর ডিজাইন করে নিতে পারেন নিজের পছন্দ মত। ব্যাস রেডি আপনার নারকেল ও ছানা দিয়ে তৈরি চকোলেট টপিং সন্দেশ।

আরও পড়ুন: পুজোর শেষে মিষ্টিমুখ মাস্ট! বিজয়াদশমীতে তৈরি করুন নরম-তুলতুলে কমলাভোগ