Sesame Seeds: ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা থেকে শুরু করে ওজন কমানো, একাধিক গুণে ভরপুর সাদা তিল! রইল তিল চিকেনের রেসিপি

Recipe: সাদা তিল দিয়েই বানিয়ে নিন এই স্পেশ্যাল চিকেন রেসিপি। খেতেও ভাল, রয়েছে অনেক উপকারিতাও

Sesame Seeds: ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা  থেকে শুরু করে ওজন কমানো, একাধিক গুণে ভরপুর সাদা তিল! রইল তিল চিকেনের রেসিপি
সাদা তিলের অনেক উপকারিতা রয়েছে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 10:37 PM

দেখতে ছোট্ট কিন্তু গুণ অনেক- তেমনই খাবার হল এই সাদা তিল। সাদা তিলে একাধিক ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে। তিলের গুণাগুণ সম্পর্কে আয়ুর্বেদ শাস্ত্রে অনেক কিছুই বলা হয়েছে। কালো তিলের পাশাপাশি সাদা তিলেরও অজস্র উপকারিতা রয়েছে যা অনেকেরই অজানা। তিল থেকে নিঃসৃত তেলের ব্যবহার বহু প্রাচীন কাল থেকেই এদেশে প্রচলিত। বহু বাঙালি রান্নার রেসিপিতেই সাদা তিলবাটা একটি গুরুত্বপূর্ণ উপকরণ। তিলের নাড়ু অনেকেরই খুব প্রিয়। সেই সঙ্গে যদি প্রতিদিন তিলবাটা প্রতিদিন খেতে পারেন গরম ভাতের সঙ্গে তাহলে কিন্তু ডায়াবিটিস থাকবে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে কমবে ওজনও। সাদা তিলের যে সমস্ত উপকারিতা রয়েছে

সাদা তিলে রয়েছে ম্যাগনেসিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। প্রতিদিন ভোরে এক টেবিল চামচ সাদা তিল অল্প অল্প করে মুখে দিয়ে মিহি করে চিবিয়ে যখন একেবারে রসের মতো হয়ে যাবে তখন গিলে ফেলতে হবে। এই ভাবে সব তিল চিবিয়ে খাওয়া হয়ে গেলে ঠাণ্ডা জল খেতে হবে। এই তিল খাওয়ার পর তিন ঘন্টা পর্যন্ত আর কিছু খাবেন না। সাদা তিলে একাধিক প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ রয়েছে। তাই প্রতিদিনের খাবারে এই উপকরণটি ব্যবহার করলে শরীরের ক্যানসার প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়।

ডায়বেটিস নিয়ন্ত্রণেও অত্যন্ত কার্যকরী এই তিল। সাদা তিলে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক, ক্যালসিয়াম ও ফসফরাস যা হাড় মজবুত করে এবং অস্টিওপোরোসিসের সম্ভাবনা কমায়। তিলের তেল কিন্তু খুবই উপকারি। তিলের তের গোড়ালি ফাটা, ঠোঁট ফাটা দারুণ কাজ করে। তিল তেল একটু গরম করে রোজ মালিশ করলে এক মাসের মধ্যেই নিষ্প্রাণ ত্বকে উজ্জ্বলতা এসে যায়, সৌন্দর্য বৃদ্ধি পায়।

শীতে বাড়ে গাঁটের ব্যথা। আর এই ব্যথা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে তিলের তেল। এছাড়াও তিলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। আর তাই তিল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে না। সেই সঙ্গে হজমেও সাহায্য করে সাদা তিল।

দেখে নিন তিল চিকেনের রেসিপি

তিল চিকেন

চিকেন- ৫০০ গ্রাম আলু- ৩ টে পেঁয়াজের স্লাইস- ২ বাটি আদা-রসুন বাটা- ২ চামচ টমেটো বাটা- ১ চামচ তিল বাটা- ২ চামচ চারমগজ বাটা- ১ চামচ লঙ্কা গুঁড়ো হলুদ গুঁড়ো স্বাদমতো নুন- মিষ্টি

যেভাবে বানাবেন

চিকেন কে প্রথমে ভালোবাসা করে ধুয়ে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, দু চামচ সর্ষের তেল, আদা, রসুনের পেস্ট দিয়ে মেখে ১ ঘন্টা রেখে দিতে হবে। তিল আর চারমগজ বেটে নিন। এবার কড়াইতে তেল দিয়ে প্রথমে আলু ভেজে নিন। এবার গোটা গরম মশলা দিয়ে পেঁয়াজের স্লাইস আর টমেটো দিন। কষা হয়ে গেলে চিকেন দিয়ে নিন। এবার ওর মধ্যে চিকেন দিন। ১০ মিনিট ভাল করে কষিয়ে নিয়ে তিলের পেস্ট দিন। প্রয়োজন মতো জল দিন। গ্রেভি ফুটলে আলু ছেড়ে দিন। এবার ১০ মিনিট কষিয়ে নিয়ে নামিয়ে নিলেই চলবে।

আরও পড়ুন: Oat Milk: ওজন কমানোর নতুন সিক্রেট! জানতেন?